× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক ও ডেনিম শো শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪ ২২:২৫ পিএম

আইসিসিবিতে ফিতা কেটে প্রদর্শনী উদ্বোধনী করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। প্রবা ফটো

আইসিসিবিতে ফিতা কেটে প্রদর্শনী উদ্বোধনী করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। প্রবা ফটো

রাজধানীর আইসিসিবিতে চার দিনব্যাপী আন্তর্জাতিক ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক ও ডেনিম শো শুরু হল। এটি ‘২১তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো ২০২৪ উইনটার এডিশন’ এবং ‘৬ষ্ঠ ঢাকা ইন্টারন্যাশনাল ডেনিম শো ২০২৪’।  

বুধবার (৬ মার্চ) রাজধানীর আইসিসিবিতে ফিতা কেটে প্রদর্শনী উদ্বোধনী করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। উদ্বোধনীতে স্বাগত বক্তব্য দেন সেমস-গ্লোবাল ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিকের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন ইসলাম এবং সিসিপিআইটি টেক্স এর ভাইস প্রেসিডেন্ট ও সেক্রেটারি জেনারেল ঝাং তাও।

এ দুটি আন্তর্জাতিক প্রদর্শনী চলবে আগামী ৯ মার্চ পর্যন্ত। কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস ( সেমস-গ্লোবাল ইউএসএ) এবং দ্যা সাব-কাউন্সিল অব টেক্সটাইল ইন্ডাস্ট্রি, চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি টেক্স চায়না) এর যৌথ আয়োজন করে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ। বাংলাদেশের পোশাক শিল্পের সাথে সংশ্লিষ্ট সুতা, ফ্যাব্রিক, ট্রিমস এবং আনুষাঙ্গিক সরঞ্জামকেন্দ্রিক অন্যতম সুপ্রতিষ্ঠিত ও শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রদর্শনী। শিল্পের উপর গুরুত্বারোপ করে অনুষ্ঠিত হচ্ছে ‘৬ষ্ঠ ঢাকা ইন্টারন্যাশনাল ডেনিম শো ২০২৪’। প্রদর্শনীদ্বয়ে ৫৫০টির বেশি বুথ নিয়ে ১৫টিরও অধিক দেশের প্রায় ৪১০টি কোম্পানি অংশগ্রহণ করছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ দুইটি প্রদর্শনী চলবে।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. নূরুজ্জামান। এসময় আরও উপস্থিত ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ডিরেক্টর জেনারেল- ১ মাহবুবুর রহমান; ঢাকাস্থ চীনা দূতাবাসের কমার্শিয়াল কনস্যুলেট সং ইয়াং, ঢাকাস্থ চীনা দূতাবাসের সেক্রেটারি লি জিসেন; বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ফারুক হাসান, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী এবং বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) ভাইস প্রেসিডেন্ট আখতার হোসেন অপূর্ব।

সেমস-গ্লোবাল জানায়, এ দুটি প্রদর্শনী বাংলাদেশের টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের অন্যতম ও সুপ্রতিষ্ঠিত আন্তর্জাতিক প্রদর্শনী। এটি ক্রেতা এবং সরবরাহকারীদের জন্য বাংলাদেশে অনুষ্ঠিত একটি কার্যকর মিটিং প্লেস। যেখানে সরাসরি যোগাযোগের মাধ্যমে ক্রেতা এবং সরবরাহকারীরা ব্যবসার প্রসারে কাজ করতে পারবেন। এ প্রদর্শনীর মধ্য দিয়ে সেমস-গ্লোবাল ইউএসএ এবং সিসিপিআইটি-টেক্স চায়নার যৌথ প্রচেষ্ঠার ৮ম বর্ষ পূর্তি হবে। এই প্রদর্শনীগুলো বাংলাদেশে টেক্সটাইল শিল্পের অগ্রগতি এবং বাংলাদেশ থেকে তৈরি পোশাক শিল্প রপ্তানি বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে।

জানা গেছে, আয়োজক প্রতিষ্ঠান সেমস-গ্লোবাল ইউএসএ, নিউইয়র্ক ভিত্তিক একটি পেশাদার বহুজাতিক প্রদর্শনী ও সম্মেলন আয়োজক সংস্থা। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত, সেমস-গ্লোবল ৩১ বছরেরও বেশি সময় ধরে ৪টি মহাদেশে সফলতার সাথে ব্যবসায়িক পরিমণ্ডলে পেশাদার বি-টু-বি ট্রেড শো আয়োজন করে আসছে। ৪টি মহাদেশে বিশ্বের অত্যন্ত সম্ভাবনাময় এবং উন্নয়নশীল দেশে প্রতি বছর সংগঠনটি সফলভাবে ৪০টি ট্রেড শো আয়োজনের মাধ্যমে নির্মাতা ও সংশ্লিষ্ট শিল্প সেক্টরের অগ্রগতিতে ব্যাপক ভূমিকা পালন করেছে। বিভিন্ন শিল্পক্ষেত্রকে কেন্দ্র করে সেমস-গ্লোবাল ইউএসএ আয়োজিত টেক্সটাইল সিরিজ অব এক্সিবিশন্স সংশ্লিষ্ট বিজনেস টু বিজনেস (বি-টু-বি) প্রদর্শনীগুলোর ব্যাপ্তি ৪টি মহাদেশে ছড়িয়ে আছে, যা বাংলাদেশ ছাড়াও ব্রাজিল, মরক্কো এবং শ্রীলঙ্কায় নিয়মিত অনুষ্ঠিত হয়। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত সিসিপিআইটি টেক্স, চীনা টেক্সটাইল ও পোশাক শিল্পের সাথে এ খাতের বৈশ্বিক ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ, ব্যবসায়িক সহযোগিতা, পেশাদারিত্ব ও চমৎকার নেটওয়ার্কিংয়ের জন্য বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা