× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এফবিসিসিআই সভাপতি ও স্লোভাকিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪ ২১:৪৮ পিএম

এফবিসিসিআই সভাপতি ও স্লোভাকিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

এফবিসিসিআই সভাপতি ও স্লোভাকিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশে অটোমোবাইল, এভিয়েশন, শিপিং, রেলওয়ে, লজিস্টিকস, হাল্কা প্রকৌশলসহ রাসায়নিক (ইথানল) খাতে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সুযোগ দেখছে মধ্য ইউরোপের দেশ স্লোভাকিয়া। শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এসব খাতের সম্ভাবনার কথা তুলে ধরেন ভারতের নয়া দিল্লীতে নিযুক্ত স্লোভাকিয়ার রাষ্ট্রদূত রবার্ট ম্যাক্সিয়ান। সোমবার (২৯ জানুয়ারি) রাজধানীর গুলশানে এফবিসিসিআইর কার্যালয়ে এই সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়।

সৌজন্য সাক্ষাতে বাংলাদেশের বিনিয়োগ বান্ধব পরিবেশ এবং ব্যাপক অবকাঠামোগত উন্নয়নের চিত্র তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। তিনি জানান, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার অন্যতম বিজনেস হাব হিসেবে বিবেচিত হচ্ছে। গভীর সমুদ্রবন্দর, একশত বিশেষ অর্থনৈতিক অঞ্চল, হাই-টেক পার্ক, টুরিজম পার্ক, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট, এলএনজি টার্মিনালসহ বেশকিছু উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। পাশাপাশি ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগকে উৎসাহিত করতে সরকারের আন্তরিকতা এবং নীতিসহায়তা দেশে ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করেছে।

এ সময় স্লোভাকিয়ার কোম্পানিগুলোকে বাংলাদেশে সম্ভাবনাময় খাত সমুহে বিনিয়োগের আহ্বান জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, সরাসরি বিদেশী বিনিয়োগকে (এফডিআই) আকর্ষণে সরকার ইতিমধ্যে কর সুবিধা, ওয়ানস্টপ সার্ভিসসহ বেশকিছু নীতিসহায়তা দিচ্ছে। এছাড়া, দেশী কোম্পানির পাশাপাশি বিদেশী কোম্পানিগুলোর বিনিয়োগকে সুরক্ষিত রাখতে দেশে স্থিতিশীল অবস্থা বজায় রাখতে সরকার দৃঢ় প্রত্যয়ী। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বহুগুণ বৃদ্ধিকরা সম্ভব বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

সাক্ষাতে, বাংলাদেশের অর্থনীতির শক্তিশালী ভিত্তি এবং জিডিপির ধারাবাহিক প্রবৃদ্ধির প্রসংশা করেন স্লোভাকিয়ার রাষ্ট্রদূত রবার্ট ম্যাক্সিয়ান। তিনি জানান, বাংলাদেশ এবং স্লোভাকিয়ার মধ্যে বাণিজ্যের আকার প্রায় ৫০০ মিলিয়ন ইউরোর। এরমধ্যে বাংলাদেশ থেকে স্লোভাকিয়ায় পণ্য রপ্তানি পরিমান প্রায় ৪৯০ মিলিয়ন ইউরোর, যার পুরোটাই কেবল তৈরি পোশাক খাতের দখলে। এর বিপরীতে স্লোভাকিয়া থেকে প্রায় ১০ মিলিয়ন ইউরোর রাবার আমাদানি হয় বাংলাদেশে। রপ্তানি বহুমুখিকরণের মাধ্যমে উভয় দেশের মধ্যে বাণিজ্য আরও বৃদ্ধির বড় সম্ভাবনা দেখছেন নয়া দিল্লীতে নিযুক্ত স্লোভাকিয়ার রাষ্ট্রদূত।

এ সময় আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআই‘র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, সহ-সভাপতি শমী কায়সার, রাশেদুল হোসেন চৌধুরী (রনি), মো. মুনির হোসেন, পরিচালকবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ অন্যান্যরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা