× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কামরান তানভিরুর রহমান এমসিসিআইয়ের নতুন সভাপতি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২৩ ১৯:৪৩ পিএম

এমসিসিআইয়ের নতুন সভাপতি কামরান তানভিরুর রহমান। প্রবা ফটো

এমসিসিআইয়ের নতুন সভাপতি কামরান তানভিরুর রহমান। প্রবা ফটো

২০২৪ সালের জন্য মেট্রপলিট্যান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন কামরান তানভিরুর রহমান। সম্প্রতি নতুন বোর্ডের প্রথম সভায় সর্ব সম্মতিক্রমে পরিচালনা পর্ষদের সদস্যরা তাকে নির্বাচিত করেন। যা বৃহস্পতিবার (৩০ নভেম্বর) অনুষ্ঠিত এমসিসিআইয়ের ১১৯তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) জানানো হয়।

কামরান তানভিরুর রহমান বাংলাদেশের পাট ও চা খাতের একজন নেতৃস্থানীয় উদ্যোক্তা। তিনি পূবালী জুট মিলস লিমিটেড এবং কাপনা টি কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। তিনি ২০২৩-২০২৫ সালের জন্য বাংলাদেশ চা এসোসিয়েশনের চেয়ারম্যান। তিনি অ্যাডভান্সড কেমিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং একই গ্রুপের কিছু সাবসিডিয়ারির স্বতন্ত্র পরিচালক। তিনি ২০২২ এবং ২০২৩ সালে এমসিসিআইয়ের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ছিলেন। ইতিপূর্বে তিনি ২০১৩ সালে এমসিসিআইয়ের সহ-সভাপতিও ছিলেন। তিনি ২০০৭-২০০৯ এবং ২০১৭-২০২১ সালে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সভাপতি ছিলেন। তিনি ২০০৯-২০১২, ২০১২-২০১৪ এবং ২০১৪-২০১৭ মেয়াদে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) জেনেভার গভর্নিং বডির সদস্য (মালিক গ্রুপ) ছিলেন। একই সময়ে তিনি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ এমপ্লয়ার্সের আঞ্চলিক ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত ছিলেন।

এমসিসিআইয়ে নতুন সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন হাবিবুল্লাহ এন. করিম। তিনি টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। ২০০৮-২০০৯ এবং ২০০২-২০০৩ সালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সভাপতি ছিলেন। তিনি ২০১৯-২০২১ সালে বাংলাদেশ এমপ্লয়ার্স্ ফেডারেশনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডের সাবেক চেয়ারম্যানের পাশাপাশি ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ছিলেন। এছাড়াও তিনি দেশের শীর্ষস্থানীয় কয়েকটি পত্রিকায় নিয়মিত কলাম লেখক।

এমসিসিআইয়ের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন সিমিন রহমান। তিনি ট্রান্সকম লিমিটেডের গ্রুপ প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি ট্রান্সকম গ্রুপের আওতাধীন সকল প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সদস্য এবং পরিচালনা ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করছেন। ট্রান্সকম লিমিটেড মিডিয়াওয়ার্ল্ড লিমিটেড, রিলায়েন্স ইনস্যুরেন্স লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স পিএলসি, আইডিএলসি ফাইন্যান্স লিমেটেড এবং পূবালী ব্যাংক লিমিটেডের অন্যতম প্রধান স্টেকহোল্ডার। 

এছাড়াও তিনি দেশের অন্যতম বৃহৎ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ ট্রান্সকম সাবসিডিয়ারির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়াও তিনি ট্রান্সকম বেভারেজ লিমিটেড (পেপসিকো বেভারেজের এক্সক্লুসিভ ফ্র্যাঞ্চাইজি), ট্রান্সকম কনজিউমার প্রোডক্টস লিমিটেড এবং ট্রান্সকম ডিস্টিবিউশন কোম্পানি লিমিটেড, মিডিয়াস্টার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও। তিনি ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স বাংলাদেশের নির্বাহী বোর্ডের সদস্য। তিনি ফারাজ হোসেন ফাউন্ডেশন-এর চেয়ারপারসন হিসেবেও দায়িত্ব পালন করছেন। 


পরিচালনা পর্ষদের অন্যান্য সদস্যরা হলেনঃ

সৈয়দ তারেক মো. আলী, মডার্ন ইন্ডাস্ট্রিজ (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক; তানভির আহমেদ, শেলটেক (প্রা:) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, মোহাম্মদ নাসের এজাজ বিজয়, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা; তপন চৌধুরী, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক; মিজ উজমা চৌধুরী, অ্যাগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেডের পরিচালক; ড. আরিফ দৌলা, অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক; মো. সায়ফুল ইসলাম, পিকার্ড বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক; আরদাশীর কবির, সাতগাঁও টি এস্টেটের ম্যানেজিং পার্টনার; আনিস এ খান, ডব্লিউ অ্যান্ড ডব্লিউ গ্রেইনস করপোরেশনের পরিচালক; আদিব হোসেন খান, এফসিএ, রহমান রহমান হকের সিনিয়র পার্টনার; গোলাম মাইনুদ্দিন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান এবং হাসান মাহমুদ, এফসিএ, এম. জে. আবেদিন অ্যান্ড কোম্পানির অংশীদার। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা