× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মন্ত্রিসভার বৈঠক আজ, অনুমোদন পেতে পারে লজিস্টিকস উন্নয়ন নীতি

ফসিহ উদ্দীন মাহতাব

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪ ০০:১৭ এএম

আপডেট : ০৮ এপ্রিল ২০২৪ ১১:২৪ এএম

মন্ত্রিসভার বৈঠক। ফাইল ফটো

মন্ত্রিসভার বৈঠক। ফাইল ফটো

জাতীয় লজিস্টিক্স উন্নয়ন নীতি-২০২৪ চূড়ান্ত খসড়া প্রণয়ন করেছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গঠিত উচ্চপর্যায়ের কমিটি এ নীতিমালা প্রণয়ন করে। একাধিক সভায় খসড়ার সার্বিক অবস্থা পর্যালোচনা করে নীতিমালা প্রণয়ন করা হয়।

সোমবার (৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদন পেতে পারে। সভায় পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ কৃষি বিশ্ববদ্যালয় চূড়ান্ত অনুমোদন পেতে পারে। বিশ্বদ্যিালয়টি নাটোর জেলায় প্রতিষ্ঠিত হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, লজিষ্টিক্স একটি গতিশীল ও সৃজনশীল খাত, যা প্রতিযোগিতারপূর্ণ বৈশ্বিক ব্যবস্থায় সক্ষমতা ও উন্নয়নের অপরিহার্য। একটি দেশের স্থানীয় ও আন্তর্জাতিক পণ্য ও সেবা সরবরাহ ব্যবস্থার মেরুদণ্ড হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্ববাজারে লজিষ্টিক্স খাতের আকার প্রায় ৯ টিলিয়ন মার্কিন ডলার, যা প্রতিটি দেশের অর্থনৈতিক কার্যক্রমের সাথে জড়িত। বাংলাদেশের মতো রপ্তানিমুখী দেশে এ খাতের ভূমিকা আরো গুরুত্বপূর্ণ। একটি দক্ষ লজিস্টিক ব্যবস্থা ব্যতীত উৎপাদন, বাণিজ্য, শিল্প ও বিনিযোগ লক্ষ্যমাত্রা অর্জন এবং ফলপ্রসূ নাগরিক সেবা নিশ্চিত করা প্রায় অসম্ভব। স্বাধীনতার পরে দেশ পুনর্গঠনকালে অন্যান্য খাতের তুলনায় পরিবহন ব্যবস্থাকে সবার্ধিক গুরুত্ব দেওয়া হয়েছিল। এ সময়ে বন্দরে মালপত্র উঠানামার ব্যবস্থা দ্রুত স্বাভাবিক পর্যায়ে আনতে নৌপথ পুনর্গঠনের কাজ, রেল ও সড়ক সেতু নির্মাণ বিশেষ বিবেচনায় আনা হয়। কিন্তু নানা কারণে এ বিষয়ে চূড়ান্তভাবে নীতিমাল প্রণয়ন করতে দেরি হয়ে যায়। 

২০২০ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) যৌথ উদ্যোগে লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। জাতীয় প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন, বাণিজ্য ও বিনিয়োগে সক্ষমতা বাড়ানো, দক্ষতার সঙ্গে পণ্য পরিবহন ও সেবা নিশ্চিত করার জন্য গত বছর ২২ জানুয়ারি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়াকে সভাপতি করে ২৯ সদস্যবিশিষ্ট ‘জাতীয় লজিস্টিকস উন্নয়ন ও সমন্বয়’ কমিটি গঠন করা হয়। গত বছর ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। লজিস্টিকস সাপোর্ট সহজ করা এবং উন্নয়নের জন্য করণীয় নির্ধারণে বাংলাদেশে এটিই প্রথম উচ্চ পর্যায়ের সভা। সরকারি, বেসরকারি ও উন্নয়ন সহযোগী সংস্থাকে নিয়েই এ কমিটি কাজ করবে বলেও সভায় সিদ্ধান্ত হয়। এ ছাড়া দেশের ব্যবসা-বাণিজ্যের জন্য অনুকূল পরিস্থিতি তৈরি এবং লজিস্টিকস খাতকে আন্তর্জাতিক মানে উন্নীত করাসহ বিভিন্ন করণীয় বিষয়ে অলোচনা হয়। বাংলাদেশে বর্তমানে লজিস্টিকস পরিষেবার ব্যয় খাতভেদে ৪ দশমিক ৫ শতাংশ থেকে ৪৮ শতাংশ পর্যন্ত হয়ে থাকে, যা কমানো গেলে সার্বিক বাণিজ্য সম্প্রসারণ, রপ্তনি বহুমুখীকরণ, দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ইতিবাচক প্রভাব পড়বে।

এছাড়া ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের ফলে একদিকে আন্তর্জাতিক বিনিয়োগ ও বাণিজ্যে বাংলাদেশের সক্ষমতা বাড়বে, অন্যদিকে কিছু ক্ষেত্রে বর্তমানে প্রাপ্ত বিভিন্ন শুল্ক সহায়তা, ট্রেড রিলেটেড সাপোর্ট মেজারস, স্পেশাল অ্যান্ড ডিফারেনশিয়াল ট্রিটমেন্ট এবং অনেক রিডাকশন কমিটমেন্টের আওতা সংকুচিত হবে। এই নেতিবাচক প্রভাব নিরসনে একটি উন্নত ও দক্ষ লজিস্টিকস ব্যবস্থা স্থাপন করার বিষয়ে সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। 

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে ‘লজিস্টিকস শিল্প উন্নয়ন নীতি’ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ‘লজিস্টিকস শিল্প উন্নয়ন নীতি’ প্রণয়নে বিশ্বের অন্যান্য দেশের উত্তম দৃষ্টান্তগুলো অনুসরণ করে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, দপ্তর, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক সংস্থাসমূহের সহযোগিতা নেওয়া হচ্ছে। সরকার দেশে অবকাঠামোগত উন্নয়নের জন্য সম্ভাব্য সব ব্যবস্থা নিয়েছে।

ড. এম এ ওয়াজেদ কৃষি বিশ্ববিদ্যালয়

উত্তরাঞ্চলের জেলা নাটোরে ড. এম এ ওয়াজেদ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। বিষয়টি আজ মন্ত্রিসভায় চুড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আইন মন্ত্রিসভায় পাঠানো হয়েছে। গত বছর ২৩ অক্টোবর ‘ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২৩’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। এর আগে গত বছর ২৮ আগস্ট এর আইন নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। এখানে কোন কোন বিষয় পড়ানো হবে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঠিক করবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা