× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সেপ্টেম্বরে কৃষিঋণ বিতরণ বেড়েছে ১৯৯ কোটি টাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৯ পিএম

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩ ২০:৩২ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

২০২৩ সালের আগস্ট মাসের চেয়ে সেপ্টেম্বরে ব্যাংকিং চ্যানেলে কৃষিঋণ বিতরণ বেড়েছে ১৯৯ কোটি ৩৯ লাখ টাকা। এ সময় কৃষকরা আগস্টের চেয়ে সেপ্টেম্বরে লোন পরিশোধও করেছেন বেশি। সদ্য প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের এক মাসিক হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো কৃষিঋণ বিতরণ করেছে ৩৫১৬ কোটি ৩৮ লাখ টাকা। এর আগের মাস আগস্টে বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ৩৩১৬ কোটি ৯৯ লাখ টাকা।

অপরদিকে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাস জুলাই-সেপ্টেম্বরে কৃষিঋণ বিতরণ করা হয়েছে ৮৮২৪ কোটি ৬৪ লাখ টাকা। যেটা মোট টার্গেটকৃত টাকার ২৫ দশমিক ২১ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র বলছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে ৩৫ হাজার কোটি টাকা। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করবে ১২ হাজার ৩০ কোটি টাকা। দেশি-বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করবে ২২ হাজার ৯৭০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বলছে, সেপ্টেম্বরে কৃষকরা আগের নেওয়া ঋণ ফেরত দিয়েছে ২৭৬৩ কোটি ৭৩ লাখ টাকা। আর আগের মাস আগস্টে কৃষকদের ফেরত দেওয়া টাকার পরিমাণ ছিল ২৫৪০ কোটি ২৬ লাখ।

এদিকে, ২০২৩ সালের সেপ্টেম্বর শেষে বিতরণকৃত কৃষিঋণের মোট স্থিতি দাঁড়িয়েছে ৫৪১৬৪ কোটি ১৭ লাখ টাকা। আর ২০২২ সালের একই সময়ে বিতরণকৃত কৃষিঋণের মোট স্থিতি ছিল ৫০২৪৬ কোটি ২৫ লাখ টাকা।

অপরদিকে, ২০২৩ সালের সেপ্টেম্বর শেষে কৃষিঋণের মোট বকেয়া আছে ৮৬৬৬ কোটি ১৩ লাখ টাকা। আর ২০২২ সালের একই সময়ে বকেয়া ছিল ৭৮০৩ কোটি ৭১ লাখ টাকা।

এ ছাড়া চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ড (বিআরডিবি) কৃষকদের মাঝে বিতরণ করেছে ১৫৫ কোটি ১৮ লাখ টাকা আর কৃষকদের থেকে আদায় করেছে ১১৭ কোটি ৪১ লাখ টাকা। চলতি ২০২৩-২৪ অর্থবছরে বিআরডিবিকে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে ১৪২৩ কোটি টাকা।

আর চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডকে ২৬ কোটি টাকা লক্ষ্যমাত্রা দেওয়া হলেও আলোচিত সময়ে প্রতিষ্ঠানটি এক টাকাও কৃষিঋণ বিতরণ করেনি। তবে সেপ্টেম্বরে শূন্য দশমিক ১৩ কোটি টাকা আগের লোন আদায় করেছে ব্যাংকটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা