× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হয়রানি বন্ধ করুন, ব্যবসায়ীরা সঠিকভাবে ট্যাক্স ও ভ্যাট দেবে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২৩ ২১:৪৮ পিএম

আগারগাঁওয়ের রাজস্ব ভবনের মাল্টিপারপাস হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠান। ছবি : সংগৃহীত

আগারগাঁওয়ের রাজস্ব ভবনের মাল্টিপারপাস হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠান। ছবি : সংগৃহীত

ব্যবসায়ীদের সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেছেন, ব্যবসায়ীরা হয়রানি ছাড়া ব্যবসা করতে চায়। হয়রানি বন্ধ করুন। তাহলে ব্যবসায়ীরা সঠিকভাবে ট্যাক্স ও ভ্যাট দেবে। বর্তমানে বাংলাদেশের ব্যবসায়ীরা অনেক এগিয়ে। হয়রানি না করলে ব্যবসায়ীরা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে সবসময় আছে।

রোববার (১০ ডিসেম্বর) আগারগাঁওয়ের রাজস্ব ভবনের মাল্টিপারপাস হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভ্যাটনীতির সদস্য জাকিয়া সুলতানা।

এফবিসিসিআই সভাপতি বলেন, ব্যবসায়ীদের মধ্যে হয়ত এক থেকে দুই শতাংশ ব্যবসায়ী কর নিয়ে ঝামেলা করে থাকতে পারে। হয়রানি কমিয়ে আনেন, ওটাও থাকবে না। কর নেট বাড়াতে হবে। উপজেলা পর্যায়ে ব্যবসা রয়েছে, সেখানে নজর দিতে হবে। সেখানে এনবিআরকে নজর দিতে হবে। সেক্টর ভিত্তিক ইএফডি বসানোর দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, হঠাৎ করে পেঁয়াজের দাম ৭০-৮০ টাকা বেড়ে গেছে, যা অবশ্যই ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ নয়। গতকাল হঠাৎ করে পেঁয়াজের দাম ৭০-৮০ টাকা বেড়ে গেছে। এটা অবশ্যই ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ নয়। ব্যবসায়ীদের বুঝতে হবে দেশের জনগণের জন্যই ব্যবসা। লাভ ছাড়া তো ব্যবসা করবেন না। কিন্তু যে পণ্যের মূল্য ১২০ টাকা এক রাতে মধ্যে সেটির দাম ২০০ টাকা কীভাবে হয়। ভারত রপ্তানি বন্ধ মাত্র ঘোষণা দিয়েছেন, সে কারণে পরের দিনই দাম বাড়তে পারে না।

তিনি বলেন, আমাদের মন্ত্রণালয় নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে কাস্টমস ডিউটি কমানোর কথা বলি। এটা সঙ্গে জনগণের সরাসরি সম্পর্ক রয়েছে। এছাড়াও রাজনৈতিক একটি বিষয় রয়েছে। এছাড়া শিল্পায়নের স্বার্থে কর অব্যাহতির কথা বলি। বাণিজ্যে বিকাশ চায়। ব্যবসায়ীদের সক্ষমতা বাড়াতে চাই। ২০২৯ সালের পর শুল্কমুক্ত সুবিধা থাকবে না, তখন ডিউটি শূন্য করতে হবে। রাজস্ব লস হবে, ৪৩ পণ্যে প্রায় ১২ হাজার টাকা ক্যাশ ইনসেন্টিভ দিয়ে থাকি বলেও উল্লেখ করেন তিনি।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে সেরা ভ্যাট দাতা ১৪৭টি প্রতিষ্ঠানকে পুরস্কার ও সম্মাননা স্মারক দেওয়া হয়। ২০২১-২২ অর্থবছরে জাতীয় পর্যায়ে উৎপাদন, ব্যবসা ও সেবা খাতে সর্বোচ্চ মূল্য সংযোজন কর (মূসক) পরিশোধকারী ৯ প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। এছাড়া জেলা পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠান হিসেবে ১৩৮টি প্রতিষ্ঠানকেও নির্বাচিত করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা