× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছুটি শেষে আমদানি রপ্তানি শুরু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৪ ২২:৪০ পিএম

সোমবার দেশের অন্যান্য স্থলবন্দরের সঙ্গে হিলিতেও পুনরায় আমদানি-রফতানি শুরু হয়েছে। প্রবা ফটো

সোমবার দেশের অন্যান্য স্থলবন্দরের সঙ্গে হিলিতেও পুনরায় আমদানি-রফতানি শুরু হয়েছে। প্রবা ফটো

ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উপলক্ষে টানা বন্ধ থাকার পর সোমবার (১৫ এপ্রিল) সকাল থেকে দেশের স্থলবন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে। আখাউড়া, বেনাপোল, চাঁপাইনবাবগঞ্জ, হিলি এবং সাতক্ষীরার প্রতিবেদকরা এ তথ্য জানিয়েছেন। 

আখাউড়া : ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উপলক্ষে টানা পাঁচ দিন বন্ধ থাকার পর সোমবার সকাল থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে। ছুটিতে থাকা কাস্টমস ও বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে যোগ দিয়েছেন। এতে ব্যবসায়ী কর্মকর্তা-কর্মচারীদের পদচারণায় প্রাণবন্ত স্থলবন্দর এলাকা।

আখাউড়া স্থলবন্দরের ট্রাফিক পরিদর্শক রুকুনুজ্জামান আবেদিন প্রতিদিনের বাংলাদেশকে জানান, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের ছুটি শেষে সোমবার সকাল সোয়া ১০টায় সাতটি গাড়িতে করে প্রায় ৫০ মেট্রিক টন হিমায়িত মাছ রপ্তানির মাধ্যমে আমদানি রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

বেনাপোল : টানা ছুটি শেষে সোমবার সকাল থেকে পুনরায় বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। এর আগে ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উপলক্ষে গত ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত এই বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ ছিল।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ঈদ ও বাংলা নববর্ষ উপলক্ষে পাঁচ দিন ছুটি ঘোষণা করায় বন্ধ ছিল বেনাপোল বন্দরের কার্যক্রম। ছুটি শেষে আজ সকাল থেকে এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

সোনামসজিদ : সাত দিন বন্ধের পর আবারও শুরু হয়েছে সোনামসজিদ স্থলবন্দরের আমদানি-রপ্তানি। সোনামসজিদ স্থল শুল্ক বন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুন অর-রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন। 

সংগঠনটির সভাপতি হারুন অর-রশিদ বলেন, গত ৮ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত সাত দিন সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানিসহ সকল কার্যক্রম বন্ধ ছিল। ছুটি শেষে যথাযথ নিয়মে এ বন্দরের সকল কার্যক্রম শুরু হয়েছে। 

সোনামসজিদ আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি কাজী মো.সাহাবুদ্দিন বলেন, পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনের জন্য এ স্থলবন্দরের সব ধরনের কার্যক্রম বন্ধ ছিল। ছুটি শেষে মঙ্গলবার সকাল থেকে আবারও এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

হিলি : টানা ছয় দিন বন্ধের পর ভারতের সঙ্গে দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। স্বাভাবিক হয়েছে বন্দর অভ্যন্তরীণ সকল প্রকার কার্যক্রম। তবে চালু ছিল হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার। সোমবার বিষয়টি জানিয়েছেন হিলি সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত। তিনি জানান, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে ছয় দিন বন্ধের পর সোমবার থেকে ভারতের সঙ্গে এ বন্দরে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। চালু হয়েছে বন্দর অভ্যন্তরীণ সকল কার্যক্রম। ভারতীয় পণ্যবাহী ট্রাক বন্দরে প্রবেশ করছে। তা আনলোড হয়ে দেশি ট্রাক লোড করে দেশের বিভিন্ন স্থানে ছেড়ে যেতে শুরু করেছে।

ভোমরা : সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে পাঁচ দিন পর শুরু হলো আমদানি-রপ্তানি কার্যক্রম। গত ১০ এপ্রিল থেকে শুরু হওয়া ঈদুল ফিতরের ছুটির পর সোমবার থেকে আবারও আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

সরেজমিনে দেখা যায়, প্রতিবেশী দেশ ভারত থেকে আমদানি হওয়া ফল, পাথরসহ নানা ধরনের পণ্য খালাসের জন্য ভোমরা বন্দরে অপেক্ষমাণ আছে। পণ্য খালাসের জন্য ঢুকছে নতুন নতুন ট্রাক।

তবে ঈদের পর প্রথম কর্মদিবসে আমদানি ও রপ্তানির চাপ কম আছে বলে জানান একাধিক ব্যক্তি। ভোমরা বন্দরে কর্মরত রবিউল ইসলাম বলেন, ‘ঈদের ছুটির পর আজ কাজ শুরু হলো। সব সুষ্ঠুভাবে পরিচালনা হচ্ছে। ছুটির পর প্রথম দিন ভারতীয় গাড়ির সংখ্যা কম আছে। তবে তা সময়ের সঙ্গে সঙ্গে বাড়বে।’




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা