× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার নিশ্চিতের দাবি ইআরএফের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪ ২১:০৯ পিএম

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার নিশ্চিতের দাবি ইআরএফের

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সংগঠনটির সাধারণ সম্পাদক আবুল কাশেম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে। 

বিবৃতিতে বলা হয়, তথ্য সংগ্রহের স্বার্থে রিপোর্টারদের আগের মতো বাধাহীনভাবে বাংলাদেশ ব্যাংকের সব কর্মকর্তার কাছে যাতায়াতের অধিকার বৃহস্পতিবার থেকেই নিশ্চিত করতে গভর্নরকে জোরালোভাবে অনুরোধ করা হয়েছে। গভর্নরের সঙ্গে ইআরএফ সভাপতি ও সম্পাদকের বৈঠকে এমন দাবি উপস্থাপন করা হয়। 

ইআরএফের একমাত্র দাবি অনুযায়ী বরাবরের মতো রিপোর্টারদের বাংলাদেশ ব্যাংকে অবাধ যাতায়াতের ওপর কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে প্রত্যাহার করতে অস্বীকৃতি জানিয়েছেন গভর্নর। তিনি বলেন, ‘সাংবাদিকরা যে কর্মকর্তার সঙ্গে দেখা করতে চান, ওই কর্মকর্তার কাছ থেকে পাস নিয়ে ঢুকতে হবে।’

ইআরএফের পক্ষ থেকে বলা হয়, গত ৫৩ বছর ধরে রিপোর্টাররা অবাধে বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করছে। এতে কখনো তাদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। হঠাৎ করে রিপোর্টারদের প্রবেশে বাধা সৃষ্টি করায় ব্যাংকিং খাত নিয়ে ভুল রিপোর্টিং হওয়ার আশঙ্কা বাড়ছে, যা কোনো পক্ষেরই কাম্য নয়।

সার্বিক পরিস্থিতিতে রিপোর্টারদের কেন্দ্রীয় ব্যাংকে বাধাহীন প্রবেশাধিকার নিশ্চিত করতে ইআরএফের প্রেসিডেন্টের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির সুপারিশ অনুযায়ী ইআরএফ পরবর্তী পদক্ষেপ নেবে।

প্রসঙ্গত. বর্তমান গভর্নর দায়িত্ব নেওয়ার পর থেকেই কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সংগ্রহে নানা প্রতিবন্ধকার মুখোমুখী হন ব্যাংক খাতের সাংবাদিকরা। চলতি মাসের শুরু থেকে সাংবাদিকদের কেন্দ্রীয় ব্যাংকে প্রবেশের ওপর পুরোপুরি নিয়ন্ত্রণ আরোপ করে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। কয়েকজন প্রতিবেদককে হয়রানির অভিযোগ ওঠে নিরাপত্তা বিভাগের পরিচালকের বিরুদ্ধে। এসব ঘটনার প্রতিবাদ ও কেন্দ্রীয় ব্যাংকে অবাধ প্রবেশের দাবি নিয়ে বৃহস্পতিবার সকালে গভর্নর ভবনের সামনে অবস্থান নেন এ খাতের সাংবাদিকেরা। 

বিষয়টি সমাধানে বেলা ১১টার দিকে অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করেন। এতেও কোনো সমাধান হয়নি। ফলে পরবর্তী করনীয় ঠিক করতে একটি কমিটি গঠন করেছে ইআরএফ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা