× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রবিবার শুরু এনবিআরের প্রাক-বাজেট আলোচনা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৪ ১৯:০০ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা রবিবার (৪ ফেব্রুয়ারি) থেকে শুরু করবে।  নতুন বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক, যৌক্তিক, সুষম ও গণমুখী করার লক্ষ্য নিয়ে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনগুলোর সঙ্গে মাসব্যাপী প্রাক বাজেট আলোচনার সূচি চূড়ান্ত করেছে এনবিআর। বুধবার (৩১ জানুয়ারি) এনবিআরের জনসংযোগ দপ্তর এসব তথ্য জানায়।এনবিআরের মূসক বিভাগের প্রথম সচিব এস এম সোহেল রহমান স্বাক্ষরিত চিঠিতে তালিকা চূড়ান্ত করা হয়েছে।

চিঠিতে এনবিআর জানিয়েছে, শুল্ক, ভ্যাট ও কর সংক্রান্ত খাতভিত্তিক প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান ও সংগঠনগুলোর সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় অংশ নেবে। এবার প্রাক-বাজেট আলোচনা ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, রংপুর ও সিলেটে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে। রবিবার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া মালিক সমিতির সঙ্গে আলোচনার মাধ্যমে প্রাক-বাজেট আলোচনা শুরু হবে। মার্চের মাঝামাঝি এনবিআর ও এফবিসিসিআইয়ের পরামর্শক কমিটির সভার মাধ্যমে আলোচনা শেষ হবে। শেষদিন অর্থমন্ত্রী আলোচনায় উপস্থিত থাকবেন।

সূচি অনুযায়ী ৫ ফেব্রুয়ারি গণমাধ্যমকর্মীদের সঙ্গে ও ৬ ফেব্রুয়ারি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও স্টক এক্সচেঞ্জগুলোর সঙ্গে আলোচনা করবে এনবিআর। ৭ ফেব্রুয়ারি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও এফআইসিসিআইয়ের সঙ্গে ৮ ফেব্রুয়ারি বেজা, বেপজা, বিডা, বিল্ড ও বাংলাদেশ-ভারত চেম্বার, ওমেন চেম্বার, পুস্তক প্রকাশনা সমিতি, বিসিসিআই, আত্মার সঙ্গে আলোচনা করবে এনবিআর। ১০ ফেব্রুয়ারি বরিশালের বিভিন্ন ব্যবসায়ী ও পেশাজীবি সমিতির সঙ্গে, ১১ ফেব্রুয়ারি নির্মাণ, ওষুধ, রাবার ও প্লাস্টিক শিল্প সংশ্লিষ্টদের সংগঠন ও ভ্যাট প্রফেশনাল ফোরাম, আইক্যাব, আইসিএমএবি সংগঠনের সঙ্গে হবে প্রাক-বাজেট আলোচনা।

চিঠিতে আরও জানায়,  ১৩ ফেব্রুয়ারি গাড়ি আমদানিকারক, সিরামিক প্রস্তুতকারক ও চামড়া প্রক্রিয়াজাতকারক সংগঠন, সিএন্ডএফ, শিপিং, ফ্রাইট ফরোয়ার্ডস, ট্যাক্স লইয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে এবং ১৪ ফেব্রুয়ারি কৃষি, রাসায়নিক ও সেবাখাত সংশ্লিষ্ট সংগঠন ও ঢাকা চেম্বারের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা করেবে এনবিআর। ১৫ ও ১৭ ফেব্রুয়ারি চট্টগ্রামের বিভিন্ন পেশাজীবি সংগঠন, ১৮ ফেব্রুয়ারি অর্থনীতিবিদ ও অর্থনীতি সংশ্লিষ্ট পেশাজীবি সংগঠন, ২২ ফেব্রুয়ারি বিভিন্ন রপ্তানিখাতের সংগঠন ই-ক্যাবের সঙ্গে, ২৪ ফেব্রুয়ারি রংপুরের বিভিন্ন পেশাজীবি সংগঠনের সঙ্গে হবে প্রাক-বাজেট আলোচনা। ২৭ ফেব্রুয়ারি পরিবহনখাত ও ইলেকট্রনিকস খাত সংশ্লিষ্ট সব সংগঠন, ২৮ ফেব্রুয়ারি ঢাকা বিভাগের অন্যান্য চেম্বার ও বিবিধ সংগঠন, ২ মার্চ সিলেটের বিভিন্ন সংগঠন, ৫ মার্চ বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমইএ ও বৃহৎ করদাতা ইউনিট, বিড়ি মালিক সমিতি, এমটব ও বেভারেজ প্রস্তুতকারক সংগঠনের সঙ্গে আর ৭ মার্চ রাজশাহী বিভাগের বিভিন্ন সংগঠনের সঙ্গে হবে প্রাক-বাজেট আলোচনা।

এর আগে গত ২৮ জানুয়ারি ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট অংশগ্রহণমূলক, যৌক্তিক, সুষম ও গণমুখী করতে ব্যবসায়ী সংগঠনগুলোর কাছে বাজেট প্রস্তাবনা চায় এনবিআর।

এ বিষয়ে এনবিআর পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মু’মেন বলেন, সরকারের রাজস্ব আহরণে বাজেট প্রণয়নে জাতীয় রাজস্ব বোর্ড রাজস্ব নীতিমালা প্রস্তুত করে থাকে। এ লক্ষ্যে একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে বরাবরই সব পর্যায়ের সমিতির করদাতা বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে এনবিআর বাজেট প্রস্তাব আহ্বান করেছে।

এনবিআর আরও জানায়, বাজেট প্রস্তুতে সহায়তার লক্ষ্যে বিভিন্ন চেম্বার এবং অ্যাসোসিয়েশনকে তাদের নিজ নিজ বাজেট প্রস্তাব এফবিসিসিআই’র কাছে লিখিতভাবে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে পাঠানোর জন্য অনুরোধ করা হলো। একই সঙ্গে প্রস্তাবের আরেকটি সফটকপি ই-মেইলে ([email protected]) প্রথম সচিব এস এম সোহেল রহমান বরাবর পাঠানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা