× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্লাস্টিকের পুনর্ব্যবহারের লক্ষ্য অর্জনে ব্যর্থ বিশ্বের বহু প্রতিষ্ঠান

প্রবা ডেস্ক

প্রকাশ : ০২ নভেম্বর ২০২২ ১৭:৪৩ পিএম

আপডেট : ০২ নভেম্বর ২০২২ ১৭:৪৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

পেপসিকো, মার্স এবং নেসলেসহ বিশ্বের বৃহত্তম কয়েকটি ভোগ্যপণ্যের প্রতিষ্ঠান ২০২৫ সালের মধ্যে প্লাস্টিক মোড়কের টেকসই বিকল্প ব্যবহারের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে। ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম প্রতিষ্ঠাতা এবং গবেষক এলেন ম্যাকআর্থার এ বিষয়ে বলেন, কোকাকোলা ও পেপসিসহ বেশকিছু কোম্পানির প্লাস্টিক ব্যবহার কমানোর প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও তারা নতুন উৎপাদিত পণ্যের মোড়কে প্লাস্টিকের ব্যবহার চলমান রেখেছে। বুধবার ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রামের একটি প্রতিবেদনে ভিত্তিতে বিষয়টি জানা যায়। খবর রয়টার্সের।  

চলতি মাসে উরুগুয়েতে প্রথমবারের মতো বৈশ্বিক প্লাস্টিকের চুক্তির বিষয়ে বৈঠকে বসার কথা রয়েছে। সভার লক্ষ্য হচ্ছে প্লাস্টিক বর্জ্য থেকে সাগর তলের প্রাণীকূলকে রক্ষা করা।

সাম্প্রতিক বছরগুলোতে এলেন ম্যাকঅর্থার ফাউন্ডেশনের সঙ্গে অনেকগুলো সুনামধন্য প্রতিষ্ঠান প্লাস্টিকের পুনর্ব্যবহার বাড়ানো এবং বাজারজাতকরনে প্লাস্টিকের ব্যবহার কমানোর সিদ্ধান্তে চুক্তি করেছে। প্লাষ্টিকের দূষণের হাত থেকে প্রকৃতিকে বাচানোর লক্ষে চুক্তিপত্রটি করা হয়েছিল।  

চুক্তিপত্রের প্রধান বিষয়বস্তু ছিল ২০২৫ সালের মধ্যে শতভাগ প্লাস্টিকের পুনর্ব্যবহার এবং প্রকৃতির সঙ্গে মিশে যাবে এমন প্লাস্টিক পণ্য হতে হবে। কিন্তু এই লক্ষ্যটি পূরণে অধিকাংশ প্রতিষ্ঠানগুলো ব্যর্থ হয়েছে।

গ্রিনপিস বলছে, প্রতিষ্ঠানগুলো তাদের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে। একই সঙ্গে জাতিসংঘের সহায়তায় চুক্তি করার আহ্বান জানিয়েছে যেন সরকার এবং কোম্পানিগুলোকে প্লাস্টিক প্যাকেজিংয়ের ব্যবহার কমাতে বাধ্য করা যায়।

গ্রিনপিসের ইউএসএ গ্লোবাল প্লাস্টিক প্রজেক্ট লিডার গ্রাহাম ফোর্বস বলেছেন, বিশ্বব্যাপী প্লাস্টিক চুক্তির মধ্যমে প্লাস্টিক উৎপাদন ও ব্যবহার রোধ করতে হবে। বিশেষ প্রয়োজনে দেশগুলোর সরকারকে এ বিষয়ে চাপ প্রয়োগ করে প্লাস্টিকের ব্যবহার হ্রাস করা নিশ্চিত করতে হবে। প্লাস্টিকের ব্যবহার কমতে না পারলে এটি আমাদের জলবায়ুর জন্য অনেক ক্ষতিকর হয়ে উঠবে।

প্রবা/এসজি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা