× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কোভিডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নারীরা : সমীক্ষা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২২ ২১:৫৩ পিএম

কোভিডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নারীরা : সমীক্ষা

বাংলাদেশে মহামারির প্রাদুর্ভাব কমলেও এখনও নিয়মিত প্রাকৃতিক বিপর্যয় এবং বিশ্বব্যাপী আর্থিক মন্দার মতো নতুন এবং চলমান সমস্যাগুলির সাথে লড়াই করতে হচ্ছে। এসব সমস্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন নারীরা। রবিবার (১১ ডিসেম্বর) রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে এক অনুষ্ঠানে সমীক্ষার ফল তুলে ধরে এই তথ্য জানানো হয়।

নারীদের ওপর কোভিডের প্রভাব নিয়ে ইউএন উইমেন বাংলাদেশ আয়োজিত ‘জেন্ডার ইকুয়ালিটি ইন পোস্ট কোভিড কনটেক্সট’ শীর্ষক আলোচনা হয় সেখানে। আলোচনায় কোভিড-পরবর্তী সময়ে নারী, শিশু ও পুরুষের সমান অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে কর্তব্য তুলে ধরা হয়।

আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশের সুইডেন দূতাবাসের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিভাগের ফার্স্ট সেক্রেটারি নায়োকা মার্টিনেজ ব্যাকস্ট্রম বলেন, কোভিড-১৯ পরবর্তী সময়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, জেন্ডার বৈষম্য দূরী করা, নারীর অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ক্ষমতায়নে ক্ষেত্রে কৌশলগত দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রয়োজন। দুর্যোগ মোকাবেলা, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন এবং নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিতে বাংলাদেশ সরকার এবং ইউএন উইমেন মিলিত হয়ে কাজ করছে এবং ভবিষ্যতেও করবে।

সহিংসতা প্রতিরোধ, বৈষম্য দূর করা, শিক্ষায় কিশোরীদের ঝড়ে পড়া রোধ করার জন্য নারীর অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ক্ষমতায়ন চেয়েছেন বিশেষজ্ঞরা তাদের আলোচনায়। 

আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন ইউএন উইমেন বাংলাদেশের প্রোগ্রাম স্পেশালিস্ট দিলরুবা হায়দার। নারীদের শিক্ষা ও স্বাস্থ্য খাতের উন্নয়ন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে দ্রুত অগ্রসর করার ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং দুর্যোগে ক্ষতিগ্রস্ত নারীদের পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক সমস্যা দূরীকরণে ইউএন উইমেনের গৃহীত পদক্ষেপগুলোর বাস্তবায়নে সবার অংশগ্রহণ কামনা করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএন উইমেন বাংলাদেশের ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ দিয়া নন্দা। তিনি বলেন, বাংলাদেশেরে আর্থ সামাজিক প্রেক্ষাপটে দুর্যোগের প্রভাব ব্যাপক, যা পারিবারিক, সামাজিক এবং মানসিক স্বাস্থ্যের ব্যাঘাত ঘটায়। ইউএন উইমেন সর্বদা সমাজে নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠা এবং নারীর ক্ষমতায়নের বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করে, যা স্বাধীনভাবে মতামত প্রকাশ করতে সহায়তা করে।

অনুষ্ঠানে ইউএনডিপির কান্ট্রি ইকোনমিস্ট নাজনীন আহমেদ, সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (সিপিআরডি) চিফ এক্সিকিউটিভ শামসুদ্দোহা, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম এবং স্টার্ট ফান্ড নেটওয়ার্কের কর্মকর্তা সাজিদ রায়হান উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা