× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪ ১৭:১৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩০ এপ্রিল) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৪ দশমিক ৯৬ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫ পয়েন্ট। এদিন পুঁজিবাজারে সূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪ দশমিক ৯৬ পয়েন্ট বেড়েছে ৫ হাজার ৫৮৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৫ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪৫ টির। বিপরীতে দাম কমেছে ২০৪ টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৮৩৫ কোটি ৭২ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ১৭২ কোটি ২৯ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে সোনালী আাঁশের শেয়ার। দ্বিতীয় স্থানে মালেক স্পিনিং এবং তৃতীয় স্থানে রয়েছে এশিয়াটিক ল্যাবরেটরিজ। এ তালিকায় ক্রামানুসারে রয়েছে-  ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, আইটি কনসালটেন্ট, লাভেলো আইসক্রিম, গোল্ডেন সন, কোহিনূর কেমিক্যালস এবং বেস্ট হোল্ডিং।

অন্যদিকে সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৫ বেড়ে ১৫ হাজার ৯৫৩ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২২৬ প্রতিষ্ঠানের মধ্যে ৭২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির এবং ৩০ টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯২ কোটি ৭৪ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ৫৯ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৩৩ কোটি ১৯ লাখ টাকা।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা