× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ম্রো পাড়ায় হামলায় জড়িতদের শাস্তি দাবি, এইচআরএফবির উদ্বেগ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩ ২১:০১ পিএম

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩ ২১:২০ পিএম

বান্দরবানের লামায় ম্রো পাড়ায় হামলা ও আগুনের ঘটনায় জড়িতদের বিচার দাবিতে বিক্ষোভ। ছবি : প্রবা

বান্দরবানের লামায় ম্রো পাড়ায় হামলা ও আগুনের ঘটনায় জড়িতদের বিচার দাবিতে বিক্ষোভ। ছবি : প্রবা

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে রেঙয়েন কারবারি পাড়ায় ম্রো জনগোষ্ঠীর বসতঘরে আগুন, হামলা ও লুটপাটে জড়িতদের শাস্তির দাবিতে ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ হয়েছে। পাশাপাশি হামলার ঘটনায় উদ্বেগ জানিয়ে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি)।

মঙ্গলবার (৩ জানুয়ারি) ঢাকাস্থ আদিবাসী ছাত্র সংগঠনগুলো এই বিক্ষোভ সমাবেশ আয়োজন করে। লামার ম্রো পাড়ায় এই হামলায় লামা রাবার ইন্ডাস্ট্রিজ কোম্পানি জড়িত বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। 

সমাবেশে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্রপরিষদ (পিসিপি) ঢাকা মহানগরের সভাপতি রেংইয়ং ম্রো, সঞ্চালনা করেন সংগঠটির সাধারণ সম্পাদক জগদীশ চাকমা।

সমাবেশে অভিযোগ করা হয়, বারবার মিছিল সমাবেশ করলেও বিষয়টি নিয়ে প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। আর ব্যবস্থা না নেওয়ার মূল কারণ হিসেবে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়াকে দায়ি করা হয়। 

সমাবেশে দাবি করা হয়, ম্রো পাড়ায় এই হামলা গণহত্যার চেষ্টা, একটি জাতিকে নির্মূলের চেষ্টা থেকেই করা হয়েছে।

সভার সভাপতি রেংইয়ং ম্রো বলেন, ‘এ ঘটনার বিচার না পেয়ে যদি ম্রোরা প্রতিরোধ সংগ্রাম গড়ে তোলে, তবে সেই দায় আইনশৃঙ্খলা বাহিনীকেই নিতে হবে। লামা রাবার ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডের দস্যুতার কারণে আমরা বারবার এক হয়েছি। তাদের উচ্ছেদের জন্যই বারবার হামলা করা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী সেখানে নীরব কেন? তাদরে অন্যত্র চলে যাওয়ার হুমকিও দেওয়া হয়েছে।’

বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলীক মৃ বলেন, ‘তারা বারবার হামলা চালাচ্ছে। প্রশাসন সবসময় আশ্বাস দিলেও কোনো সুরাহা হচ্ছে না। রাষ্ট্রকে জবাব দিতে হবে, কেন বছরের শুরুতেই এমন বিভীষিকা দেখতে হলো ম্রোবাসীদের।’


হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশের উদ্বেগ

ম্রো পাড়ায় হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি)। সেসঙ্গে ঘটনার তীব্র নিন্দা জানিয়ে দোষীদের শাস্তির দাবি জানিয়ে সংবাদমাধ্যমে বিবৃতি দিয়েছে সংস্থাটি। এ ঘটনার নিরপেক্ষ তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদে জানা যায়, সোমবার মধ্যরাতে রেঙয়েন কারবারি পাড়ায় বাড়িঘর ভাঙচুর, অগ্নিকাণ্ড ও লুটপাট হয়েছে। সেখানে ৫ থেকে ৬ ট্রাকভর্তি লাঠিয়াল বাহিনী নিয়ে এসে রাবার কোম্পানির লোকজন এ হামলা চালিয়েছে বলে অভিযোগ রয়েছে। এ সময় সাতটি বসতঘরে অগ্নিসংযোগ করা হলে তিনটি বাড়ি পুড়ে যায়। এ ছাড়া ১০টি ঘরে ভাঙচুর চালানো হয়েছে। বেশ কয়েকজনকে মারধর করেছে হামলাকারীরা।

এতে আরও বলা হয়, গত এক বছর ধরে লামার ম্রো ও ত্রিপুরা সম্প্রদায়ের ৪০০ একর ভূমি দখলের চেষ্টা চালাচ্ছে তারা। এর আগে জুমের বাগান পুড়িয়ে দেওয়া, কলাগাছ কেটে দেওয়া, পানির উৎসে বিষ ছড়িয়ে দেওয়াসহ নানাভাবে হয়রানির শিকার হয়েছে ম্রো পাড়ার বাসিন্দারা। জাতীয় মানবাধিকার কমিশনসহ বিভিন্ন নাগরিক তথ্যানুসন্ধানে এসব অভিযোগের সত্যতাও প্রমাণ হয়েছে।

এইচআরএফবি বিবৃতিতে বলেছে, এসব অভিযোগের বিপরীতে কার্যকর প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ না করায় ধারাবাহিকভাবে ঘটনা ঘটছে, এতে ম্রো সম্প্রদায়ের মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। এ ধরনের ন্যাক্কারজনক ঘটনা প্রতিহত করতে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। তাই দ্রুত নিরপেক্ষ তদন্তসাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কোনো বিকল্প নেই।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা