× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছুটির দিনে ভিড় বেড়েছে বাণিজ্যমেলায়

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিবেদক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪ ২০:৫৩ পিএম

ছুটির দিনে জমে উঠেছে বাণিজ্যমেলা। সংগৃহীত ছবি

ছুটির দিনে জমে উঠেছে বাণিজ্যমেলা। সংগৃহীত ছবি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৮তম আসর উদ্বোধনের প্রথম শুক্রবার (২৬ জানুয়ারি) ছুটির দিনে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। মেলার শুরু থেকে দর্শনার্থী না থাকায় ব্যবসায়ীরা হতাশ হলেও ছুটির দিন দুপুর থেকে বেড়েছে দর্শনার্থীর সংখ্যা। তবে প্রথম সপ্তাহে বিক্রি নাই বললেই চলে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। বিক্রেতারা এখনও ছাড় ঘোষণা না করা ও স্টল প্রস্তুত না হওয়ায় এমটা ঘটছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

সরেজমিন মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা প্রস্তুতি শেষ করার চেষ্টায় আছেন। ক্রেতাদের নজর কাড়তে নানা ধরনের পণ্য বিশেষ করে, শাড়ি, লুঙ্গি, থ্রি-পিস, লেহেঙ্গা, জুতা, কসমেটিকস সামগ্রী, পায়জামা, পাঞ্জাবি, টুপি, খাবারজাতীয় পণ্য, টেলিভিশন, ফ্রিজ, ক্রোকারিজসহ সংসারের নিত্যপণ্য দিয়ে স্টল সাজিয়েছেন বিক্রেতারা।

মেলায় মাগুরা থেকে এসেছেন ফেরদৌস আলম পরাগ। তিনি বলেন, স্থায়ী প্যাভিলিয়ন আর মেলায় প্রবেশকালে শেখ হাসিনা সরণি সড়ক দেখে বিমোহিত হয়েছি। পাশাপাশি দৃষ্টিনন্দন বাণিজ্যমেলার ভবন ও আশপাশ অত্যন্ত সুন্দর ও সুশৃঙ্খল। তবে মেলায় পণ্যগুলোর দাম বেশি মনে হলো। তাছাড়া এসব পণ্য সাধারণ হাটবাজারে পাওয়া যায়। বিদেশি পণ্য থাকলেও তার দাম আকাশছোঁয়া। 

মেলা কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছর দেশি-বিদেশি মিলিয়ে ৩৩০টি স্টল মেলায় অংশ নেয়। এ বছর সব মিলিয়ে ৩৫০টি স্টল অংশ নেবে। দেশীয় উদ্যোক্তাদের পাশাপাশি সিঙ্গাপুর, তুরস্ক, হংকং, ইরান, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে ব্যবসায়ীরা এসে মেলায় নিজেদের পণ্য বিক্রি করছেন। গত বছরের তুলনায় এ বছর মেলায় প্রবেশমূল্যও বেড়েছে। এ বছর সাধারণ দর্শনার্থীদের জন্য ৫০ টাকা ও ১২ বছরের কম বয়সীদের জন্য ২৫ টাকা টিকিটের মূল্য ধরা হয়েছে। গত বছর ছিল যথাক্রমে ৪০ ও ২০ টাকা।

নরসিংদী থেকে আসা মোক্তার হোসেন বলেন, ঢাকা থেকে রূপগঞ্জের পূর্বাচলে বাণিজ্যমেলার আসর বসার পর থেকেই আমরা অনেক আনন্দিত। প্রতিবছর এ সময়ে আমরা বাণিজ্যমেলার অপেক্ষায় থাকি। পরিবার-পরিজন নিয়ে মেলায় আসতে পেরে খুবই আনন্দিত। তবে তুলনামূলকভাবে দাম বেশি মনে হচ্ছে। পণ্যে ছাড় দিলে আমরা বেশি কেনাকাটা করব। 

মেলা ঘুরে দেখা গেছে, যত্রতত্র স্টল বসেছে খোলা খাবারের। অস্বাস্থ্যকর আচার, নিমকি, ফুচকা পাওয়া যাচ্ছে। মেলায় ক্রেতা-দর্শনার্থীদের মন কাড়তে এবার আকর্ষণীয় কিছু চোখের পড়ার মতো নয় । গতবারের মতো এবার রাজা চা এলেও সাড়া নেই খুব একটা। চোখে পড়েনি স্বাস্থ্য কর্মকর্তাদের এমনকি ভোক্তা অধিকার সংস্থার কোনো কার্যক্রম।  

তবে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আইভী ফেরদৌস বলছেন, মেলায় তাদের পক্ষ থেকে আগত দর্শনার্থী বা ব্যবসায়ীদের স্বাস্থ্যগত কোনো সমস্যা হলে চিকিৎসার জন্য দুইজন চিকিৎসক ও নার্স নিয়োজিত রয়েছেন।

শুক্রবার স্থানীয় সড়কগুলোতে চাপ বেড়েছে। ট্রাফিক পুলিশে দায়িত্বরত এএসআই নাজমুল ইসলাম বলেন, এত দিন সড়কে চাপ ছিল না। শুক্রবার হওয়ায় দুপুরের পর থেকে মানুষজন মেলায় আসতে শুরু করেছে। তাই ঢাকা বাইপাস সড়কে যানজট হচ্ছে মাঝে মাঝে। এসব নিয়ন্ত্রণে আমরা স্পটে স্পটে কাজ করছি। পাশাপাশি ঢাকা বাইপাস সড়কেও এবার যানজটমুক্ত রাখতে বিপুলসংখ্যা পুলিশ সদস্য দায়িত্বে রয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা