× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সমস্যা নিয়ে সরাসরি কর্মকর্তার সঙ্গে দেখা করার পরামর্শ এনবিআরের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩ ২৩:০৮ পিএম

সমস্যা নিয়ে সরাসরি কর্মকর্তার সঙ্গে দেখা করার পরামর্শ এনবিআরের

ব্যক্তি কিংবা প্রাতিষ্ঠানিক পর্যায়ে কর প্রদানের ক্ষেত্রে যেকোনো সমস্যা নিয়ে সরাসরি কর্মকর্তা কিংবা কমিশনারের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার (২০ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, বিশেষ অতিথি ছিলেন অর্থসচিব ড. খায়েরুজ্জামান মজুমদার। 

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আমরা কর প্রদানে অটোমেশন থেকে যত রকমের সহজ পদ্ধতি রয়েছে তা বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছি। নতুন আয়কর সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আমরা অনুরোধ করব, যখনই ব্যক্তি কিংবা প্রাতিষ্ঠানিক পর্যায়ে কর প্রদানের ক্ষেত্রে সমস্যা দেখা দেবে, বিসিএস কর্মকর্তা থেকে কমিশনার রয়েছেন, আপনারা তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করবেন। আমাদের প্রতিটি কর অঞ্চলে একটি নির্দিষ্ট দিনে গণশুনানি হয়, আপনারা সরাসরি সেখানে অভিযোগ দায়ের করবেন।’

অনুষ্ঠানে দেশের সেরা ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড ও সম্মাননা স্মারক প্রদান করা হয়। যার মধ্যে ৭৬ জন ব্যক্তি, ৫৪টি কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরির ১১ জন রয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে অর্থসচিব বলেন, ‘বৈশ্বিক অর্থনৈতিক দুরবস্থার মধ্যে আমাদের অনেক প্রতিবেশী দেশ সমস্যায় পড়েছে। আমরা যাতে এই সমস্যায় না পড়ি, সেজন্য কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজস্ব খাতে সংস্কার।’

তিনি আরও বলেন, ‘করোনার সময় যখন সারা বিশ্বে টালমাটাল অবস্থা ছিল তখনও আমরা ৩ দশমিক ৪৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছি। যেটা বিশ্বের সামান্য কয়েকটি দেশ অর্জন করতে পেরেছে। এই প্রবৃদ্ধি অর্জনের প্রধান হাতিয়ার আমাদের রাজস্ব। চলতি অর্থবছরের অক্টোবর পর্যন্ত আমাদের রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ইতিবাচক। আশা করি বছর শেষে রাজস্ব বোর্ড লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে।’

‘সিনিয়র সিটিজেন’ ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন পাঁচজন। তারা হলেন- নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, খাজা তাজমহল, ডা. মোস্তাফিজুর রহমান, ফজলুর রহমান ও আব্দুল মুক্তাদির।

বীর মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন- এ মতিন চৌধুরী, মো. নাসির উদ্দিন মৃধা, ডা. মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন ও লেফটেন্যান্ট জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.)। প্রতিবন্ধী ক্যাটাগরিতে আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশিদ ও মো. শাহজাহাল। নারী ক্যাটাগরিতে সেরা হয়েছেন- আনোয়ারা হোসেন, শাহনাজ রহমান, নিলুফার ফেরদৌস, মিতুলী মাহবুব ও ডা. শায়লা আফ্রিন খন্দকার।

তরুণ (৪০ বছর বয়সের নিচে) ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন- আহমেদ আরিফ বিল্লাহ, মো. শাহেদ শাহরিয়ার, সারদিন আহমেদ অন্তু, নাসিরুদ্দিন আকতার রশীদ ও শ্রী রাকেশ কুমার।

ব্যবসায়ী ক্যাটাগরিতে সেরা হয়েছেন- কাউস মিয়া, গাজী গোলাম মূর্তজা, এসএম আশরাফুল আলম, এসএম শামছুল আলম ও এসএম মাহবুবুল আলম। বেতনভোগী ক্যাটাগরিতে মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন ও এমএ হায়দার হোসেন। চিকিৎসক ক্যাটাগরিতে- ডা. জাহাঙ্গীর কবির, অধ্যাপক ডা. একেএম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. এনএএম মোমেনুজ্জামান ও ডা লুৎফুল চৌধুরী। সাংবাদিক ক্যাটাগরিতে- ফরিদুর রেজা, মাহফুজ আনাম, মতিউর রহমান, শাইখ সিরাজ ও মোহাম্মদ আবদুল খালেক।

এ ছাড়া আইনজীবী ক্যাটাগরিতে সেরা হয়েছেন- ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌসিফা আফতাব, ব্যারিস্টার নিহাদ কবির ও কাজী মোহাম্মদ তানজীবুল আলম। প্রকৌশলী ক্যাটাগরিতে- মো. আতিকুর রহমান, মোহাম্মদ আব্দুল আউয়াল ও এএইচএম জহিরুল হক। স্থপতি ক্যাটাগরিতে সেরা হয়েছেন- মোহাম্মদ ফয়েজ উল্লাহ, মো. রফিক আজম, খান মোহাম্মদ মুস্তাফা খলীদ।

অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরিতে সেরা হয়েছেন- মো. ফারুক এফসিএ, মাশুক আহমদ এফসিএ ও স্নেহাশীষ বড়ুয়া। নতুন করদাতা ক্যাটাগরিতে— রায়ান মাইকেল ওট, মো. আলী নুর, মো. রফিকুল ইসলাম, জারা জেরিন জামান, আনতারা জাইমা ও মোহাম্মদ আমিনুল হক।

খেলোয়াড় ক্যাটাগরিতে- সাকিব আল হাসান, মোহাম্মদ মাহমুদ উল্লাহ ও তামিম ইকবাল খান। অভিনেতা ক্যাটাগরিতে- মাহফুজ আহমেদ, ফরিদা আকতার ববিতা, মো. সিয়াম আহমেদ। শিল্পী (গায়ক-গায়িকা) ক্যাটাগরিতে— তাহসান রহমান খান, এস ডি রুবেল ও মমতাজ বেগম। অন্যান্য ক্যাটাগরিতে- এস এ কে একরামুজ্জামান, মো. মনির হোসেন ও নাফিস সিকদার।

এ ছাড়া ব্যাংকিং ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-বাংলাদেশ ব্রাঞ্চ, ব্র্যাক ব্যাংক পিএলসি, ডাচ্‌ বাংলা ব্যাংক লিমিটেড ও ইস্টার্ন ব্যাংক পিএলসি। নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে— ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ডিবিএইচ ফাইন্যান্স লিমিটেড, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ও ফান্ড লিমিটেড।

জ্বালানি ক্যাটাগরিতে- তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেড ও শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফর্টিন লিমিটেড। খাদ্য ও আনুষঙ্গিক ক্যাটাগরিতে— প্রাণ ডেইরি লিমিটেড, নেসলে বাংলাদেশ পিএলসি ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। প্রকৌশল ক্যাটাগরিতে— বিএসআরএম স্টিলস লিমিটেড, বাংলাদেশ স্টিল রি রোলিং মিলস লিমিটেড ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড, টেলিকমিউনিকেশনে গ্রামীণফোন লিমিটেড। পাট শিল্পে— আকিজ জুট মিলস, আইয়ান জুট মিলস লিমিটেড ও পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেড।

স্পিনিং ও টেক্সটাইলে- স্কয়ার টেক্সটাইলস পিএলসি, কোটস বাংলাদেশ লিমিটেড, বাদশা টেক্সটাইলস লিমিটেড, এন জেড টেক্সটাইল লিমিটেড, কামাল ইয়ার্ন লিমিটেড, এসিএস টেক্সটাইল লিমিটেড ও ফখরুদ্দীন টেক্সটাইল মিলস লিমিটেড। ওষুধ ও রসায়নে-স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড ও কর্ণফুলী ফার্টিলাইজার লিমিটেড।

প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে— মিডিয়া স্টার লিমিটেড, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড। রিয়েল এস্টেট ক্যাটাগরিতে— স্বদেশ প্রপার্টিজ, শান্তা হোল্ডিংস লিমিটেড ও এডব্লিউআর ডেভেলপমেন্টস বিডি (লিমিটেড)। তৈরি পোশাক ক্যাটাগরিতে— ইউনিভার্সেল জিনস লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড, ইয়াংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, স্কয়ার ফ্যাশনস, নাইস ডেনিম মিলস লিমিটেড, ফকির ডেনিম মিলস লিমিটেড ও তিতাস স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

চামড়া শিল্পে- বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ও এপেক্স ফুটওয়্যার লিমিটেড। অন্যান্যে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, সাধারণ বীমা করপোরেশন, আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানি ও ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড।

‘অন্যান্য করদাতা’ পর্যায়ে ট্যাক্স কার্ড পাচ্ছেন যারা তারা হলেন- ফার্ম ক্যাটাগরিতে মেসার্স এসএন করপোরেশন, মেসার্স মো. জামিল ইকবাল, ওয়ালটন প্লাজা ও মেসার্স ছালেহ আহাম্মদ। স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ব্যক্তি সংঘ ক্যাটাগরিতে সেনা কল্যাণ সংস্থা ও বাংলাদেশ ব্যাংক কর্মচারী সমবায় ঋণদান সমিতি লিমিটেড।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা