× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় নিরাপত্তার কোনো হুমকি নেই: ডিএমপি কমিশনার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১২:৩৬ পিএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ১২:৩৮ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক জানিয়েছেন, অমর একুশে বইমেলার নিরাপত্তায় কোনো হুমকি নেই। তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আত্মতুষ্টিও নেই। সার্বিক অবস্থা বিবেচনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) অমর একুশে বইমেলা-২০২৩ নিরাপত্তার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, মেলা প্রাঙ্গণে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। দর্শনার্থীরা যেন কোনো ধরনের নিরাপত্তার ঝুঁকিতে না ভোগেন সেদিকে লক্ষ্য রাখা হয়েছে। মেলার স্টল, লেখক ও প্রকাশকদের জন্যেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, কেউ যাতে উস্কানিমূলক বই প্রকাশ না করে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে না লেখে সেটি নজরদারিতে ডিএমপির সাইবার ইউনিট কাজ করছে।

কোনো ধরনের জঙ্গি হামলার আশঙ্কা নেই উল্লেখ করে তিনি বলেন, বই মেলায় আগত লেখক-প্রকাশকরা কোনো ধরনের হুমকি মনে করলে আমাদেরকে অবহিত করলে আমরা ব্যবস্থা নেবো।

সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনাসহ ট্রাফিক, ডিবি, কাউন্টার টেরোরিজম ইউনিট ও সোয়াদ সদস্যদের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টটর গোলাম রাব্বানী উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গোলাম রাব্বানী বলেন, বিশ্ববিদ্যালয়ের সংগঠন, দর্শনার্থী, লেখকসহ সবাইকে সহনশীলতা বজায় রাখতে হবে। তাহলে একটা উৎসবমুখর পরিবেশের মধ্যে মেলার আনন্দ উৎসব উপভোগ করা যাবে।

তিনি বলেন, বাংলা একাডেমি সচিবকে প্রধান করে পাঁচ সদস্যের একটা কমিটি গঠন করা হয়েছে। তারা এবার মেলায় প্রকাশিত বই পর্যবেক্ষণ করবে। কেউ ধর্মীয় উস্কানি নারী ও দেশকে অবজ্ঞা করে কিছু লেখা প্রকাশ করে আইন অনুযায়ী পদক্ষেপ নেবে বাংলা একাডেমি।

কারও মত প্রকাশের অধিকারে হস্তক্ষেপ করা হবে না, তবে নীতি নৈতিকতার প্রশ্নে কাউকে না পড়তে আহ্বান জানান তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা