× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গভর্নরের কাছে বিসিআইয়ের ৬ দাবি, ধৈর্য ধরার পরামর্শ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৪৯ পিএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০৫ পিএম

গভর্নরের কাছে বিসিআইয়ের ৬ দাবি, ধৈর্য ধরার পরামর্শ

ডলার সংকট নিরসন, উচ্চ সুদের লাগাম টানা ও একক গ্রাহক ঋণসীমা বৃদ্ধিসহ ছয়টি দাবি নিয়ে গভর্নরের সঙ্গে দেখা করেছেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির নেতারা। পরিস্থিতি বিবেচনায় ব্যবসায়ীদের কিছু দিন ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। রবিবার (১১ ফেব্রুয়ারি) সংগঠনটির সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী পারভেজের নেতৃত্বে কেন্দ্রীয় ব্যাংকে যান তারা। 

জানা গেছে, অর্থনীতি স্থিতিশীল রাখতে মূল্যস্ফীতির লাগাম টানার বিকল্প দেখছে না বাংলাদেশ ব্যাংক। তাই বাধ্য হয়ে সংকোচনমূলক মুদ্রানীতি ঘোষণা করা হয়ছে। এতে বেড়েছে ব্যাংকঋণে সুদের হার। আর তারল্য সংকটে পড়েছে অধিকাংশ ব্যাংক। এতে নতুন করে বিনিয়োগে অনীহা দেখাচ্ছে ব্যাংকগুলো। এমন পরিস্থিতিতে উচ্চ সুদের হারে লাগাম, ডলার সংকট নিরসন ও একক গ্রাহকের ঋণসীমা বৃদ্ধির জন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে দেখা করেছেন ব্যবসায়ী নেতারা। এ সময় মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের স্বার্থে ব্যবসায়ীদের কিছু দিন ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন গভর্নর। পাশাপাশি ব্যবসায়ীদের দাবিগুলো পূরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ব্যাংকঋণের সুদের হার বৃদ্ধি ও তারল্য পরিস্থিতি স্বাভাবিক না থাকায় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের কাছে সহযোগিতা চেয়েছেন বিসিআইয়ের নেতারা। এ সময় ব্যাংকগুলো ঋণ বিতরণ না করে বন্ডে বিনিয়োগ করছে বলেও উল্লেখ করেছেন তারা। এমন পরিস্থিতিতে ঋণ বিতরণে ব্যাংকগুলোকে নির্দেশনা, ঋণের সুদের হারে বড় ধরনের পরিবর্তন না করার দাবি জানান তারা। পাশাপাশি কমিয়ে আনা রপ্তানি প্রণোদনা বৃদ্ধি, ডলার সংকটের কারণে পণ্য তৈরির কাঁচামাল আমদানিতে সমস্যা ও আমদানিতে ডলারের দর নিয়ন্ত্রণেও কেন্দ্রীয় ব্যাংকের সহায়তা চান তারা। পরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের স্বার্থে ব্যবসায়ীদের কিছু দিন ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। আর চলতি বছরের মধ্যে ডলার সংকট কমে যাবে বলেও জানিয়েছেন তিনি।

গভর্নর বলেন, ‘এই মুহূর্তে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বৃদ্ধির কোনো বিকল্প নেই। তবে এটি যাতে হুট করে বেড়ে না যায় এজন্য স্মার্ট রেট ঘোষণার মাধ্যমে সুদের হার নিয়ন্ত্রণ করা হচ্ছে। আর ডলার সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক এলসি পর্যবেক্ষণসহ নানা পদক্ষেপ নিয়েছে। এই পদক্ষেপগুলো ইতোমধ্যে কাজ করতেও শুরু করেছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষ দিকে ডলার সংকট কেটে যাবে। আর প্রণোদনার বিষয়টি অর্থনীতিবিদ ও সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমেই করা হয়েছে।’ এ ছাড়া একক গ্রাহকের ঋণসীমা বৃদ্ধির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেবে বলেও জানিয়েছেন তিনি।

এ বিষয়ে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী পারভেজ বলেন, ‘ডলার সংকট, ব্যাংকঋণের সুদের হার, একক গ্রাহকের ঋণসীমাসহ কয়েকটি বিষয়ে আমরা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন কেন্দ্রীয় ব্যাংকের এখন মূল লক্ষ্য মূল্যস্ফীতি ৬ শতাংশে নামিয়ে আনা। এজন্য সবাইকেই সহযোগিতা করতে হবে। পাশাপাশি আমরা আরও কিছু বিষয়ে গভর্নরের দৃষ্টি আকর্ষণ করেছিলাম। তিনি সমস্যাগুলো সমাধানে আশ্বাস দিয়েছেন। আমরা তার আশ্বাসের ওপর বিশ্বাস রাখতে চাই।’

বিসিআইএর দাবিগুলো হলো:- ১. ব্যাংক খাতের সুদের হারসহ সামগ্রিক বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ। ২. শিল্পের কাঁচামাল আমদানি করা ছাড়া দেশীয় শিল্প ধ্বংসের মুখে পড়বে। এজন্য কাঁচামাল আমদানির এলসি যাতে নির্বিঘ্নে করা যায় সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ। ৩. আমদানিতে ডলারের দর অনেক বেশি। এজন্য ডলার দর নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ। ৪. সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক রপ্তানিকারকদের দেওয়া নগদ সহায়তা কমিয়ে দিয়েছে। রপ্তানি বৃদ্ধির স্বার্থে সহায়তা আরও বাড়ানো দরকার। ৫. একক গ্রাহক ঋণসীমা আগে ব্যাংকের পরিশোধিত মূলধনের ৩৫ শতাংশ ছিল, কিন্তু কেন্দ্রীয় ব্যাংক তা কমিয়ে ২৫ শতাংশে নামিয়ে এনেছে। এক্ষেত্রে ব্যাংকগুলো মুদ্রার অবমূল্যায়নও বিবেচনা করছে না। তাই ঋণসীমা ৩৫ শতাংশ করার দাবি। ৬. বাংলাদেশে প্রতিটি একক কোম্পানির স্বতন্ত্র পরিচয় রয়েছে। কিন্তু একজন পরিচালক একাধিক প্রতিষ্ঠানে থাকার কারণে আমরা সেটাকে গ্রুপভুক্ত প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করি। অথচ অন্যান্য দেশে তারা কয়েকটি কোম্পানিকে এক ছাতার নিচে নিয়ে আসে এবং গ্রুপ নামে নিবন্ধিত হয়। এজন্য এই গ্রুপ পরিভাষা সংশোধন এবং আন্তর্জাতিক অনুশীলন অনুসরণ করার অনুরোধ করেন তারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা