× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪ ১৭:১৬ পিএম

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪ ১৮:২৪ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬০ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৬৪ পয়েন্ট। টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে পতনের ধারা চলমান রয়েছে। 

বৃহস্পতিবার ডিএসই ও সিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ কমেছে। এ ছাড়া ডিএসইতে ৩০০ প্রতিষ্ঠানের এবং সিএসইতে ১৬১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬০ কমে ৫ হাজার ৫১৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ১ হাজার ২১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৭৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৯টির। বিপরীতে দাম কমেছে ৩০০টির। আর অপরিবর্তিত রয়েছে ২৭ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৫১১ কোটি ৪৩ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ৬০২ কোটি ৭৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ  কমেছে ৯১ কোটি ৩১ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। দ্বিতীয় স্থানে লাভেলো আইসক্রিম এবং তৃতীয় স্থানে রয়েছে আইটি কনসালটেন্ট। এ তালিকায় ক্রামানুসারে রয়েছে- কহিনুর কেমিক্যাল, এশিয়াটিক ল্যাবরেটরিজ, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, মালেক স্পিনিং, ফার্মা এইড, বিচ হ্যাচারি এবং বেস্ট হোল্ডিং।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৬৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৮১৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২১৯ প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬১ টির এবং ২৫ টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ১০ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ২৬ কোটি ৭ লাখ টাকা।  সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে কোটি ১৫ কোটি ৬ লাখ টাকা।   

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা