× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদের বাজারে শেষ ধাক্কা মাংসের দামে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৪ ০৯:৪৬ এএম

আপডেট : ০৬ এপ্রিল ২০২৪ ১০:১০ এএম

বিক্রেতা দোকানে মাংস ঝুলিয়ে রেখেছেন। শুক্রবার রাজধানীর কাপ্তান বাজারে। ছবি : ফোকাস বাংলা

বিক্রেতা দোকানে মাংস ঝুলিয়ে রেখেছেন। শুক্রবার রাজধানীর কাপ্তান বাজারে। ছবি : ফোকাস বাংলা

ঈদ সামনে রেখে বাড়তে শুরু করেছে সব ধরনের মাংসের দাম। গত সোমবার (১ এপ্রিল) যে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল ২১০ টাকা কেজিতে, শুক্রবার (৫ এপ্রিল) সেটির দাম কেজিতে ৩০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ২৪০ টাকায়। একইভাবে সোনালী মুরগির দাম বেড়েছে কেজিতে ২০ থেকে ৩০ টাকা ও লেয়ার মুরগির দাম বেড়েছে ২০ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত প্রতি কেজি সোনালী মুরগির দাম ছিলো ৩২০ থেকে ৩৩০ টাকা। শুক্রবার সেই মুরগি ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গরুর মাংসের দামও বাড়তি দিকে। অনেক বাজারেও ৭৫০ টাকা থেকে বেড়ে ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে গরুর মাংস। কারওয়ানবাজার, জোয়ারসাহারাসহ রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এই চিত্র পাওয়া গেছে। 

কারওয়ান বাজারের কিচেন মার্কেটের বাংলা চিকেন হাউজের স্বত্ত্বাধিকারী এম ফয়েজ হাসান বলেন, ঈদ সামনে সেজন্য সব ধরনের মুরগির দাম বেড়েছে। গত বৃহস্পতিবার থেকেই দাম বাড়তে শুরু করেছে। বাজারে মুরগির সংকট আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সংকট নেই, সামনে ঈদ তাই চাহিদা বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরাই দাম বাড়িয়েছে।

কারওয়ানবাজারে বাজার করতে আসা সজীবুর রহমান জানান, বাড়তি চাহিদার সুযোগে খামারিরা মুরগির দাম বাড়িয়ে দিয়েছেন। প্রতিবছর ঈদের দু-এক দিন আগে মুরগির দাম বাড়ে, এবার ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ঈদের এক সপ্তাহ আগেই দাম বাড়িয়ে দিয়েছে। বাজার তদারকিতে সরকারের জোরালো পদক্ষেপ নেই, তাই চাপে থাকা ভোক্তাদের ওপর চাপ আরও বাড়ছে।

রমজানের শুরুতে রাজধানীর বাজারগুলোতে গরুর মাংস বিক্রি হয়েছে ৭৫০ টাকা কেজিতে। বর্তমানে বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। গরুর কলিজা ৭৫০ টাকা, গরুর মাথার মাংস ৪৫০ টাকা, গরুর বট ৩৫০ টাকা। খাসির মাংসের কেজি ১ হাজার ৫০ টাকা থেকে ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারগুলোতে ফার্মের লাল ডিমের ডজন ১২৫ টাকা ও হাঁসের ডিম ১৮০ টাকা এবং দেশি মুরগির ডিমের হালি ৮৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

মাছের দামও বেড়েছে

রাজধানীতে বাজারভেদে বেড়েছে প্রায় সব ধরনের মাছের দাম। চাষের শিংয়ের কেজি (আকারভেদে) ৩৫০ থেকে ৬০০ টাকা, রুই মাছ ৪০০ থেকে ৫৫০ টাকা, মাগুর ৭০০ থেকে ১ হাজার টাকা, মৃগেল ৩০০ থেকে ৪৫০ টাকা, পাঙাশ ২০০ থেকে ২২০ টাকা, চিংড়ি ৮০০ থেকে ১ হাজার ২০০ টাকা, বোয়াল ৫০০ থেকে ৯০০ টাকা, কাতল ৪০০ থেকে ৬০০ টাকা, পাবদা ৪০০ থেকে ৪৫০ টাকা, তেলাপিয়া ২২০ টাকা, কই ২২০ থেকে ২৪০ টাকা, মলা ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

করপোরেটদের অতিরিক্ত ৮০০ কোটি টাকা মুনাফা

করপোরেট কোম্পানিগুলো ৭ মাসে মুরগির বাচ্চার কৃত্রিম সংকট তৈরি করে অতিরিক্ত ৮০০ কোটি টাকা মুনাফা করেছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ পোলট্রি এসোসিয়েশন (বিপিএ)।

সংগঠনটির সভাপতি সুমন হাওলাদার বলেন, মুরগির দাম বাড়বে এটি কয়েক মাস আগে থেকেই আমরা বলে এসেছি। কারণ প্রান্তিক খামারিদের কাছে বর্তমানে মুরগি খুব কম। সব মুরগি করপোরেট কোম্পানিগুলোর হাতে। তারা প্রাণিসম্পদ অধিদপ্তরের সহযোগিতায় গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত মুরগির বাচ্চার কৃত্রিম সংকট তৈরি করে অতিরিক্ত মুনাফা করেছে প্রায় ৮০০ কোটি টাকা। এর খেসারত দিতে হচ্ছে ১৭ কোটি ভোক্তা ও এক লাখ ৬০ হাজার প্রান্তিক খামারিকে। 

তিনি আরও বলেন, কৃষি বিপণন অধিদপ্তরের আইনে বলা হয়েছে, উৎপাদক ৩০% লাভ করতে পারবে। কর্পোরেট গ্রুপদের জন্য এক আইন এবং প্রান্তিক ছোট ছোট খামারীদের জন্য অন্য আইন। একটি মুরগির বাচ্চা উৎপাদন করতে খরচ হয় ২৮ থেকে ৩০ টাকা প্রাণিসম্পদ অধিদপ্তর মূল্য নির্ধারণ করে দিয়েছে ১০০% প্রফিট দিয়ে ৬৩ টাকা। সেই নির্ধারিত দামে মুরগির বাচ্চা পাওয়া যায় না। প্রান্তিক খামারিদের সেই বাচ্চা ক্রয় করতে হয় ৮০ থেকে ৯০ টাকায়। অন্যদিকে ব্রয়লার মুরগির ফিড উৎপাদন করতে খরচ হয় ৫০ থেকে ৫৫ টাকা প্রান্তিক খামারীদের সেই ফিড ক্রয় করতে হয় ৭০ থেকে ৭৫ টাকা কেজি। প্রান্তিক খামারীদের উৎপাদন খরচ বাড়িয়ে দেয়া হচ্ছে এবং উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য দেয়া হচ্ছে না। প্রান্তিক খামারিদের এক কেজি ব্রয়লার মুরগি উৎপাদন করতে খরচ হয় ১৭০ থেকে ১৮০ টাকা এবং কৃষি বিপণন অধিদপ্তর মূল্য নির্ধারণ করেছে ১৪৯ টাকা এবং একটি ডিমের উৎপাদন খরচ ১০ টাকা ৫০ পয়সা এবং তার বিক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা ৪৯ পয়সা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা