× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাবি ও এনসিসি ব্যাংকের মধ্যে গবেষণা সহায়তা চুক্তি স্বাক্ষর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ২০:৩৮ পিএম

ঢাবি ও এনসিসি ব্যাংকের মধ্যে গবেষণা সহায়তা চুক্তি স্বাক্ষর

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং এনসিসি ব্যাংকের মধ্যে সোমবার (১ এপ্রিল) গবেষণা সহায়তা সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. এনামুল হক এবং এনসিসি ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুল আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন। 

উপাচার্য লাউঞ্জে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, ইউজিসি অধ্যাপক ড. হাসিনা খান, এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এম শামসুল আরেফিন ও উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব আলম উপস্থিত ছিলেন।

এই চুক্তির আওতায় পাট বিষয়ক গবেষণা প্রকল্প পরিচালনার জন্য এনসিসি ব্যাংক কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগকে আর্থিক সহযোগিতা প্রদান করবে। এই গবেষণার মাধ্যমে অল্প পানি ব্যবহার করে স্বল্পতম সময়ের মধ্যে পাটের আঁশ ছাড়ানের একটি পদ্ধতি উদ্ভাবন করা সম্ভব হবে বলে গবেষকগণ আশা করছেন। প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ রিয়াজুল ইসলামের নেতৃত্বে গবেষণা প্রকল্পটি পরিচালিত হবে। পাটের গুনগতমান বৃদ্ধি, পরিবেশ দূষণ রোধ এবং জীববৈচিত্র্য সংরক্ষণের ক্ষেত্রেও এই গবেষণা অসাধারণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সিএসআর-এর আওতায় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগকে গবেষণা সহায়তা প্রদানের জন্য এনসিসি ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। দেশের অন্যান্য ব্যাংকও শিক্ষা ও গবেষণার উন্নয়নে এগিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। 

উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের সকল অসচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের জন্য একটি ফান্ড গঠনের কার্যক্রম চলমান রয়েছে। এক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য তিনি এনসিসি ব্যাংকসহ দেশের সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নীতিনির্ধারকদের প্রতি আহ্বান জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা