× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কার্গো ট্রলির ত্রুটি

কাপ্তাইয়ে নষ্ট হচ্ছে কোটি টাকার বাঁশ

কাপ্তাই (রাঙামাটি) প্রতিবেদক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৩ পিএম

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০০ পিএম

কোটি টাকার বাঁশ নষ্ট হয়ে যাচ্ছে বলে অভিযোগ ব্যবসায়ীদের। প্রবা ফটো

কোটি টাকার বাঁশ নষ্ট হয়ে যাচ্ছে বলে অভিযোগ ব্যবসায়ীদের। প্রবা ফটো

কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের কার্গো ট্রলিটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, ১৯৮৬ সালে চালুর পর কার্গো ট্রলিটি কখনও সংস্কার করা হয়নি। ফলে পার্বত্যাঞ্চলের বাঁশসহ বিভিন্ন ধরনের কাঁচামাল পরিবহন কষ্টসাধ্য হয়ে উঠেছে। কার্গো ট্রলি ভালো থাকা অবস্থায় প্রতি ঘণ্টায় ১০-১২ ট্রলি মাল পার করা যেত। বর্তমানে ঘণ্টায় তিন-চার ট্রলি পার করতেই কষ্ট হয়। কার্গো ট্রলি দিয়ে পারাপার কমে যাওয়ায় ব্যবসায়ীরা ঠিকমতো মাল সরবরাহ করতে পারছেন না। এতে তাদের কোটি টাকার বাঁশ নষ্ট হয়ে যাচ্ছে বলে অভিযোগ।

বাঁশ ব্যবসায়ী আব্দুল গফফার বলেন, প্রায় ছয় মাস ধরে কার্গোতে যান্ত্রিক সমস্যার কারণে তারা নির্দিষ্ট পরিমাণে বাঁশ সরবরাহ করতে পারছেন না। মজুদ করা অনেক বাঁশ নষ্ট হয়ে যাচ্ছে। ব্যবসায়ীরা জানান, পার্বত্যাঞ্চলের বাঁশসহ বিভিন্ন ধরনের কাঁচামাল কাপ্তাই লেকপথে কার্গো প্রণালিতে এনে জড়ো করেন তারা। এরপর কার্গো ট্রলির মাধ্যমে তা কর্ণফুলী নদী নেওয়া হয়ে থাকে। সেখান থেকে বাঁশসহ বিভিন্ন কাঁচামাল রাঙ্গুনিয়া, চট্টগ্রাম, কক্সবাজার, টেকনাফ, মিরসরাই, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়ে থাকে। কিন্তু বছরের পর বছর ধরে কার্গো ট্রলির যান্ত্রিক ত্রুটির কারণে ঠিকমতো কাঁচামাল পারাপার করতে পারছেন না তারা। ফলে প্রায়ই তাদের মালপত্র নষ্ট হয়ে যায়। কার্গো ট্রলি দিয়ে পারাপার কমে যাওয়ায় বাঁশ ব্যবসায়ীরা ঠিকমতো বাঁশ সরবরাহ করতে না পারায় নদী ও লেকে কোটি টাকার বাঁশ নষ্ট হয়ে যাচ্ছে বলে স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ। 

বাঁশ ব্যবসায়ী মো. রাসেল প্রকাশ রাশু বলেন, বর্তমানে কার্গো ট্রলি চলছে শ্লথগতিতে। বাঁশ ও বিভিন্ন মালামাল সময়মতো সরবরাহ করতে না পারায় নদী ও লেকে কোটি টাকার বাঁশ শুকিয়ে নষ্ট হয়ে যাচ্ছে। আমাদের এখন পথে বসা ছাড়া আর কোনো উপায় নেই। আমরা বাঁশ পরিবহন করতে বন বিভাগ ও কার্গো ট্রলিতে টনপ্রতি ২৫ টাকা ফি দিয়ে আসছি। আমরা চাই কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের কার্গো ট্রলি কর্তৃপক্ষ দ্রুত যান্ত্রিক সমস্যা সমাধান করুক। এতে করে সরকারও বিপুল পরিমাণ রাজস্ব আয় করতে পারবে।

এ বিষয়ে কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বলেন, ‘দুটি প্রতিষ্ঠান কার্গো ট্রলি সংস্কারের কাজ পেয়েছে। মেরামতের বিভিন্ন যন্ত্রপাতি আমরা বুঝে নিয়েছি। অতিদ্রুত সংস্কারকাজ শুরু করা হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা