× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সম্ভাব্য বাণিজ্য নিষেধাজ্ঞার আশঙ্কায় নতুন নতুন শর্ত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩ ১৬:৩৪ পিএম

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩ ১৭:২১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

তৈরি পোশাক শিল্পে সম্ভাব্য বাণিজ্য নিষেধাজ্ঞার আতঙ্কে ক্রেতা প্রতিষ্ঠানগুলো থেকে আসছে নতুন নতুন শর্ত। এ শর্তে দেশের পোশাক খাতে উদ্বেগ বেড়েই চলছে। এমনটি হলে দেশের অর্থনীতির জন্য বড়ো ধরনের ক্ষতির সম্মুখীন হবে। বিশেষ করে পোশাক শিল্পের জন্য নেতিবাচক ধাক্কা। বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের বৈশ্বিক ক্রেতারা সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাদের ক্রয় আদেশে যে নতুন শর্ত যুক্ত করছেন এর মধ্যে অন্যতম হলো- বাংলাদেশ কোনো নিষেধাজ্ঞার মুখে পড়লে পণ্য না নেওয়া কিংবা অর্থ পরিশোধ না করা। 

এ বিষয়ে তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, একটি ক্রেতা প্রতিষ্ঠান ইতোমধ্যে প্রথমবারের মতো নতুন এলসি (লেটার অফ ক্রেডিট) এমন একটি শর্ত যুক্ত করেছে যে, বাংলাদেশ যদি কোনো নিষেধাজ্ঞার সম্মুখীন হয়, তাহলে তারা পণ্য নেবে না; বা যদি পণ্য চালানের পরে নিষেধাজ্ঞা বাস্তবায়িত হয়, তবে তারা ওই পণ্যের জন্য পেমেন্ট করতে সক্ষম হবে না। 

তবে ওই ক্রেতা প্রতিষ্ঠানের নাম প্রকাশ না করে তিনি বলেন, নতুন শর্ত দেওয়ায় দুশ্চিন্তা বাড়ল। কারণ, এতে করে অনেক ব্যাংক মূল ঋণপত্রের বিপরীতে ব্যাক টু ব্যাক ঋণপত্র খুলতে না–ও পারে। তার কারণ হচ্ছে, নতুন এই শর্তের জন্য তৈরি পোশাক রপ্তানির পর অর্থপ্রাপ্তির বিষয়টিতে কিছুটা অনিশ্চয়তা থেকে যায়। আবার ক্রেতা পণ্য না নিলে স্টক হয়ে যেতে পারে। তাই ব্যাক টু ব্যাক ঋণপত্র খুলতে যাতে কোনো সমস্যা না হয়, সে জন্য সরকারের ওপর মহলেও কথা বলবেন বিজিএমইএর এ সভাপতি।

এদিকে গত মঙ্গলবার চট্টগ্রামে বিজিএমইএর কার্যালয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় সভায় বিজিএমইএ সভাপতি বলেন,  বিশ্বব্যাপী পোশাক ব্যবসা যখন ঘুরে দাঁড়ানোর অপেক্ষায় রয়েছে ঠিক তখনই এই সমস্যা হাজির। এটি পোশাক রপ্তানিকারকদের জন্য একটি উদ্বেগের বিষয়। তবে পোশাক রপ্তানিকারকরা যদি আগামী ছয় মাস টিকে থাকতে পারেন, তাহলে সামনের দিনে তারা আরও শক্তি নিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন জানান তিনি।

বিশ্বব্যাংকের বাংলাদেশ আবাসিক মিশনের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন,  ব্যবসায়, পোশাকে কিংবা সব ধরণের রপ্তানির ওপর নিষেধাজ্ঞা পড়লে বড় ঝুঁকি তৈরি হবে। কিন্তু আমরা তো জানিনা তারা কি ধরণের পদক্ষে নিবে। যদি বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা আসে সেক্ষেত্রে ভয়াবহ ক্ষতি হবে। কেননা, দেশের অর্থনীতি এমনিতেই দুর্বল অবস্থানে আছে। যদি বড়ো বাজারে নতুন বাধা সৃষ্টি হয়, তা আসলে ক্ষতিকর। যুক্তরাষ্ট্র পদক্ষেপ নিলে অন্যদেশগুলো কি করবে সেটাও ভাবার বিষয়। সবমিলে অর্থনীতির ওপর ক্ষতিকর প্রভাব ফেলবে।  

জানা গেছে, শ্রম অধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্র নতুন শ্রমনীতি ঘোষণার পর দুশ্চিন্তায় পড়েন বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের উদ্যোক্তারা। যুক্তরাষ্ট্র গত ১৬ নভেম্বর বিশ্বজুড়ে শ্রম অধিকার সুরক্ষায় নতুন নীতি ঘোষণা করে। আনুষ্ঠানিকভাবে এ নীতি প্রকাশকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, যারা শ্রমিকদের অধিকারের বিরুদ্ধে যাবে, শ্রমিকদের হুমকি দেবে, ভয় দেখাবে, তাদের ওপর প্রয়োজনে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। যুক্তরাষ্ট্রের এই নীতির বিষয়ে গত ২০ নভেম্বর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে ‘শঙ্কা’ প্রকাশ করে বাণিজ্যসচিবকে একটি চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে বলা হয়, শ্রম অধিকারবিষয়ক নতুন এ নীতির লক্ষ্যবস্তু হতে পারে বাংলাদেশ। কারণ, শ্রমিক অধিকার লঙ্ঘিত হলে এই নীতি ব্যক্তি, প্রতিষ্ঠান কিংবা রাষ্ট্রের ওপর আরোপের সুযোগ রয়েছে।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্য থেকে বাংলাদেশে শ্রম ও মানবাধিকার নিয়ে একই ধরনের উদ্বেগ দেখানো হয়েছে। গত অর্থবছরে বাংলাদেশের পোশাক রপ্তানির ৫০ ভাগই হয়েছে ইইউ এবং যুক্তরাজ্যে। এক বছর আগের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের জুলাই-নভেম্বরে রপ্তানি বেড়েছে মাত্র ১ দশমিক ৩০ শতাংশ। এ বছরের নভেম্বরে মোট রপ্তানি হয়েছে ৪ দশমিক ৭৮ বিলিয়ন ডলারের, যা গত অর্থবছরের একই সময়ের ৫ দশমিক ০৯ বিলিয়নের চেয়ে ৬ দশমিক ০৫ শতাংশ কম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা