× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসাবের নবনির্বাচিত পরিচালনা পর্ষদের দায়িত্ব গ্রহণ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪ ১৮:৩২ পিএম

গুলশান ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে ইসাবের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। প্রবা ফটো

গুলশান ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে ইসাবের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। প্রবা ফটো

ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইসাব) নবনির্বাচিত পরিচালনা পর্ষদের পর্ষদ এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে দায়িত্ব গ্রহণ করেছে। সম্প্রতি রাজধানীর গুলশান ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে ইসাবের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মো. নিয়াজ আলী চিশতি এবং মহাসচিব হিসেবে দায়িত্ব নেন জাকির উদ্দিন আহমেদ। 

ইসাবের নতুন সভাপতি মো. নিয়াজ আলী চিশতি সংগঠনটির বিদায়ী পরিচালনা পর্ষদে জ্যেষ্ঠ সহ-সভাপতির দায়িত্ব ছিলেন। বর্তমানে তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। 

ইসাবের বিদায়ী সভাপতি জহির উদ্দিন বাবর ও মহাসচিব এম মাহমুদুর রশিদ নতুন পরিচালনা পর্ষদের কাছে দায়িত্ব হস্তান্তর করেন। নবনির্বাচিত পরিচালনা পর্ষদে জেষ্ঠ্য সহ-সভাপতি পদে দায়িত্ব নিয়েছেন এসএম শাহজাহান সাজু। ইসাবের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন যথাক্রমে মতিন খান, মোহাম্মদ ফয়সাল মাহমুদ, ইঞ্জিনিয়ার মো. মঞ্জুর আলম, এবং এম মাহমুদুর রশিদ। এছাড়াও ইসাবের যুগ্ম মহাসচিব হিসেবে মো. মাহমুদ-ই-খোদা, সহকারী মহাসচিব হিসেবে ইঞ্জিনিয়ার মো. মাহাবুর রহমান, কোষাধ্যক্ষ হিসেবে মো. নূর-নবী, প্রচার সম্পাদক হিসেবে মো. নজরুল ইসলাম, পরিচালক হিসেবে মো. ওয়াহিদ উদ্দিন, ইঞ্জিঃ মো. আল-এমরান হোসেন, মেজর মোহাম্মদ আশেক কামাল (অবসরপ্রাপ্ত) এবং মো. রফিকুল ইসলাম দায়িত্ব গ্রহণ করেছেন।

ইসাবের নবনির্বাচিত পরিচালনা পর্ষদের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। সেই সঙ্গে অর্থনৈতিক কার্যক্রমও সম্প্রসারিত হচ্ছে। আমাদের এখন নিরাপদ, পরিবেশ বান্ধন এবং টেকসই শিল্পায়নের দিকে অগ্রসর হতে হবে। শিল্প প্রতিষ্ঠানসহ বাসা-বাড়িতেও বৈদ্যুতিক এবং অগ্নি নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে সম্পদ ও জানমালের সুরক্ষা দিতে হবে। শুধু রপ্তানি খাত নয়, অভ্যান্তরিন বাজারের জন্যও আমাদের কমপ্লায়েন্স হওয়া জরুরী। এক্ষেত্রে ইসাবের ব্যাপকভাকে কাজ করার সুযোগ রয়েছে।

মো. আমিন হেলালী জানান, শতভাগ বিদ্যুতায়ন, নগরায়ন, মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি এবং সরকারের নানা প্রণোদনার কারনে গত এক দশকে দেশে ইলেকট্রনিকস সেইফটি অ্যান্ড সিকিউরিটি পণ্যের চাহিদা বেড়েছে পাঁচ থেকে ছয় গুণ। সে সঙ্গে শিল্প, ব্যবসা প্রতিষ্ঠান এবং গৃহস্থালি ও আবাসন খাতেও ‘সেফটি অ্যান্ড সিকিউরিটি’ বিষয়টির গুরুত্ব বেড়েছে। এমন প্রেক্ষাপটে, আমদানি নির্ভরতা কমিয়ে আনতে দেশেই ইলেকট্রনিকস সেইফটি অ্যান্ড সিকিউরিটি পণ্য বা যন্তাংশ উৎপাদন শুরু করতে ইসাবের সদস্যদের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে ইসাবের নতুন সভাপতি মো. নিয়াজ আলী চিশতি বলেন, টেকসই উন্নয়ন, শিল্পের বিকাশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অগ্নিনিরাপত্তা এবং সুরক্ষার কোন বিকপ্ল নেই, যা কোন ভাবেই ইসাব সদস্যদের অংশগ্রহণ ছাড়া সম্ভব নয়। 

তিনি আরও বলেন, বাংলাদেশকে একটি নিরাপদ বিনিয়োগের দেশ হিসেবে গড়ে তুলতে প্রতিনিয়ত ইসাব সদস্যরা ভূমিকা রেখে চলেছে। আমদানি নির্ভর এই সেক্টর দেশীয় উৎপাদনে রূপান্তরিত হয়ে বৈদেশিক মুদ্রা আয়ের একটি আকর্ষণীয় খাত হতে পারে। দেশে কীভাবে অগ্নিনিরাপত্তা এবং সুরক্ষা সরঞ্জাম তৈরি করা যায় তা নিয়ে আমাদের ব্যাপক ভাবে কাজ করতে হবে এবং সরকারের পক্ষ থেকে সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

এ সময় আগামী দু’বছরের জন্য (২০২৩-২০২৫ মেয়াদ) ইসাবের দায়িত্ব নেয়া নতুন পরিচালনা পর্ষদের ওপর আস্থা রাখতে এবং সহযোগিতা করতে সকল সদস্যের দৃষ্টি আকর্ষণ করেন সংগঠনটির সভাপতি মো. নিয়াজ আলী চিশতি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশিক্ষন, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্ণেল মোঃ রেজাউল করিম, পিএসসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, বিকেএমইএর এক্সিকিউটিভ প্রেসিডেন্ট মোহাম্মাদ হাতেম, এফবিসিসিআইয়ের পরিচালক ও ব্যবসায়ী নেতারা। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা