× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্ষুদ্র উদ্যোক্তাদের হয়রানির ঘটনা দুঃখজনক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৪ ২১:১৫ পিএম

আপডেট : ০৪ মে ২০২৪ ২১:২৭ পিএম

এফবিসিসিআইয়ের মতিঝিল কার্যালয়ে ভোক্তার অধিকার সংরক্ষণ বিষয়ে এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটির এক সভা। প্রবা ফটো

এফবিসিসিআইয়ের মতিঝিল কার্যালয়ে ভোক্তার অধিকার সংরক্ষণ বিষয়ে এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটির এক সভা। প্রবা ফটো

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসাপ্রতিষ্ঠানে বারবার অপরিকল্পিত অভিযান এবং পরবর্তী সময়ে বড় অঙ্কের আর্থিক জরিমানা ও হয়রানি বন্ধে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম। শনিবার (৪ মে) এফবিসিসিআইয়ের মতিঝিল কার্যালয়ে ভোক্তার অধিকার সংরক্ষণ বিষয়ে এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে মাহবুবুল আলম বলেন, পণ্য সরবরাহ ও বাজারব্যবস্থা স্থিতিশীল রাখতে তদারকি ও অভিযান গুরুত্বপূর্ণ। তবে কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা না করে, সিন্ডিকেটের প্রকৃত অপরাধীদের না ধরে বারবার শুধু ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের হয়রানি করার বিষয়টি অত্যন্ত দুঃখজনক। এই প্রচেষ্টা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, ব্যবসায়ীরাও একেকজন ভোক্তা। ভোক্তা ও ব্যবসায়ীদের অধিকার প্রতিষ্ঠা করাটা জরুরি। সরবরাহব্যবস্থা ঠিক থাকলে বাজারে কেউ কোনো অস্থিতিশীল অবস্থা তৈরি করতে পারে না বলেও মন্তব্য করেন তিনি। 

সভায় এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, ‘ভোক্তার অধিকারের বিষয়ে আরও বেশি প্রচার-প্রচারণা চালানো উচিত। পাশাপাশি পণ্যের উৎপাদন, বিক্রি, আমদানি ও রপ্তানির যথেষ্ট তথ্য-উপাত্ত থাকা আবশ্যক।’

কমিটির ডিরেক্টর ইনচার্জ হাজী মো. আবুল হাসেম বলেন, অনেক সময় আমদানি খরচ বেড়ে গেলে পণ্যের দাম বাড়ে। আবার কখনও কখনও সরকার নির্ধারিত দামের থেকে কম দামেও পণ্য বিক্রি হয়। পণ্যের মূল্য নির্ধারণে আমদানি খরচের বিষয়টি গুরুত্ব দেওয়া উচিত। পণ্যের সরবরাহের সঠিক তথ্য-উপাত্ত থাকলে সারা বছর স্বল্পমূল্যে পণ্য বিক্রি সম্ভব বলে মনে করেন তিনি। সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান মাহফুজুর রহমান খান (মাহফুজ)। 

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস বলেন, বাজারে বা দোকানে অব্যবস্থাপনা পেলে সতর্ক ও জরিমানা করে থাকে তার কর্তৃপক্ষ। তবে ব্যবসায়ীদের পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ যথাযথভাবে সংরক্ষণের আহ্বান জানান তিনি। 

সভায় আরও বক্তব্য দেন এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. মুনির হোসেন, পরিচালক আবু মোতালেব, হাফেজ হাজী হারুন অর রশীদ ও হাজী মো. এনায়েত উল্লাহ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা