× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লেনদেন বাড়লেও সূচকে বড় দরপতন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪ ১৭:০২ পিএম

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪ ১৮:৫৫ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭৭ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২১৫ পয়েন্ট। ঈদের ছুটির পর পুঁজিবাজারে আজও নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে। অর্থাৎ ৪ কার্যদিবস টানা দরপতনে মাধ্যমে সাপ্তাহিক লেনদেন শেষ হয়েছে। 

এদিন ডিএসই এবং সিএসইতে সূচকের বড় পতন দেখা দিলেও লেনদেনের পরিমাণ বেড়েছে। এছাড়া ডিএসইতে তিন শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে এবং সিএসইতে দেড় শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে।ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৭ পয়েন্ট কমে ৫ হাজার ৬৮৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ১৫ দশমিক ৮৫ পয়েন্ট কমে ১ হাজার ২৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২২ দশমিক ৭৭ পয়েন্ট কমে ১ হাজার ৯৮৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির। বিপরীতে দাম কমেছে ৩৪২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৫২২ কোটি ৫১ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৫৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৩৯ কোটি ৯৮ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে এশিয়াটিক ল্যাবরেটরিসের শেয়ার । দ্বিতীয় স্থানে বেস্ট হোল্ডিংয় এবং তৃতীয় স্থানে রয়েছে লাভেলো আইসক্রিম। এছাড়া এ তালিকায় ক্রামানুসারে রয়েছে-  আলিফ ইন্ডাস্ট্রিজ, গোল্ডন সন, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ফু-ওয়াং ফুড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফু-ওয়াং সিরামিকস এবং মালেক স্পিনিং।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২১৫ পয়েন্ট কমে ১৬ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২১১ প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৭টির এবং ১৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৫ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ১১ কোটি ৮৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৬ কোটি ১৯ লাখ টাকা।   

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা