× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন মাসে ৬২ হাজার ৭৪৭ কোটি টাকার ঋণ বিতরণ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৪ ২২:০৮ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ৬২ হাজার ৭৪৭ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। যা প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) তুলনায় ১৩ হাজার ৬৭৯ কোটি টাকা বা ২৭ দশমিক ৮৭ শতাংশ বেশি। প্রথম প্রান্তিকে ঋণ বিতরণ হয় ৪৯ হাজার ৬৮ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সিএমএসএমই খাতে ৩ লাখ ২৯ হাজার ৫৯৪ জন গ্রাহকের অনুকূলে ঋণ বিতরণ হয়েছে ৬২ হাজার ৭৪৭ কোটি টাকা। যা গত বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ বেশি। ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে এ খাতে ঋণ বিতরণ করা হয়েছিল ৫৬ হাজার ৪৮৪ কোটি টাকা। 

তবে গত বছরের প্রথম প্রান্তিকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এ খাতে ৪৯ হাজার ৬৮ কোটি টাকা ঋণ বিতরণ করেছে, যা তার আগের প্রান্তিকের তুলনায় ১১ হাজার ৫৪৩ কোটি টাকা বা ১৯ দশমিক ০৪ শতাংশ কম। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ঋণ বিতরণের পরিমাণ ছিল ৬০ হাজার ৬১১ কোটি টাকা।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে এসএমই খাতের ৬৬ হাজার ৭৫৫ জন নতুন উদ্যোক্তার মাঝে ৯ হাজার ৪৫২ কোটি টাকা ঋণ দেয় ব্যাংকগুলো। পল্লী এলাকার ৮৭ হাজার ৬২টি এসএমই প্রতিষ্ঠানের মধ্যে বিতরণ করা হয় ১৪ হাজার ৮৭০ কোটি টাকার ঋণ। আলোচিত সময়ে জামানতবিহীন ঋণ দেওয়া হয় ৮ হাজার ৭৩৩ কোটি টাকা।

এর মধ্যে কুটির (কটেজ) প্রতিষ্ঠানে ১ হাজার ৮১ কোটি টাকা ঋণ দেওয়া হয়। মাইক্রো খাতের প্রতিষ্ঠানে ৯ হাজার ২৬০ কোটি টাকা, ক্ষুদ্র শিল্পে ৩৬ হাজার ৬৯৫ কোটি টাকা এবং মাঝারি শিল্প খাতে ১৫ হাজার ২১২ কোটি টাকা ঋণ দেয় ব্যাংকগুলো।

তথ্য বিশ্লেষণে আরও দেখা যায়, চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত সিএমএসএমই খাতে বেসরকারি ব্যাংকগুলো বিতরণ করে ৩২ হাজার ৮১৪ কোটি টাকা। রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলো বিতরণ করে ৮ হাজার ৬২৭ কোটি টাকা। বিশেষায়িত ব্যাংক বিতরণ করে ১ হাজার ২৬৭ কোটি টাকা। ইসলামিক ব্যাংকগুলো বিতরণ করে ১৬ হাজার ৯৩ কোটি টাকা। আর বিদেশি ব্যাংক বিতরণ করে ১ হাজার ৫৬১ কোটি টাকা। এ ছাড়া ব্যাংকবহির্ভূত প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই) সিএমএসএমই খাতে বিতরণ করে ২ হাজার ৩৮৪ কোটি টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা