× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্রহ্মপুত্র নদে আর্চ স্টিল সেতুর কাজ শুরু

ময়মনসিংহ সংবাদদাতা

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪ ২১:০৮ পিএম

আপডেট : ২৪ মার্চ ২০২৪ ২১:৪৭ পিএম

ব্রহ্মপুত্র নদে আর্চ স্টিল সেতুর কাজ শুরু

ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের ওপর কেওয়াটখালী এলাকায় একটি আর্চ স্টিল সেতুর নির্মাণকাজ শুরু হয়েছে। সেতুটি নির্মিত হলে ময়মনসিংহ নগরীর যানজট নিরসনসহ বৃহৎ অঞ্চলের সঙ্গে যোগাযোগের নেটওয়ার্ক তৈরি হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালে ময়মনসিংহ বিভাগে ৪০টি সেতু নির্মাণের ঘোষণা দেন। তার মধ্যে সবচেয়ে বৃহৎ প্রকল্প এটি।

সূত্র জানিয়েছে, ১ হাজার ৪৭১ দশমিক ৬৬ মিটার দীর্ঘ দুই লেনের এ সেতুর ব্যয় ধরা হয়েছে ৩ হাজার কোটি টাকা। ২০২৫ সালের মধ্যে নির্মাণকাজ শেষ করার কথা রয়েছে। সেতুর সংযোগ সড়ক মূল সেতুর সঙ্গে মিলিত হওয়ার আগেই থাকবে ২৫০ মিটার রেলওয়ে ওভারপাস। এই সেতুতে ২০২ মিটার র‌্যাম্পসহ ভারী যান চলাচলের জন্য চারটি এবং মোটরসাইকেল ও হালকা যান চলাচলের জন্য দুটিসহ মোট ছয়টি লেন থাকবে। সেতুটি নির্মিত হলে ময়মনসিংহের উত্তরাঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটবে।

কেওয়াটখালী এলাকার বাসিন্দা কবির আহমেদ বলেন, ‘এটা ময়মনসিংহবাসী তথা এ অঞ্চলের জন্য আনন্দের খবর।’

ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক বদর উদ্দিন আহমেদ বলেন, ‘সেতুটি নির্মাণ হলে সরকারের জন্য তা বড় সাফল্য বয়ে আনবে। পাশাপাশি ময়মনসিংহের জন্য বড় আনন্দের খবর এটি।’

এ বিষয়ে ময়মনসিংহ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী খলিলুর রহমান বলেন, ‘ব্রক্ষপুত্র নদের ওপর দেশের বৃহৎ আর্চ স্টিল সেতুর কাজ শুরু হয়েছে। এখন সেতুর পাইলিংয়ের কাজ চলছে। এরপর মূল সেতুর কাজ শুরু হবে। এ ছাড়া রহমতপুর এলাকায় দ্বিতীয় আর্চ স্টিল সেতু প্রকল্পের কাজ শুরু হবে শিগগিরই। এখন জমি অধিগ্রহণের কাজ চলছে।’ কয়েক মাসের মধ্যে সেতুর কাজ শুরু হবে বলে তিনি জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা