× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউএস-বাংলার বহরে যুক্ত হলো নতুন উড়োজাহাজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৩২ এএম

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৪ এএম

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ইউএস-বাংলার নতুন উড়োজাহাজ এটিআর ৭২-৬০০। প্রবা ফটো

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ইউএস-বাংলার নতুন উড়োজাহাজ এটিআর ৭২-৬০০। প্রবা ফটো

বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলার বিমানবহরে যুক্ত হয়েছে নতুন একটি এটিআর ৭২-৬০০ মডেলের উড়োজাহাজ। শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকাল ৪টা ৩৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে নতুন এ এটিআর। এয়ারক্রাফটটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন ইউএস-বাংলার চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যাপ্টেন লুৎফর রহমান।

এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটে মোট ৭৮টি আসন রয়েছে; যা দিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে বিভিন্ন অভ্যন্তরীণ রুট ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করা হবে।

এয়ারবাস ও এটিআর কোম্পানির সমন্বয়ে ব্র্যান্ডনিউ এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটি তৈরি করা হয়েছে। যার বর্তমান বাজারমূল্য প্রায় ২৮৩ কোটি টাকা। ভারতের ইন্ডিগো, উইংস এয়ার, এয়ার নিউজিল্যান্ড, ব্যাংকক এয়ারওয়েজ, ইরান এয়ারসহ বিশ্বের বিখ্যাত অনেক এয়ারলাইনস রিজিওনাল রুটে ফ্লাইট পরিচালনার জন্য এটিআর ৭২-৬০০ ব্যবহৃত হয়ে থাকে।

নিজস্ব অর্থায়নে কেনা নতুন যুক্ত হওয়া এটিআর ৭২-৬০০সহ মোট ২১টি এয়ারক্রাফট রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইনসের। এর মধ্যে ৮টি বোয়িং ৭৩৭-৮০০, ১০টি এটিআর ৭২-৬০০ ও ৩টি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট।

২০১৪ সালের ১৭ জুলাই ২টি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট নিয়ে যাত্রা করে বর্তমানে ২১টি এয়ারক্রাফট দিয়ে বহরকে সমৃদ্ধ করেছে ইউএস-বাংলা। আগামী তিন মাসের মধ্যে ইউএস-বাংলার বহরে ২টি এয়ারবাস ৩৩০ এয়ারক্রাফট যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইনস বর্তমানে অভ্যন্তরীণ সব রুটসহ আন্তর্জাতিক রুট কলকাতা, চেন্নাই, মালে, মাস্কাট, দোহা, দুবাই, শারজাহ, ব্যাংকক, কুয়ালালামপুর, সিঙ্গাপুর ও গুয়াংজু রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে আসছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা