× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিল্পে দক্ষ কর্মীর অভাব

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩ ১৯:২৮ পিএম

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজের (বিসিআই) ৩৭তম বার্ষিক সাধারণ সভা। প্রবা ফটো

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজের (বিসিআই) ৩৭তম বার্ষিক সাধারণ সভা। প্রবা ফটো

দেশে একদিকে যেমন বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে তেমনি আবার শিল্পে দক্ষ কর্মীর অভাব রয়েছে। বিসিআই নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র, কুটির শিল্প উন্নয়ন এবং লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষি ভিত্তিক শিল্প খাতের উন্নয়নে কাজ করছে এবং কাজ করে যাবে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)। বুধবার (২৭ ডিসেম্বর) সকালে বিসিআই বোর্ডরুমে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজের (বিসিআই) ৩৭তম বার্ষিক সাধারণ সভায় এসব কথা জানান। 

তিনি বলেন, সমগ্র বাংলাদেশ ভিত্তিক একক এবং একমাত্র জাতীয় শিল্প চেম্বার হিসেবে বিসিআই স্থানীয় সকল শিল্পের পথে সর্বপ্রকার প্রতিবন্ধকতা নিরসনে প্রয়োজনীয় ভূমিকা পালনের চেষ্টা করে চলেছে। আর এই কারণে বিসিআই দক্ষ জনবল সৃষ্টির লক্ষে ইতোমধ্যে এসএমই ফাউন্ডেশন, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিআইর সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)। সভায় বিসিআই এর ঊধ্বর্তন সহ-সভাপতি প্রীতি চক্রবর্তীসহ বিসিআইর অন্যান্য পরিচালক ও অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় বিসিআই এর ২০২২-২০২৩ সালের কর্মকান্ডের সার সংক্ষেপ সভায় উপস্থাপন করেন বিসিআইর সভাপতি। বিসিআই এর বিগত কর্মকান্ডের মূল্যবান সহযোগিতা সম্প্রসারণের জন্য তিনি বিসিআইর ঊর্ধ্বতন সহ-সভাপতি, সহ-সভাপতি সহ পরিচালক ও সদস্যদের ধন্যবাদ জানান। তিনি অনুরূপ সহযোগিতা আগামীতেও অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে বিসিআই দেশে ও বিদেশে দক্ষ কর্মীর অভাব নিরসনে লিড বাংলাদেশ ফাউন্ডেশনের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। সমঝোতা স্মারকে বিসিআইর বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এবং লিড বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারপার্সন রফিকুল ইসলাম স্বাক্ষর করেন। অনুষ্ঠানে লিড বাংলাদেশ ফাউন্ডেশনের মহাসচিব ড. মো. হেলাল উদ্দিন, এনডিসি সহ বিসিআই ও লিড বাংলাদেশ ফাউন্ডেশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময়ে বিসিআই সভাপতি বলেন, বিসিআই নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উন্নয়ন কাজ করতে গিয়ে লক্ষ্য করছে যে এখাতে দক্ষ শ্রমিক এবং ব্যবস্থাপকের অনেক অভাব রয়েছে। আবার দক্ষ শ্রমিকের অভাবে বিদেশ থেকে আশানুরূপ রেমিডেন্স আসছে না। বিসিআই দক্ষতা উন্নয়নের জন্য যে সকল কাজ হাতে নিয়েছে এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে এই কাজ আরো বেগবান হবে।

লিড বাংলাদেশ ফাউন্ডেশন এর চেয়ারপার্সন বলেন, বিসিআই এর সাথে লিড বাংলাদেশ ফাউন্ডেশনের এই সমঝোতা স্মারক দেশে ও বিদেশে দক্ষ কর্মীর অভাব নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে সব ধরনের প্রতিবন্ধকতা দূর করতে সচেষ্ট হবে দুই প্রতিষ্ঠান।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা