× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জ্বালানি সরবরাহ বাড়াতে ঋণ দেবে এডিবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪ ১৯:৫৮ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নত এবং জ্বালানি সরবরাহ বাড়াতে ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর মাধ্যমে মাটির নিচ দিয়ে টানা হবে বিদ্যুৎ লাইন। এ ছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

এডিবির এই ঋণের পরিমাণ ১৬ কোটি ডলার। প্রতি ডলার সমান ১১০ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় ১ হাজার ৭৬০ কোটি টাকা।

চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকি এবং এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং। মঙ্গলবার (২ জানুয়ারি)  ইআরডি থেকে এ তথ্য জানানো হয়।

ইআরডি জানায়, ঢাকা পাওয়ার সিস্টেম সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় আটটি সাবস্টেশন নির্মাণ করা হবে। ১০০ কিলোমিটারের বেশি জলবায়ু এবং দুর্যোগ প্রতিরোধী ভূগর্ভস্থ তার এবং ১৫০ কিলোমিটার ওভারহেড লাইন স্থাপন করা হবে। প্রকল্পটি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডকে (ডেসকো) সহায়তা করবে।

এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বলেন, প্রকল্পের মাধ্যমে দুই লাখ নতুন এবং ১ দশমিক ১ মিলিয়ন বিদ্যমান আবাসিক, বাণিজ্যিক এবং শিল্প গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করা হবে। পাশাপাশি ঢাকার নতুন বিমানবন্দর টার্মিনালের জন্য নির্ভরযোগ্য, দক্ষ এবং উন্নতমানের বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে। এটি সহায়তা করবে বিদ্যুতের অপচয় কমাতে। প্রতি বছর কমপক্ষে ১৪ হাজার ৭০০ টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন কমাতে সহায়তা করে জলবায়ু-সহায়ক বিদ্যুৎ সরবরাহ করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা