× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অন্তঃসত্ত্বা মায়েদের স্ট্রেচ মার্ক প্রিভেনশনওয়্যার উন্মোচন করল সিক্রেট সেইভিয়ার্স

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ মার্চ ২০২৪ ২২:১৫ পিএম

আপডেট : ০৮ মার্চ ২০২৪ ২২:১৬ পিএম

অন্তঃসত্ত্বা মায়েদের স্ট্রেচ মার্ক প্রিভেনশনওয়্যার উন্মোচন করল সিক্রেট সেইভিয়ার্স

দেশের অন্তঃসত্ত্বা মায়েদের জন্য স্ট্রেচ মার্ক প্রিভেনশনওয়্যার উন্মোচন করেছে বিশ্বের এক নম্বর স্ট্রেচ মার্ক প্রিভেনশনওয়্যার ব্র্যান্ড সিক্রেট সেইভিয়ার্স। 

শুক্রবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসে উপলক্ষে রাজধানীর গুলশান ক্লাবে এক অনুষ্ঠানে এর উন্মোচন করা হয়। 

এতে উপস্থিত ছিলেন ইনফার্টিলিটি স্পেশালিস্ট ও সার্জন এবং অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ-ওজিএসবি’র সভাপতি অধ্যাপক ডা. ফারহানা দেওয়ান, জ্যেষ্ঠ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. ফারহানা আহমাদ, শীর্ষস্থানীয় নারী নেতৃবৃন্দ, স্বনামধন্য মেডিকেল প্রফেশনাল ও অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) প্রতিনিধিরা। 

মাতৃত্বকালীন সময়ে ত্বক দ্রুত প্রসারিত হলে, শরীরে ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক দেখা যায়। প্রেশার পয়েন্ট থেকে ছোট ছোট ফাটা দাগ তৈরি হতে শুরু করে, এবং পরবর্তীতে ত্বকের উপরিভাগের দ্বিতীয় স্তর (ডার্মিস) আংশিকভাবে ফেটে যায়। ত্বকের স্বাভাবিক রেখায় ডান কোণ ধরে ফাটল বিস্তৃত হয়। আর একবার ত্বকে ফাটা দাগ পরা শুরু করলে, সেটা কখনওই সম্পূর্ণভাবে দূর হয় না। স্থায়ী এ দাগ গর্ভধারণের সময়ে মায়েদের শরীর, মন ও মানসিক সুস্থতায় প্রভাব ফেলে।

স্ট্রেচ মার্ক প্রতিরোধে সহায়তা করতে এবং দেশের অন্তঃসত্ত্বা মায়েদের আত্মবিশ্বাসী করে তুলতে, সিক্রেট সেইভিয়ার্স দেশে নিয়ে এসেছে ওয়ার্ল্ড-ফার্স্ট ৩-স্টেপ স্ট্রেচ মার্ক প্রিভেনশন কিট। যার মধ্যে রয়েছে ডে জেল, নাইট ক্রিম ও প্রিভেনশনওয়্যার। এ কিট নারীদের শরীরের হঠাৎ গর্ভধারণকালীন ফাটা দাগ প্রতিরোধে সহায়তা করবে। এটি ব্যবহারের মাধ্যমে গর্ভধারণকারী মায়েরা আরও আত্মবিশ্বাসী হতে পারবেন, যা তাদের গর্ভধারণের সময়কে করে তুলবে স্বাচ্ছন্দ্যদায়ক। 

অনুষ্ঠানে সোফি হুপার বলেন, ‘আমরা মনে করি, যখন আপনি জীবনে সবচেয়ে বড় পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছেন, তখন জীবন পরিবর্তনকালীন ওয়্যার হিসেবে ভূমিকা রাখবে সিক্রেট সেভিয়ার্স।’ 

সিক্রেট সেইভিয়ার্স প্রিভেনশনওয়্যার পরবর্তী প্রজন্মের টেক্সটাইল প্রযুক্তি দিয়ে তৈরি করা হয়েছে। স্পেশাল ডার্মা ডট প্যাডগুলো ত্বককে যথাস্থানে ধরে রাখার জন্য বডি-ফিটিং ম্যাটারনিটি শেপওয়্যারে প্রিন্ট করা হয়, যা ত্বক প্রসারিত হওয়ার সাথে সাথে চাপ ছড়িয়ে দেয় এবং ডার্মিসের মধ্য দিয়ে নীচের দিকে স্ট্রেচ মার্ক ছড়িয়ে পড়াকে প্রতিরোধ করে।

ইন্টেলিজেন্ট ডার্মা ডট প্রযুক্তিটি উদ্ভাবন করেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডন হাসপাতালের বিজ্ঞানীরা এবং সিক্রেট সেইভিয়ার্সে এ প্রযুক্তি নিয়ে এসেছেন এর প্রতিষ্ঠাতা সোফি হুপার। এখন পর্যন্ত, যুক্তরাজ্যে ৪০ হাজার নারী সিক্রেট সেইভিয়ার্সের পণ্য ব্যবহার করেছেন এবং ৮২ শতাংশ ব্যবহারকারী গর্ভাবস্থায় স্ট্রেচ মার্ক প্রতিরোধ করতে পেরেছেন। সিক্রেট সেইভিয়ার্স মামা অ্যাওয়ার্ডস ও প্রজেক্ট বেবি অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পুরস্কার পেয়েছে।

ইনফার্টিলিটি স্পেশালিস্ট ও সার্জন এবং অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ-ওজিএসবি’র সভাপতি অধ্যাপক ডা. ফারহানা দেওয়ান বলেন, ‘২০১৮ সালে যুক্তরাজ্যে যাত্রা শুরুর পর দ্য অবস্টেট্রিকাল অ্যান্ড গাইনোকলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) সহায়তায় সিক্রেট সেইভিয়ার্স বাংলাদেশে প্রথমবারের মতো উন্মোচন করা হলো।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা