× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশের উন্নয়নে এফপিএবির কাজ প্রশংসার দাবিদার: মঈনউল ইসলাম

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩ ১৭:৩০ পিএম

আপডেট : ১৪ ডিসেম্বর ২০২৩ ২০:২৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

সরকারের প্রচেষ্টায় আমাদের দেশের জনসংখ্যা এখন অনেকটাই নিয়ন্ত্রণে। সরকারের পাশাপাশি এখানে অনেক এনজিও এবং বেসরকারি সংস্থা কাজ করেছে। সেই জায়গায় এফপিএবির কাজ প্রশংসার দাবিদার। খুব শীঘ্রই আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো। বৃহস্পতিবার ( ১৪ ডিসেম্বর) রাজধানীর পল্টনে আয়োজিত এক সমন্বয় সভায় এসব কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মঈনউল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন এফপিএবির তত্ত্বাবধায়ক মোঃ হেলাল উদ্দিন ভূঁইয়া। ‌

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা জেলার পরিবার পরিকল্পনা উপ-পরিচালক আমান উল্লাহ বলেন, উন্নত দেশে পরিণত হতে একটি দেশে পরিবার পরিকল্পনা খুবই জরুরী। দীর্ঘদিন থেকে সরকার বিষয়টি নিয়ে কাজ করছে। পাশাপাশি সরকারের পরিপূরক সংস্থা হিসেবে কাজ করছে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি ( এফপিএবি)। নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ করতে যাচ্ছি আমরা। ২০৩১ সালের মধ্যেই আমরা উন্নয়নশীল দেশে পরিণত হব। তাই দেশের প্রত্যেকটি জনগণকে পরিবার পরিকল্পনা সম্পর্কে সচেতন করা দরকার। দেশের প্রত্যন্ত অঞ্চলের সচেতন করার জন্য সরকারের পরিপূরক সংস্থা হিসেবে যারা কাজ করছে তাদেরকে এগিয়ে নেওয়া উচিত। এই সংস্থাটির পথচলা পাকিস্তান আমলে থেকে শুরু হয়েছে। স্বেচ্ছাসেবী সংগঠনটি সরকারের সহযোগী ভূমিকা কাজ করছে এবং ভবিষ্যতেও করবে বলে আশা ব্যক্ত করেন তিনি। 

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপ সচিব আব্দুল্লাহ হারুন বলেন, করোনা এবং ইউক্রেন রাশিয়া যুদ্ধসহ বেশ কিছু কারণে পুরো বিশ্বের অর্থনীতিতে সংকট চলছে। উন্নয়ন সহযোগীদের সহায়তা কমে এসেছে। তাই দেশকে এগিয়ে নিতে আমাদের নিজে থেকেও কাজ করতে হবে। তা না হলে ২০৩১ সালের মধ্যে সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল অর্জনে ব্যর্থ হব আমরা।

এফপিএবির তথ্যমতে, করোনার শুরু থেকে এখন পর্যন্ত কভিড সচেতনতা নিয়ে কাজ করেছেন এফপিএবির কর্মীরা। সেবা প্রদান কার্যক্রমে এফপিএবির ২০টি শাখা ক্লিনিক, আধুনিক চিকিৎসা সরঞ্জাম, অন্যান্য যন্ত্রপাতি, স্ক্রিনিং প্রটোকল, কর্মী সুরক্ষা নীতি, কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ সম্পর্কিত প্রশিক্ষণ এবং সুরক্ষা সামগ্রীর কারণে পরিচালনা সহজ হয়েছে।

দেশে পরিবার পরিকল্পনা আন্দোলনে এফপিএবির যাত্রা শুরু হয়েছিল ১৯৫৩ সালে। সুবিধাবঞ্চিত মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে এর প্রতিষ্ঠা করেন সমাজকর্মী অধ্যাপক ড. হুমায়রা সাঈদ। পরিবার পরিকল্পনা, স্বাস্থ্যহীনতা, অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ, সহিংসতা ও বৈষম্য থেকে মুক্ত যৌনজীবন উপভোগের জন্য যুব-জনগোষ্ঠীর অধিকার সুরক্ষা নিয়ে কাজ করে এফপিএবি।

সংস্থাটির তথ্যমতে, বর্তমানে দেশের ২৩টি জেলায় ২১টি পূর্ণাঙ্গ ক্লিনিক, ২টি বিশেষ কর্ম ইউনিট, ৭২টি ফ্যামিলি ডেভেলপমেন্ট সেন্টার (এফডিসি), ২১টি তারার মেলা (যুববান্ধব ক্লিনিক) ও সিবিডি কার্যক্রম পরিচালনা করছে এফপিএবি। এর মাধ্যমে ৫০ লাখ মানুষ পেয়েছেন যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা, যার ৫৩ শতাংশই যুব জনগোষ্ঠী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা