× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এজেন্ট ব্যাংকিংয়ের সিংহভাগ আমানত শরিয়াহ ব্যাংকে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৪ ২২:০৪ পিএম

এজেন্ট ব্যাংকিংয়ের সিংহভাগ আমানত শরিয়াহ ব্যাংকে

দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এজেন্ট ব্যাংকিং সেবা। এর মাধ্যমে রেমিট্যান্স বা প্রবাসী আয় সংগ্রহের পাশাপাশি প্রান্তিক পর্যায়ে সব ধরনের ব্যাংক সেবা পৌঁছে দেওয়া হচ্ছে। বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর সঞ্চয় প্রবণতা বৃদ্ধির মাধ্যমে ব্যাংকের আমানত সংগ্রহ কার্যক্রমে বেশ গতি এনেছে এজেন্ট ব্যাংকিং। এক্ষেত্রে প্রচলিত ব্যাংকগুলোর তুলনায় শরিয়াহভিত্তিক ব্যাংকগুলো আমানত সংগ্রহে বাজিমাত করেছে। সিংহভাগ আমানত আসছে শরিয়াহভিত্তিক ব্যাংকের এজেন্টের মাধ্যমে। কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তথ্য অনুযায়ী, গত বছরের ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের এজেন্ট আউটলেটের মাধ্যমে আমানত সংগ্রহ হয়েছে ৩৫ হাজার ৯০২ কোটি টাকা। এর মধ্যে ১৯ হাজার ৩৯২ কোটি টাকা এসেছে ইসলামী ধারার ব্যাংকের এজেন্ট আউটলেট থেকে, যা মোট আমানতের ৫৪ দশমিক শূন্য ১ শতাংশ। বাকি ৪৫ শতাংশ বা ১৭ হাজার ৫১০ কোটি টাকা এসেছে প্রচলিত ব্যাংকগুলোর এজেন্টের মাধ্যমে।

তথ্য বলছে, আর্থিক অন্তর্ভুক্তি বা অধিকসংখ্যক মানুষকে ব্যাংক সেবার আওতায় এনে অর্থনীতিতে গতি সঞ্চালনে এজেন্ট ব্যাংকিং নজিরবিহীন উদ্দীপনার সৃষ্টি করছে। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান (ডিসেম্বর ২০২৩) অনুযায়ী প্রতিদিনই এজেন্ট ব্যাংকিংয়ে গ্রাহকসংখ্যা বাড়ছে। কারণ এ ধরনের ব্যবস্থায় ব্যাংকে ব্যক্তিগত ও মার্চেন্ট বা উদ্যোক্তা হিসাব খোলা, ইউটিলিটি বিল পরিশোধ, অর্থ স্থানান্তর, মাসিক সঞ্চয় ও আমানত জমা, নগদ জমা ও উত্তোলন, রেমিট্যান্স বিতরণ ও কোনো কোনো ক্ষেত্রে ঋণ বিতরণও করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক ২০১৩ সালে এ বিশেষায়িত ব্যাংকিং সেবা চালুর অনুমতি দেয়। তারপর থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত সারা দেশে মোট ২১ হাজার ৬০১টি এজেন্ট আউটলেটের আওতায় প্রায় ২ কোটি ১৪ লাখ ২০ হাজার আমানত হিসাব খোলা হয়েছে। এর মধ্যে প্রায় ৮৬ শতাংশই গ্রামাঞ্চলের গ্রাহক। দেশে আসা রেমিট্যান্সের ৯০ শতাংশই গ্রামে যায় এবং এর বড় একটি অংশ এখন এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে প্রবাসীদের পরিবারে পৌঁছে।

বাংলাদেশ ব্যাংকের এ প্রতিবেদন অনুযায়ী, দেশের ৩১টি সরকারি ও বেসরকারি ব্যাংক এজেন্ট ব্যাংকিং সেবা দিচ্ছে। এসব ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ে গত এক বছরে গ্রাহক হিসেবে ও আমানতে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ২২ দশমিক ৫৭ ও ২০ দশমিক ৫৬ শতাংশ। রেমিট্যান্স বিতরণ বেড়েছে ২৪ দশমিক ৫৪ শতাংশ। অন্যদিকে ঋণ বিতরণে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৫০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, শুধু এজেন্ট ব্যাংকিংয়ের আমানত সংগ্রহে নয়, রেমিট্যান্স, রপ্তানি আয়, আমদানি বাণিজ্য ও কৃষিঋণ সেবা দেওয়ার ক্ষেত্রেও শীর্ষস্থান ধরে রেখেছে দেশের ইসলামী ব্যাংকগুলো। সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরেই শরিয়াহভিত্তিক ব্যাংকগুলো সুনামের সঙ্গে গ্রাহকসেবা দিয়ে আসার মাধ্যমে আস্থা অর্জন করেছে। এ কারণেই প্রচলিত ব্যাংকের চেয়ে শরিয়াহ ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ে আমানতের পরিমাণ বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী এজেন্ট ব্যাংকিংয়ে আউটলেট বা এজেন্টের বুথ ও হিসাব সংখ্যায় এগিয়ে ডাচ্‌-বাংলা ব্যাংক। সারা দেশে সব ব্যাংকের মোট বুথের ২৮ দশমিক ২৩ শতাংশ এবং গ্রাহক হিসাবের ২৯ দশমিক ৯০ শতাংশ ডাচ্‌-বাংলা ব্যাংকের। এ দুই ক্ষেত্রেই পরবর্তী বা দ্বিতীয় অবস্থানটি ব্যাংক এশিয়ার।

শরিয়াহ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এজেন্ট ব্যাংকিং কেন্দ্রীয় ব্যাংক প্রদত্ত সব নিয়মকানুন মেনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকসেবা দিয়ে যাচ্ছে। এর মধ্যে রয়েছে বাংলা কিউআর কোডের মাধ্যমে সেবা নিশ্চিত করা, গ্রাহকদের শতভাগ ডিজিটাল কানেক্টিভিটি বৃদ্ধি, ফাস্ট মুভিং কনজ্যুমার গুডস কোম্পানি ও অনলাইন লেনদেনের সেবা দেওয়া। তা ছাড়া গ্রাহকদের আমানত শতভাগ নিরাপদ রাখতে টু ফ্যাক্টর অথেনটিকেশনের মাধ্যমে লেনদেন নিশ্চিত করা, জাতীয় পরিচয়পত্র, ওটিপি ও বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে গ্রাহকের আমানত ও লেনদেন শতভাগ নিরাপদ করা হয়।

শরিয়াহ ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির পল্লী উন্নয়ন প্রকল্প (আরডিএস) একটি জনপ্রিয়, জনকল্যাণমূলক এবং সফল প্রকল্প। এর মাধ্যমে এজেন্ট আউটলেটগুলো দেশব্যাপী ক্ষুদ্র বিনিয়োগ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। ইতোমধ্যে ১৩৫টি এজেন্ট আউটলেটে প্রকল্পের আওতায় বিনিয়োগ বিতরণ শুরু করেছে। মোট ৮০৩ কোটি টাকা বিনিয়োগ বিতরণ করা হয়েছে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে।

তথ্য অনুযায়ী, আমানত সংগ্রহে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি সর্বোচ্চ ৩৯ শতাংশ আমানত নিয়ে এজেন্ট ব্যাংকিং সেবা দেওয়া ব্যাংকগুলোর শীর্ষে অবস্থান করছে। এজেন্ট ব্যাংকিংয়ে শীর্ষ পাঁচ আমানত সংগ্রহকারী ব্যাংকগুলোর মধ্যে এরপরের অবস্থানে যথাক্রমে ডাচ্‌-বাংলা ব্যাংক ১৪ দশমিক ৯৮ শতাংশ, ব্যাংক এশিয়া ১২ দশমিক ৩২ শতাংশ, আল আরাফাহ ইসলামী ব্যাংক ১০ দশমিক ৭৬ শতাংশ এবং সরকারি মালিকানাধীন অগ্রণী ব্যাংক ৫ দশমিক ৯০ শতাংশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা