× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪ ১৬:৩২ পিএম

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪ ১৭:৫৩ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে প্রায় ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে প্রায় ৭৭ পয়েন্ট। আজ ডিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে। তবে সিএসইতে সূচক কমলেও লেনদেন বেড়েছে।  অর্থাৎ পুঁজিবাজারে লেনদেন ঊর্ধ্বমুখী। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৭৬ কোটি ৯৪ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৭০ লাখ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ দশমিক ৯ পেয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ গতকালের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৫৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৬টির। বিপরীতে দাম কমেছে ২২৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৪০টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৭৬ কোটি ৯৪ লাখ টাকা। যা গতকাল লেনদেন হয়েছে ১ হাজার ৪২ কোটি ২২ লাখ টাকা। অর্থাৎ গতকালের তুলনায় লেনদেনের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৩৪ কোটি ৭২ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে ফরচুন সুজের শেয়ার। দ্বিতীয় স্থানে বাংলাদেশ শিপিং করপোরেশন এবং তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন। এছাড়া এ  তালিকায় ক্রমানুসারে রয়েছে- দেশবন্ধু পলিমার, ব্র্যাক ব্যাংক, বিডি থাই অ্যালুমেনিয়াম, রূপালী ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, কর্ণফুলী ইন্স্যুরেন্স এবং ফু-ওয়াং ফুড।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৭৬ দশমিক ৯ পয়েন্ট কমে ১৮ হাজার ১৫৮ পয়েন্টে অবস্থান করছে। আজ  সিএসইতে লেনদেন অংশ নেওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫০টির এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৭০ লাখ টাকা। যা গতকাল লেনদেন হয়েছে ২১ কোটি ৮১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৭ কোটি ৮৯ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা