× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছয় মাসে রাজস্ব আদায় বেড়েছে ১০ শতাংশ

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪ ২২:২৩ পিএম

চট্টগ্রাম কাস্টমস হাউস। ফাইল ফটো

চট্টগ্রাম কাস্টমস হাউস। ফাইল ফটো

ডলার সংকটের কারণে পণ্য আমদানিতে কড়াকড়ি আরোপের পর ব্যবসায়ীরা আশঙ্কা করেছিলেন পণ্য আমদানি কমে যাবে। যার প্রভাব পড়বে চট্টগ্রাম কাস্টমস হাউসের রাজস্ব আদায়ে। কিন্তু বাস্তবে দেখা গেছে ভিন্ন চিত্র। 

চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত গত ছয় মাসে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আদায় বেড়েছে প্রায় ১০ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে যেখানে চট্টগ্রাম কাস্টমস হাউসে রাজস্ব আদায় হয় ৩০ হাজার ১৭১ কোটি টাকা, সেখানে চলতি অর্থবছরের গত ছয় মাসে এখানে রাজস্ব আদায় হয়েছে ৩৩ হাজার ১৫৫ কোটি টাকা। এ হিসাবে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এবার রাজস্ব আদায় বেশি হয়েছে ২ হাজার ৯৮৪ কোটি টাকা। 

আমদানি নিম্নমুখী হওয়ার পরও কাস্টমস হাউসের রাজস্ব আদায় বৃদ্ধির পেছনে তিনটি বিষয় কাজ করেছে বলে জানিয়েছেন আমদানি-রপ্তানির সঙ্গে জড়িত ব্যবসায়ীরা। তারা বলছেন, আমদানিতে নিম্নমুখী প্রবণতার পরও তিন কারণে রাজস্ব আদায় বাড়ছে। প্রথমত, রাজস্ব আদায়ে কাস্টমসের কড়াকড়ি, দ্বিতীয়ত, বাড়তি দামে শুল্কায়ন এবং তৃতীয়ত, ডলারের দাম বৃদ্ধির কারণে পণ্যের দাম বেড়ে যাওয়া। এসব কারণেই এখন নেতিবাচক প্রবাহের পরও চট্টগ্রাম কাস্টমস হাউসের রাজস্ব আদায় বাড়ছে। 

চট্টগ্রাম কাস্টমস হাউসের উপকমিশনার ব্যারিস্টার বদরুজ্জামান মুন্সি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমদানির নেতিবাচক প্রবাহের মধ্যেও কাস্টমস হাউসের রাজস্ব আদায় বাড়ছে, কারণ কাস্টমস হাউস রাজস্ব আদায়ের ক্ষেত্রে আগের চেয়ে বেশি তৎপর হয়েছে। মামলার কারণে আগে যেসব রাজস্ব আটকে থাকত সেসব মামলা নিরসন করে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শুল্কায়নের ক্ষেত্রে তদারকি বাড়িয়ে দেওয়া হয়েছে। যে কারণে এখন মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি কমছে। সঠিক এইচএস কোড দিয়ে পণ্য আমদানি হওয়ায় এখন রাজস্ব আদায়ও বাড়ছে।’

কাস্টমস হাউসের রাজস্ব আদায়ের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে মোট ৩৩ হাজার ১৫৫ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। এর মধ্যে জুলাইয়ে রাজস্ব আদায় হয়েছে ৫ হাজার ৪৭২ কোটি টাকা, আগস্টে ৫ হাজার ৭১১ কোটি টাকা, সেপ্টেম্বরে ৫ হাজার ২৯০ কোটি টাকা, অক্টোবরে ৫ হাজার ৬৬১ কোটি টাকা, নভেম্বরে ৫ হাজার ৯০১ কোটি টাকা এবং সর্বশেষ ডিসেম্বরে ৫ হাজার ১১৮ কোটি টাকা। এবার প্রত্যেক মাসেই আগের অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আদায় বেশি হয়েছে। 

৩৩ হাজার ১৫৫ কোটি টাকার মধ্যে ২৭ হাজার ৪০০ কোটি টাকায় আদায় হয়েছে ২০টি পণ্য থেকে। এর মধ্যে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে জ্বালানি তেল খাত থেকে। এ খাত থেকে এবার রাজস্ব আদায় হয়েছে ১২ হাজার ৯ কোটি টাকা। এর মধ্যে ৩৮ লাখ ১০ হাজার ৯৪৩ মেট্রিক টন হাই স্পিড ডিজেল অয়েল আমদানির বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৬ হাজার ৫৯৭ কোটি টাকা। ১৬ লাখ ৯২ হাজার ৮২০ মেট্রিক টন পেট্রোলিয়াম আমদানির বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৫৭৮ কোটি টাকা এবং ২৪ লাখ ৮০ হাজার ৯৬৭ মেট্রিক টন অন্যান্য জ্বালানি তেল ও ফার্নেস অয়েল আমদানির বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৩ হাজার ১৯১ কোটি টাকা। এ ছাড়া ৪ লাখ ৯৭ হাজার ৯১৬ মেট্রিক টন ক্রুড অয়েল আমদানির বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৬৪৩ কোটি টাকা। 

রাজস্ব আদায়ের ক্ষেত্রে জ্বালানি তেলের পরেই রয়েছে সিমেন্ট তৈরির কাঁচামাল সিমেন্ট ক্লিংকার। গত ছয় মাসে চট্টগ্রাম বন্দর ১১ হাজার ৬১৬ কোটি টাকা ব্যয়ে ১ কোটি ৭৫ লাখ ৪৭ হাজার ৫৬ মেট্রিক টন সিমেন্ট ক্লিংকার আমদানি করা হয়। যেখান থেকে চট্টগ্রাম কাস্টমস হাউস রাজস্ব আদায় করেছে ২ হাজার ৯৫৪ কোটি টাকা। 

এরপর বেশি আমদানি হয়েছে পাম অয়েল। গত ছয় মাসে চট্টগ্রাম বন্দর দিয়ে ১৪ হাজার ৩৭০ কোটি টাকা ব্যয়ে ১৪ লাখ ৪০ হাজার ২৩ মেট্রিক টন পাম অয়েল আমদানি করা হয়। এ খাত থেকে কাস্টমস হাউস রাজস্ব আদায় করে ১ হাজার ৭২৫ কোটি টাকা। এর বাইরে পাথরের কণা আমদানিতে ছয় মাসে রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৩২১ কোটি টাকা। কয়লা আমদানি থেকে রাজস্ব আদায় হয়েছে ৯৯০ কোটি টাকা এবং মালটা আমদানি থেকে রাজস্ব আদায় হয়েছে ৮৩৭ কোটি টাকা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা