× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের কৃষকদের সহায়তায় এগ্রোমুকাম ই-কমার্স মার্কেটপ্লেস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪ ১০:১৭ এএম

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪ ১৯:১৬ পিএম

বাংলাদেশের কৃষকদের সহায়তায় এগ্রোমুকাম ই-কমার্স মার্কেটপ্লেস

বাংলাদেশের কৃষকদের মুখে হাসি ফোটাতে এবং কৃষির ইকোসিস্টেমে বড় পরিবর্তন আনতে কাজ করছে এগ্রোমুকাম বিডি লিমিটেড। দেশের দ্রুত বর্ধনশীল এগ্রিটেক ই-কমার্স হচ্ছে এগ্রোমুকাম যা এই সেক্টরে একটি বিশ্বস্ত নাম হয়ে উঠছে।

এগ্রোমুকাম বিডি লিমিটেড হলো সর্বমুখী কৃষি ব্যবসাভিত্তিক ই-কমার্স মার্কেটপ্লেস, যা কৃষকদের সরাসরি নিজেদের প্রয়োজনীয় কৃষি পণ্য ক্রয় করতে এবং অন্যান্য কৃষিজাত পণ্যর ব্যবসা করার সুযোগ দেয়। প্ল্যাটফর্মটি জোরালোভাবে বিটুবি, এফটুবি (কৃষক থেকে ব্যবসায়িক),  বিটুসি এবং এফটুসি প্রক্রিয়া সমর্থন করে।

এগ্রোমুকাম বিডি লিমিটেডের চেয়ারম্যান তোহিদুল আলম জেনিথ বলেছেন, ‘এগ্রোমুকাম একটি উদ্ভাবনী ই-কমার্স মার্কেটপ্লেস অ্যাপ তৈরি করেছে যা কৃষকদের কৃষি-পণ্য প্রস্তুতকারক ও বাজারজাত কোম্পানিগুলো থেকে সরাসরি ক্রয় করতে  এবং তথ্যভিত্তিক পরামর্শ ও পরিষেবা গ্রহণের সুযোগ দেয়।’ 

তৌহিদুল আলম জেনিথ আরও বলেন, ‘আমাদের প্ল্যাটফর্মটি কৃষক এবং কৃষি ব্যবসার স্টেকহোল্ডারদের সহযোগিতার জন্য সকলকে ‘এক ছাতার’ নিচে এনে সব সমস্যার সমাধানের সুযোগ সৃষ্টি করেছে।’ 

এগ্রোমুকাম বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখারুল ইসলাম বলেন, ‘এগ্রোমুকাম একটি দক্ষ, কার্যকর এবং সহজেই ডিজিটালভাবে কেনাবেচার মডেল তৈরি করে সমগ্র কৃষি সরবরাহ ব্যবস্থার ইকোসিস্টেমের ফরওয়ার্ড ও ব্যাকওয়ার্ড লিংকেজকে একত্রীকরণ করে ডিজিটালাইজ করছে।’

এগ্রোমুকাম বিডি লিমিটেড-২০২৪ সালের ৪ জানুয়ারি (বৃহস্পতিবার) মিডল্যান্ড ব্যাংক লিমিটেড (এমডিবি) এর সঙ্গে একটি ‘স্টার্টআপ লোন’ চুক্তি স্বাক্ষর করেছে।

মিডল্যান্ড ব্যাংকের লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসান-উজ জামান এবং এগ্রোমুকাম বিডি লিমিটেডের চেয়ারম্যান তোহিদুল আলম জেনিথ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-ডিএমডি মো. জাহিদ হোসেন, প্রাতিষ্ঠানিক ব্যাংকিং বিভাগের প্রধান মো. জাবেদ তারেক খান, এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান মো. আহসান জামিল হোসেন, মিডল্যান্ড ব্যাংকের সিআরএম বিভাগের ভারপ্রাপ্ত প্রধান মো. বজলুর রহমান খান এবং এগ্রোমুকাম বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখারুল ইসলামসহ প্রতিষ্ঠান দুটির বিভিন্ন কর্মকর্তা।

এই নতুন তহবিল এগ্রোমুকাম বিডি লিমিটেডকে বিদ্যমান প্রযুক্তির পরিকাঠামো বৃদ্ধি, উদ্ভাবনী ও ডিজিটাল আঞ্চলিক কার্যক্রমকে ত্বরান্বিত করবে, যা কৃষকদের কাছাকাছি যেতে এবং স্মার্ট ও ডিজিটাল বাংলাদেশের সঙ্গে কৃষকদের অংশগ্রহণে সাহায্য করবে।

এগ্রোমুকাম বাংলাদেশের প্রতিটি জেলা, উপজেলা এবং ইউনিয়নে কৃষি ব্যবসায় অংশীদারদের সর্বোত্তমভাবে সেবা ও প্রতিষ্ঠানের পদচিহ্ন ছড়িয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ। কারণ প্রতিষ্ঠানটি বাংলাদেশের একমাত্র পূর্ণাঙ্গ ই-কমার্স মার্কেটপ্লেস, যা গ্রাহক এবং ব্যবসার সঙ্গে সংযোগ স্থাপন করে।

তহবিলটি এগ্রোমুকাম বিডি লিমিটেডের ফিজিটাল (ফিজিক্যাল+ডিজিটাল) ব্যবসায়িক মডেলকে একটি একক ডিজিটাল মার্কেটপ্লেসে বীজ, কীটনাশক, সার, পশুখাদ্য, ভেটেরিনারি মেডিসিন এবং সম্পূরক কোম্পানি ইত্যাদি আনতে সক্ষম করবে; এভাবে প্রচলিত ব্যবসা পদ্ধতিকে আরও সুবিধাজনক করে তুলবে এবং কৃষকের দোরগোড়ায় পণ্য ও সেবা পৌঁছানোর ওপর গুরুত্ব দেবে বলে বিশ্বাস করন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা