× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিজিএমইএ নির্বাচন আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ০৯:৩৫ এএম

আপডেট : ০৯ মার্চ ২০২৪ ১১:০৫ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

তৈরি পোশাক মালিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন আজ।

রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে শনিবার (৯ মার্চ) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীন চলবে ভোটগ্রহণ।

বিজিএমইএ পরিচালনা পর্ষদের নির্বাচনে ফোরাম ও সম্মিলিত পরিষদ নামে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এরই মধ্যে দুই প্যানেল তাদের ইশতেহার ঘোষণা করেছে।

নির্বাচনে সম্মিলিত পরিষদের নেতৃত্ব দিচ্ছেন সেহা ডিজাইনের চেয়ারম্যান এবং বিজিএমইএ‘র বর্তমান কমিটির সিনিয়র সহসভাপতি এসএম মান্নান কচি। অন্যদিকে ফোরামের নেতৃত্ব দিচ্ছেন সুরমা গার্মেন্টসের পরিচালক ফয়সাল সামাদ। তিনি বর্তমান কমিটির একজন পরিচালক। এর আগে একবার সহসভাপতির দায়িত্ব পালন করেন। ঢাকা ও চট্টগ্রামের ৩৫ পরিচালক পদের জন্য নেতৃত্ব দিতে চান ৭০ প্রার্থী। বিজিএমইএসূত্র জানান, ঢাকা অঞ্চলের ভোটগ্রহণ হবে রাজধানীর উত্তরায় সংগঠনের নিজস্ব ভবনে।

অন্যদিকে চট্টগ্রাম অঞ্চলের ভোটগ্রহণ হবে খুলশীর স্থানীয় অফিসে। গণনা শেষে ওইদিনই প্রাথমিক ফলাফল প্রকাশ করা হবে। এবারের নির্বাচনে ভোটার ২ হাজার ৪৯৮ জন। এর মধ্যে ঢাকা অঞ্চলে ২ হাজার ৩২, চট্টগ্রামে ৪৬৪ জন। নির্বাচনের পর দুই প্যানেল লিডারের মধ্য থেকে একজন সভাপতিও নির্বাচিত হবেন। পরিচালক নির্বাচন চূড়ান্ত হওয়ার পর সংগঠনের সভাপতি এবং প্রথম সহসভাপতি, সিনিয়র সহসভাপতি এবং দুজন সহসভাপতি নির্বাচনে মনোনয়নপত্র জমা নেওয়া হবে। বাছাই শেষে ১৯ মার্চ চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। বিজিএমইএ’র বিগত নির্বাচনগুলোয় সাধারণত ওই দিন‌ই নেতা নির্বাচন চূড়ান্ত হতো। অবশ্য নেতা নির্বাচন নিয়ে আপত্তি থাকলে আপিলের সুযোগ রয়েছে। এ ক্ষেত্রেও আপিল নিষ্পত্তির পর ২৮ মার্চ চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচিত নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করবে। সম্মিলিত পরিষদ ও ফোরাম মিলিয়ে মোট ২১ জন দ্বিতীয় প্রজন্মের ব্যবসায়ী, যারা সংগঠনের নেতৃত্বের প্রত্যাশী।

এর আগে বিজিএমইএ’র সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০২১ সালে। সম্মিলিত পরিষদ ঢাকা ও চট্টগ্রামের ৩৫ পরিচালকের ২৪টিতে জয়ী হয়। আর এবিএম সামছুদ্দিনের নেতৃত্বাধীন ফোরাম বিজয়ী হয় ১১ পরিচালক পদে। সভাপতি হন ফারুক হাসান। ২০২৩ সালের এপ্রিলে এ পর্ষদের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে দুই দফায় তারা এক বছর সময় বাড়িয়ে নেয়। গত ১৯ ডিসেম্বর ২০২৪-২৬ মেয়াদে বিজিএমইএ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

এবারে নির্বাচনের জন্য সম্প্রতি উভয় প্যানেলই তাদের ইশতেহার ঘোষণা করেছে। স্মার্ট ও টেকসই পোশাক খাত নির্মাণসহ এ খাতের উন্নয়নে ১৫ দফা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সম্মিলিত পরিষদের পক্ষ থেকে। স্বচ্ছ ও পরিচ্ছন্ন সংগঠন হিসেবে বিজিএমইএকে গড়ে তোলাসহ ২৫ দফার ইশতেহার ঘোষণা করা হয়েছে ফোরামের পক্ষ থেকে।

সম্মিলিত পরিষদের প্যানেল লিডার এসএম মান্নান কচি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, পোশাক খাত বর্তমানে কঠিন সময় পার করছে। মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়েছে। এসব চ্যালেঞ্জ সামনে রেখেই নির্বাচন হচ্ছে। নির্বাচনে জিতলে বিদ্যমান ও নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে সঙ্গে নিয়ে কাজ করবেন।

এবারের নির্বাচনে সম্মিলিত পরিষদের হয়ে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের মধ্যে অন্যতম হচ্ছেন তুসুকা ফ্যাশনসের আরশাদ জামাল, ক্ল্যাসিক ফ্যাশনের শহিদউল্লাহ আজিম, টিম গ্রুপের আবদুল্লাহ হিল রাকিব, বিটপি গ্রুপের মিরান আলী, উর্মি গার্মেন্টসের আসিফ আশরাফ, স্প্যারো অ্যাপারেলসের শোভন ইসলাম, শাশা গার্মেন্টসের শামস মাহমুদ, ডেনিম এক্সপার্টের মহিউদ্দিন রুবেল প্রমুখ।

অন্যদিকে ফোরামের  উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন এটিএস অ্যাপারেলসের মোহাম্মদ আবদুস সালাম, নিউ এইজ গ্রুপের আসিফ ইব্রাহিম, অনন্ত গার্মেন্টসের ইনামুল হক খান বাবলু, দেশ গার্মেন্টসের ভিদিয়া অমৃত খান, কেডিএসের সেলিম রহমান, কিউট ড্রেস ইন্ডাস্ট্রির শেখ এইচ এম মোস্তাফিজ, ফ্যাশন ডট কমের খান মনিরুল আলম প্রমুখ।

২০২৪-২৬ বিজিএমইএ নির্বাচনে প্রার্থীর বেশিরভাগই পারিবারিক ব্যবসার উত্তরাধিকারী হিসেবে পাওয়া নবীন পোশাকশিল্প উদ্যোক্তা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা