× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাজারে চাঁদাবাজি বন্ধে সক্রিয়ভাবে কাজ করবে এফবিসিসিআই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪ ২২:০৫ পিএম

মতিঝিলে এফবিসিসিআইয়ের প্রাইস মনিটরিং কমিটির সমন্বয় সভা। প্রবা ফটো

মতিঝিলে এফবিসিসিআইয়ের প্রাইস মনিটরিং কমিটির সমন্বয় সভা। প্রবা ফটো

নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে সরবরাহ ব্যবস্থাকে অদৃশ্য হাতের প্রভাবমুক্ত করার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। রবিবার (২৪ মার্চ) মতিঝিলে অবস্থিত এফবিসিসিআিই কার্যালয়ে এফবিসিসিআইয়ের প্রাইস মনিটরিং কমিটির সমন্বয় সভায় ব্যবসায়ী নেতারা এ বিষয়ে একমত হন।

সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী। তিনি বলেন, দ্রব্যমূল্য নিয়ে প্রায় সময়ই সাধারণ মানুষ ব্যবসায়ীদের নিয়ে কটু মন্তব্য করেন। কিন্তু বেশিরভাগ ব্যবসায়ীই স্বচ্ছ ভাবে নিজেদের ব্যবসা পরিচালনা করতে চান। গুটি কয়েক মানুষের জন্য আমাদের সকলের বদনাম হচ্ছে। এই অবস্থা থেকে বের হওয়া জরুরি। একজন আদর্শবান ব্যবসায়ী কখনো কালোবাজারি হতে পারেন না। রাজধানীর প্রতিটি বাজারে কি কি সমস্যা ও প্রতিবন্ধকতা রয়েছে, তা সুনির্দিষ্ট আকারে লিপিবদ্ধ করে এফবিসিসিআইয়ে জমা দিতে বাজার কমিটিগুলোর প্রতি আহ্বান জানান। এছাড়া ব্যবসায়ী ও আড়তদারদের সমস্যা সমূহ নিয়ে এফবিসিসিআই সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করবে।

সরবরাহ ব্যবস্থাকে অস্থিতিশীল করে এমন ব্যবসায়ীদের প্রতি হুঁশিয়ারি উল্লেখ করে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি বলেন, দ্রব্যমূল্য সর্বসাধারণের নাগালে রাখতে সবার আগে সাপ্লাই চেইনকে অদৃশ্য হাতের প্রভাবমুক্ত করতে হবে। বাজারগুলোতে দৃশ্যমান ও অদৃশ্যমান চাঁদাবাজি বন্ধে আমরা সক্রিয়ভাবে কাজ করবো। 

সভায় রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা ও পাইকারি বিক্রেতা এবং আড়তদাররা অংশগ্রহণ করেন। এসময় রাজধানীর বিভিন্ন বাজারের আড়তদাররা জানান, স্থায়ী লাইসেন্স প্রাপ্ত আড়তদাররা বাজার অস্থিতিশীল করার পেছনে দায়ী নন। বিভিন্ন মহলকে চাঁদা দিয়ে যারা ফুটপাত কিংবা রাস্তার ওপর পণ্য কেনা-বেচা করে তারাই বাজার অস্থিতিশীল করার পেছনে দায়ী বলেও দাবি তাদের।

স্থায়ী লাইসেন্সপ্রাপ্ত আড়তদারদের অভিযোগ, রাতে পণ্য বোঝাই ট্রাক ঢাকার বাজারগুলোয় ঢুকলে- গাড়িতে থাকা অবস্থায় সেই পণ্য ২ থেকে ৩ বার হাতবদল হয়ে দাম বেড়ে যায়। এক্ষেত্রে ভাসমান ব্যবসায়ীরা অনেকাংশে দায়ী থাকলেও সরকারের বাজার নিয়ন্ত্রণকারী সংস্থাসমূহ অভিযান, জেল-জরিমানা করে স্থায়ী আড়তদারদের। আর অস্থায়ী বা ভাসমান ব্যবসায়ীরা দিনের আলো ফোটার আগেই উধাও হয়ে যান। ফলে সব ঘটনাতেই সাজা ভোগ করতে হচ্ছে স্থায়ী লাইসেন্সপ্রাপ্ত আড়তদারদের।

আগামী কয়েক সপ্তাহ এফবিসিসিআইয়ের প্রাইজ মনিটরিং কমিটি রাজধানীর বিভিন্ন বাজারে গিয়ে বাজার কমিটি সমূহের সাথে বৈঠক করবে। এ সময় বাজার কমিটিগুলোকে সমস্যা সমাধানে সামষ্টিকভাবে অগ্রসর হওয়ার আহ্বান জানান মো. আমিন হেলালী।

এ সময় সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক হাফেজ হাজী হারুন-অর-রশীদ, হাফেজ হাজী মোহাম্মদ এনায়েত উল্লাহ, আজিজুল হক, কাউসার আহমেদ, মো. নিয়াজ আলী চিশতি, হাজী আলাউদ্দিন, মো. আবুল হাশেম, প্রাইজ মনিটরিং কমিটর সদস্য, বাজার কমিটির নেতাসহ ব্যবসায়ী নেতারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা