× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২৪ ২০:৫৪ পিএম

আপডেট : ০৫ মে ২০২৪ ২২:৩২ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্যাংক একীভূতকরণ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বিবাদে জড়িয়ে পদত্যাগ করেছেন ন্যাশনাল ব্যাংকের বেশিরভাগ পরিচালক। গত বৃহস্পতিবার তারা পদত্যাগ করেছেন বলে ব্যাংক সূত্রে জানা গেছে। ফলে নতুন পর্ষদ গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। 

এর মাধ্যমে মাত্র চার মাসের মাথায় পরিবর্তন হলো ব্যাংকটির পর্ষদ। নতুন পর্ষদ থেকে পারভিন হক সিকদারকে বাদ দেওয়া হয়েছে। ফলে ব্যাংকটিতে সিকদার পরিবারের কর্তৃত্ব শেষ হলো। এর আগে ভাইদের সঙ্গে বিবাদে জড়িয়ে পর্ষদ ভেঙে নতুন পর্ষদে জায়গা করে নেন পারভিন হক সিকদার। তখন রন হক সিকদার ও রিক হক সিকদারকে পরিচালনা পর্ষদ থেকে বাদ দেওয়া হয়েছিল। এখন একীভূতকরণ প্রশ্নে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্তের বাইরে গিয়ে ছিটকে পড়লেন পারভিন হক সিকদার। 

তবে ন্যাশনাল ব্যাংকের পরিচালকদের পদত্যাগের বিষয়টি গোপন করে পর্ষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘ ন্যাশনাল ব্যাংকের আগের পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে। নতুন পর্ষদে ব্যাংকটির উদ্যোক্তা পরিচালক খলিলুর রহমানকে চেয়ারম্যান করা হয়েছে।’ 

রবিবার (৫ মে) জারি করা আদেশে বাংলাদেশ ব্যাংক জানায়,  আমানতকারি ও ব্যাংকের স্বার্থ রক্ষার লক্ষ্যে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিত করতে ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদ গঠনের জন্য ৭ জন পরিচালক ও ৩ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। 

এর মধ্যে উদ্যোক্তা পারিচালক খলিলুর রহমান চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন। নতুন পর্ষদে পরিচালক হিসেবে আরও আছেন ব্যাংকটির আরেক উদ্যোক্তা পরিচালক মোয়াজ্জেম হোসেন, প্রতিনিধি পরিচালক হিসেবে লেফটেন্যান্ট জেনারেল মো. সফিকুর রহমান, প্রিমিয়ার ব্যাংকের সাবেক এমডি এম রিয়াজুল করিম (প্রতিনিধি পরিচালক), ব্যবসায়ী এরশাদ মাহমুদ (প্রতিনিধি পরিচালক),  সুপ্রিম কোর্টের আইনজীবি অ্যাডভোকেট এহসানুল করিম (প্রতিনিধি পরিচালক), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. হেলাল উদ্দীন নিজামী (স্বতন্ত্র পরিচালক), চার্টার্ড একাউন্টেন্ট ড. রত্মা দত্ত এফসিএ (স্বতন্ত্র পরিচালক) ও বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এ বি এম  জহুরুল হুদা (স্বতন্ত্র পরিচালক)।   

এর আগে গত ২১ ডিসেম্বর নিয়ম ও বিধি ভাঙাসহ বিভিন্ন কারণ তুলে ধরে নানা অনিয়মে ধুঁকতে থাকা বেসরকারি ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়ার পাশাপাশি নতুন পর্ষদ গঠন করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির পরামর্শে পর্ষদ ভেঙে দেওয়ার কারণ হিসেবে ঋণের নিয়ম না মানা, বিধি-বিধান ভেঙে ঋণ অনুমোদন, ব্যাংকের ব্যবস্থাপনায় পর্ষদের অনাকঙ্খিত হস্তক্ষেপ করা এবং পর্ষদের ক্ষমতার অপব্যবহারের কথা বলেছে কেন্দ্রীয় ব্যাংক। ওই পর্ষদের চেয়ারম্যান করা হয় ড. সৈয়দ ফারহাত আনোয়ারকে, যিনি মেঘনা ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ছিলেন। ওই সময় সিকদার পরিবারের তিনজনসহ ছয়জনকে বাদ দেওয়া হয়। বাকি তিনজনকে রাখা হয়ে, যাদের মধ্যে সিকদার পরিবারের এক সদস্য পারভিন হক সিকদার ছিলেন।

সদ্য ভেঙ্গে দেওয়া পর্ষদে বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম ও সাউথ-ইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেনকে স্বতন্ত্র পরিচালক ছিলেন। আরেক পরিচালক ব্যাংকটির উদ্যোক্তা শেয়ারহোল্ডার মোয়াজ্জেম হোসেন বর্তমান পর্ষদেও আছেন।

গত ডিসেম্বরে বাদ দেওয়া হয়েছিল সিকদার পরিবারের মনোয়ারা সিকদার ( যিনি বাতিল পর্ষদের চেয়ারম্যান ছিলেন), রন হক সিকদার ও রিক হক সিকদার এবং জাকারিয়া তাহের, স্বতন্ত্র পরিচালক নাইমুজ্জামান ভুইয়া মুক্তা ও মুর্শিদ কুলি খানকে। এর আগে ব্যাংকটির দীর্ঘদিনের চেয়রাম্যান জয়নুল হক সিকদার মারা যাওয়ার পর থেকে তার স্ত্রী মনোয়ারা সিকদার চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন।

গত ডিসেম্বরে পরিচালকদের মধ্যে দ্বন্দ্বের সূত্র ধরে ন্যাশনাল ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্থগিত করে আদালত। এজিএম স্থগিত হওয়ায়র পর জরুরি বৈঠকে বসে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় ব্যাংকটির পরিচালক পর্ষদ ভেঙে দেওয়ার। পরে নতুন চেয়ারম্যান হিসেবে ফারহাত আনোয়ারের নাম সুপারিশ করে পর্ষদ ভেঙে বোর্ড পুর্নগঠনের জন্য কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দেয় কমিশন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা