× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টানা সাত কার্যদিবস নেতিবাচক ধারায় পুঁজিবাজার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৩ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৯ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২ দশমিক ৮৫ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩৯ দশমিক ৫৯ পয়েন্ট। অর্থাৎ টানা সাত কার্যদিবস পুঁজিবাজারে নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে। ডিএসই ও সিএসিতে সূচক এবং লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, ডিএসইতে দেড় শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে এবং সিএসইতে শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২ দশমিক ৮৫ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ এর আগের দিনের তুলনায় ১ দশমিক ৫৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩২ পয়েন্টে অবস্থান করছে। 

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮৪টির। বিপরীতে দাম কমেছে ১৬৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ৬৪ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ৮১৮ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ৫৩ কোটি ৯৪ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ইনফিউশের শেয়ার। দ্বিতীয় স্থানে বেস্ট হোল্ডিংয় এবং তৃতীয় স্থানে রয়েছে আফতাব অটোমোবাইল। এ ছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফু-ওয়াং সিরামিক, লাভেলো আইসক্রিম, মুন্নু ফেব্রিক্স, এবি ব্যাংক এবং একমি পেস্টিসাইড।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৩৯ দশমিক ৫৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৬৩ প্রতিষ্ঠানের মধ্যে ১০২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৯টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৫ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ১৯ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ৫ কোটি ৮৮ লাখ টাকা।  



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা