× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের মানুষ মূল্যস্ফীতির চাপে আছে : বিশ্বব্যাংক এমডি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৮ পিএম

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৯ পিএম

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অ্যানা বেয়ার্দ। ছবি : সংগৃহীত

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অ্যানা বেয়ার্দ। ছবি : সংগৃহীত

ঢাকায় সফররত বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অ্যানা বেয়ার্দ বলেছেন, বাংলাদেশের মানুষ মূল্যস্ফীতির চাপ মোকাবিলা করছে। এ বিষয়টি আমরা গভীরভাবে ফোকাস করতে চাই। সমস্যাগুলো চিহ্নিত করে এটি মোকাবিলায় বিশ্বব্যাংক কিভাবে সহায়তা করতে পারে সে বিষয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে।  

রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর নিজ দপ্তরে (ইআরডি) এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজারসহ সংস্থাটির ঢাকা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অ্যানা বেয়ার্দ বলেন, গত দুই বছর ধরে বিশ্ব অর্থনীতি একের পর এক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে, বাংলাদেশও এর বাইরে নয়।  বিশেষ করে উচ্চমূল্যস্ফীতির চাপ মোকাবিলা করছে বাংলাদেশের জনগণ। আমরা এ বিষয়টিকে গভীরভাবে ফোকাস করতে চাই।  মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে প্রথমে সমস্যাগুলো চিহ্নিত করা প্রয়োজন। এরপর দেখতে হবে বিশ্ব ব্যাংক কিভাবে এক্ষেত্রে সহায়তা করতে পারে। 

বিশ্ব ব্যাংকের এমডি আরও বলেন, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) বেশ কিছু প্রোগ্রামের আওতায় বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের পার্টনারশিপ বিষয়ে আমি গুরুত্বারোপ করতে চাই। প্রকৃত অর্থে বাংলাদেশ আমাদের বৃহৎ গ্রাহক। আমরা আমাদের চলমান প্রকল্পগুলোর বাস্তবায়ন বিষয়ে কথা বলেছি। এছাড়া প্রায় ৫০টি প্রকল্পের আওতায় ১ হাজার ৬০০ কোটি ডলারের প্রোগ্রাম নিয়েও আলোচনা হয়েছে। এক্ষেত্রে আমাদেরকে এখানকার অর্থনৈতিক পরিস্থিতি যথাযথভাবে জানতে হবে। 

তিনি বলেন, 'আমরা বেশ কিছু সংস্কারের বিষয়ে কথা বলেছি। এর মধ্যে রয়েছে অর্থনৈতিক খাতের সংস্কার এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে কিছু সংস্কার। এছাড়া অর্থনৈতিক প্যারামিটারগুলো সমন্বয় করতে কিছু সংস্কার প্রয়োজন। অন্যথায় জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করা কঠিন হয়ে যাবে।'

বিশ্ব ব্যাংকের এ কর্মকর্তা বলেন, বাংলাদেশের অনেক সাফল্যের ইতিহাস রয়েছে। তাই আমরা বিশ্বাস করি চলমান সংকটময় পরিস্থিতিও কাটিয়ে উঠতে পারবে। আমাদের প্রোগ্রামগুলো বাস্তবায়নের মাধ্যমে এদেশের মানুষ উপকৃত হবে।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের তথ্যমতে, অ্যানা বেয়ার্দ বাংলাদেশের প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং অন্য ঊর্ধ্বতন কর্মকর্তা, সুশীলসমাজ এবং বেসরকারি খাতের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। 

একদিনের শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর ঢাকায় এসেছেন অ্যানা বেয়ার্দ। বাংলাদেশে এটিই তার প্রথম সরকারি সফর। সঙ্গে রয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা