× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাট-বাজার

এক দিনেই বিক্রি হাজার হাজার কেজি সবজি

রায়হানুল ইসলাম আকন্দ, শ্রীপুর (গাজীপুর)

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০৫ এএম

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩৭ এএম

বুধবার হাটের দিনে সবজি বেচাকেনা নিয়ে সরগরম থাকে শ্রীপুরের বরমী বাজার। প্রবা ফটো

বুধবার হাটের দিনে সবজি বেচাকেনা নিয়ে সরগরম থাকে শ্রীপুরের বরমী বাজার। প্রবা ফটো

গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী বাজারে এক দিনের হাটে বেচাকেনা হয় কমপক্ষে ৪২ হাজার কেজি সবজি। সপ্তাহের বুধবার এ বাজারে হাট বসে। পর্যাপ্ত সবজি বিক্রিতে হাটবারে সবজি আমদানি ও বেচাকেনার সঙ্গে জড়িত প্রায় দুইশ শ্রমিকসহ লাভবান চাষিরা।

জানা যায়, ময়মনসিংহ জেলার গফরগাঁও, পাগলা, টাঙ্গাবোসহ বিভিন্ন এলাকা থেকে হাটবারে সবজি আসে। এ ছাড়া গাজীপুরের কাপাসিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকেও সবজি আমদানি হয়। হাটে টমেটো, আলু, বাঁধাকপি, শিম, কাঁচকলা প্রভৃতির বিপুল সরবরাহ এখন প্রতি বুধবারের দৃশ্য। ইদানীং শ্রীপুরের বরমী ইউনিয়নের কয়েকটি এলাকা থেকে স্ট্রবেরি, বুকলিও আসছে বাজারে। বাজারের সকল সবজি বিষমুক্ত বলেও দাবি করেন সংশ্লিষ্টরা।

হাটবারে ভোর থেকেই বিভিন্ন স্থান থেকে কমপক্ষে ৬টি ট্রলারে সবজি আসে। প্রতি ট্রলারে কমপক্ষে ১শ খাঁচায় পণ্যগুলো ভর্তি থাকে। প্রতি খাঁচার গড় ওজন ৭০ কেজি। সব মিলিয়ে ৪২ হাজার কেজি কাঁচা এসব সবজির সমারোহ ঘটে বরমী বাজারে।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কৃষক আব্দুস ছাত্তার বলেন, ২০ বছর যাবৎ কৃষি কাজ করছি। বরমী বাজারে ১৫ বছর প্রতি সপ্তাহে কাঁচা সবজি নিয়ে আসছি। অন্যান্য বছর থেকে এ বছর বিক্রি ভালো। ক্ষেতের উৎপাদিত সবজির ভালো দাম পাওয়ায় লাভও ভালো হচ্ছে।

বরমী বাজারের নিয়মিত ব্যবসায়ী শামসুদ্দীন বলেন, শীতকালে বছরে দুই মাস বেশি কাজ করতে হয়। অন্যান্য সময় বাজারের ভেতর কাজ করি।

গফরগাঁয়ের টাঙ্গাবো এলাকার কৃষক ফরিদ মিয়া বলেন, এবার টমেটোর উৎপাদন কম কিন্তু দাম ভালো। টমেটো বিক্রি করি তিন মাস। অন্যান্য সময় ঝিঙ্গা, করলা, চিচিঙ্গাসহ অন্যান্য সবজি বিক্রি করি। ৮জন কৃষক একটি ট্রলার ভাড়া করি। প্রতি কেজিতে ১ টাকা করে পরিবহন ভাড়া ও শতকরা ৬ টাকা আড়ত খরচ হয়। প্রতি হাটবারে সব খরচ বাদ দিয়ে লাভ ভালোই হয়।

খুচরা বিক্রেতা মামুন সরকার বলেন, এখন মালের দর বেশি। দেড় মাস আগে টমেটো ২০ টাকা কেজি দরে কিনতে হতো, এখন ৩০ থেকে ৩৫ টাকায় কিনতে হয়। তবে দাম বেশি হলেও তাজা ও মান ভালো হওয়ায় বিক্রিতে বেগ পেতে হয় না। মানুষতো দু টাকা বেশি দিয়ে হলেও ভালো জিনিসই খেতে চায়।

বরমী বাজারের আড়তদার জালাল উদ্দিন বলেন, সপ্তাহে এক দিন মাল বিক্রি করি। প্রতি বুধবারে সব মিলিয়ে কয়েক লাখ টাকার মাল বিক্রি করি। এখানে যেসব মাল আসে সব মাল বিষমুক্ত।

সবজি শ্রমিক আল আমীন বলেন, প্রতিদিন ১ হাজার, দেড় হাজার টাকা পাওয়া যায়। হাটে শ্রমিকের কাজ করেই সংসার চালাতে হয়। আমার মতো দেড়শ শ্রমিক এ কাজে নিয়োজিত থেকে জীবিকা নির্বাহ করেন।

রাসেল এন্টারপ্রাইজের মালিক আলতাফ হোসেন বলেন, ময়মনসিংহের গফরগাঁও, পাগলা, টাঙ্গাবো এলাকা থেকে হাটের দিনে কমপক্ষে ৬টি ট্রলারে পণ্য আসে। প্রতি ট্রলারে ১শ খাঁচা থাকে। মালামাল বেশি হওয়ায় বাজারে বেশিরভাগ সময় ময়লা-আবর্জনা থাকে। প্রশাসন পরিচ্ছন্নতার ব্যাপারে ও যানজটের ব্যাপারে নজরদারি করলে বাইরে থেকে পাইকাররা আসত। এতে বেচাকেনা ও দাম বেশি পাওয়া যেত।

বাজারের পাশের বাসিন্দা হুমায়ুন কবীর বলেন, বরমী বাজার গাজীপুর জেলার একটি ঐতিহ্যবাহী বাজার। মোগল আমল থেকে এ বাজারের প্রসার ঘটেছে। প্রতি হাটের দিনে শীতলক্ষ্যার পাড়ে জমে ওঠে সবজির আড়ত। বিভিন্ন এলাকা থেকে বিশেষ করে ময়মনসিংহের গফরগাঁও ও পাগলা এলাকা থেকে প্রায় অর্ধ টন সবজি আসে বরমীর হাটবার বুধবারে। এ বাজারে ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত পাইকারি বেচাকেনা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা