× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পিকেএসএফের পরিবেশবান্ধব ক্ষুদ্র উদ্যোগ মেলা শুরু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৫৫ পিএম

মেলা উদ্বোধন করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন। প্রবা ফটো

মেলা উদ্বোধন করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন। প্রবা ফটো

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আয়োজনে তিন দিনব্যাপী ‘সুপণ্য সমাহার: পরিবেশবান্ধব ক্ষুদ্র উদ্যোগ মেলা ২০২৪’ শুরু হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) কার্নিভাল হলে অনুষ্ঠানে সভাপতিত্ব ও মেলা উদ্বোধন করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) মহাপরিচালক এস এম ফেরদৌস আলম ‘ছোট উদ্যোগে সরকারের সমর্থন’ বিষয়ে বিশেষ বক্তব্য প্রদান করেন।

আয়োজকরা জানিয়েছেন, মেলায় ক্ষুদ্র উদ্যোক্তাদের ৭৭টি স্টলের পাশাপাশি থাকছে প্রকল্প বাস্তবায়নকারী পিকেএসএফের ৪৭টি সহযোগী সংস্থার স্টল। মেলা চলবে ৮-১০ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। সবার জন্য উন্মুক্ত তিন দিনব্যাপী এই মেলার দর্শনার্থীদের মনোরঞ্জনের জন্য প্রতিদিনই রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন।   

ড. এম. খায়রুল হোসেন বলেন, "স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে পিকেএসএফ টেকসইভাবে দারিদ্র্য বিমোচনে কাজ করে যাচ্ছে। বিভিন্ন প্রশিক্ষণ প্রদান ও আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে সারা দেশে বিভিন্ন কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বীকৃতি পিকেএসএফ গভীরভাবে অনুধাবন করে। এ লক্ষ্যে পিকেএসএফ বিভিন্ন চিন্তা চেতনা দ্বারা নতুন নতুন প্রকল্পের উদ্যোগ গ্রহণের মাধ্যমে দাতা সংস্তার সাথে টেকসই পরিবেশ তৈরি ও বাস্তবায়নে কাজ করে চলছে।"

ড. নমিতা হালদার এনডিসি বলেন, পিকেএসএফ তার সকল কার্যক্রমে পরিবেশগত টেকসহিতার চর্চা করে থাকে। এ বিষয়ক গাইডলাইন প্রণয়ন ও অনুসরণ করার মাধ্যমে এর এসইপি প্রকল্পের সহায়তায় ক্ষুদ্র উদ্যোক্তারা পরিবেশসম্মত উপায়ে সকল পণ্য উৎপাদন করছেন।

বিএসটিআইয়ের এস এম ফেরদৌস আলম, মহাপরিচালক, বলেন, “সমাজের উন্নতির জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে হবে, আগামী দিনের শিল্পপতি বেরিয়ে আসবে যাদের মেধা, মনন, দৃষ্টিভঙ্গি ও অদম্য শ্রমের দ্বারা হাজার হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। তিনি বলেন বিএসটিআই এর ওয়ানস্টপ সার্ভিস চালু আছে, পিকেএসএফ এর মাধ্যমে যারা উদ্যোক্তা আছেন তারা বিএসটিআই এর কাছে আসলে তাদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা করা সম্ভব হবে। "

২০১৮ সাল থেকে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ‘সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)’ বাস্তবায়ন করে আসছে। প্রকল্পের সহায়তাপ্রাপ্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎপাদিত নিরাপদ পণ্যের প্রচার, প্রসার ও বাজার সংযোগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে আয়োজিত হয় এই মেলা। সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং বিশ্বব্যাংক-এর যৌথ অর্থায়নে পরিচালিত। প্রকল্পের ৬৪টি উপ-প্রকল্পের আওতায় ৪৭টি সহযোগী সংস্থার মাধ্যমে দেশের ৩৭টি জেলার ৬৫ হাজারের বেশি ক্ষুদ্র উদ্যোক্তাকে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করা হয়েছে। এ সময় আরও বক্তব্য রাখেন পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা