× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিড সনদ পেল এসএম সোর্সিং

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৫০ পিএম

লিড সনদ পেল এসএম সোর্সিং। প্রবা ফটো

লিড সনদ পেল এসএম সোর্সিং। প্রবা ফটো

পরিবেশবান্ধব পোশাক কারখানায় উৎপাদন করে বিশ্বজুড়ে নাম ছড়িয়েছে এসএম সোর্সিং। গাজীপুরের কোনাবাড়ি এলাকায় ৬০ হাজার বর্গফুটের মধ্যে মাত্র ১৮ হাজার বর্গফুটের সুইং ইউনিট পরিবেশবান্ধব সনদ পেয়েছে। কারখানাটি স্কোর করেছে ১০৬। 

জানা যায়, কারখানার মালিক মির্জা শামস মাহমুদ ২০১৩ সালে বায়িং হাউসের ব্যবসা শুরু করেন। এরপর ব্যবসার পরিধি বাড়তে থাকলে তিনি একটি তৈরি পোশাক কারখানা গড়ে তোলার চিন্তা করেন। এক পর্যায়ে তিনি গাজীপুরের কোনাবাড়ি গড়ে তুলেন এসএম সোর্সিং কারখানা। ২০১৮ সালের শেষ দিকে প্রথম পোশাক উৎপাদন শুরু হয়। এমনটি জানিয়েছেন তত্ত্বাবধানে থাকা ৩৬০ টোটাল সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অনন্ত আহমেদ। সোমবার (২৬ ফেব্রুয়ারি) ধানমন্ডিতে তার কার্যালয়ে এক অনুষ্ঠানে এসব তথ্য জানান তিনি। 

অনন্ত আহমেদ বাংলাদেশের একমাত্র ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের ফ্যাকাল্টি সদস্য এবং গ্রিন বিল্ডিং বিশেষজ্ঞ। যার মধ্যে এখন পর্যন্ত ৩১৫টির অধিক সংস্থার সাথে পরামর্শক হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। ৩৬০ টোটাল সলিউশনের সার্বিক তত্ত্বাবধানে থাকা এসএম সোর্সিং গত ডিসেম্বরে ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের পক্ষ থেকে ‘লিড প্লাটিনাম’ সনদ অর্জন করেছে। 

সোমবার ছিল সনদ হস্তান্তরের আনুষ্ঠানিকতা। যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের পক্ষ থেকে এসএম সোর্সিংয়ের প্রধান নির্বাহী মির্জা শামস মাহমুদ হাতে সনদ হস্তান্তর করেন ৩৬০ টোটাল সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক এবং ইউএসজিবিসি ফ্যাকাল্টি অনন্ত আহমেদ। সনদ প্রদান অনুষ্ঠানে ফ্যাকাল্টি ও মার্কেটিং ডেভেলপমেন্ট বিভাগের প্রধান আঞ্চলিক কর্মকর্তা শান্তনু দত্ত গুপ্ত, ইউটিলিটি প্রফেশনাল ইঞ্জি. মো. হাসমতুজ্জামান, এসএম সোর্সিংয়ের অ্যাডভাউজারি বোর্ড আশরাফুল হক, এসএম সোর্সিংয়ের চেয়ারম্যান মির্জা শাহরিয়ার মাহমুদ, পরিচালক শাকিলা হোসাইন মৌ, ইয়াসির বিন ইয়াহিয়া, প্রধান নির্বাহির মাসহ অন্যরাও উপস্থিত ছিলেন। 

মির্জা শামস মাহমুদ বলেন, কারখানাটির এই সনদ শুধু এই কারখানার সুনাম নয়। এটা দেশের জন্য গৌরব। এই এসএম সোর্সিংয়ে মূলত জার্স তৈরি হয়। ভালো কিছু অর্জন করতে চাইলে শুধু দরকার হয় ইচ্ছে শক্তি, সততা ও পরিশ্রম। আর তা মা-বাবার দোয়া সঙ্গে থাকলে সব অর্জন সম্ভব।

দেশের পরিবেশবান্ধব পোশাক কারখানা লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (লিড) স্বীকৃতি পেয়েছে। যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) লিড প্লাটিনাম স্বীকৃতি দিয়েছে। এস. এম. সোর্সিং পোশাক কারখানাটি ১০৬ স্কোর করেছে। এ স্কোর ইউএসজিবিসি অনুযায়ী বিশ্বের সর্বোচ্চ। এর অর্থ হলো, এস এম সোর্সিং পোশাক কারখানাটি রেকর্ডও (স্কোর ১০৪) ছাড়িয়ে গেছে। নিঃসন্দেহে এটি একটি বিশাল স্বীকৃতি। 

বিজিএমইএ সূত্র মতে, দেশে সবশেষ লিড সনদ পাওয়া কারখানার সংখ্যা ২০৯। এর মধ্যে প্লাটিনাম মানের কারখানা ৭৯টি ও গোল্ড মানের কারখানা ১১৬টি। এ ছাড়া ১০টি সিলভার ও চারটি সার্টিফায়েড কারখানা রয়েছে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা