× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টানা পাঁচ কার্যদিবস পর সূচক বাড়ল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ১৭:০০ পিএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ১৮:২৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস  সোমবার (২২ এপ্রিল) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২১ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৬৩ দশমিক ৭৮ পয়েন্ট। ঈদের ছুটি শেষে টানা পাঁচ কার্যদিবস পতনের পর সূচক বাড়ল।

এদিন ডিএসইতে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন এবং সিএসইতে সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে। এ ছাড়া ডিএসইতে দুই শতাধিক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৭৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৪ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে  ১ হাজার ৯৮৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২৪টির। বিপরীতে দাম কমেছে ১১২টির। আর অপরিবর্তিত রয়েছে ৬০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৪ কোটি ৯২ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ২৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৯৬ কোটি ৬৯ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে এশিয়াটিক ল্যাবরেটরিসের শেয়ার । দ্বিতীয় স্থানে বিকন ফার্মাসিউটিক্যালস এবং তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন। এ ছাড়া এ তালিকায় ক্রামানুসারে রয়েছে-  গোল্ডেন সন, লাভেলো আইসক্রিম, আলিফ ইন্ডাস্ট্রিজ, বেস্ট হোল্ডিং, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফু-ওয়াং ফুড এবং ফু-ওয়াং সিরামিক। 

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৬৩ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৮৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৯ প্রতিষ্ঠানের মধ্যে ৯১ টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮১টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৪৫ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ১৭ কোটি ২৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ৫ কোটি ৭৮ লাখ টাকা।   

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা