× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে ২৯ শতাংশের বেশি মানুষ কোনো কাজ করে না

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩ ২১:২৬ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দেশে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ধারাবাহিকভাবে বাড়ছে কাজ না করা মানুষের সংখ্যা। একইসঙ্গে কমছে চাকরিতে নিয়োজিত কর্মীর সংখ্যাও। বর্তমানে সবচেয়ে বেশি কর্মহীন মানুষের বসবাস ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম কর্মহীন মানুষ বসবাস করে বরিশাল বিভাগে। সর্বশেষ জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। 

সম্প্রতি জনশুমারি ও গৃহগণনা ২০২২- প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সর্বশেষ  প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, দেশের মোট জনসংখ্যার ২৯ দশমিক ৩২ শতাংশ মানুষ কোনো কাজ করে না। অথচ ২০১১ সালের জনশুমারি অনুযায়ি এই হার ছিল ২৭ দশমিক ৫০ শতাংশ। 

বিবিএসের প্রতিবেদন অনুযায়ি, ২০০১ সালের জনশুমারিতে কর্মহীন ছিল ২৮ দশমিক ৮৯ শতাংশ। ১৯৯১ সালে মোট জনসংখ্যার ১৯ দশমিক ৪২ শতাংশ। ১৯৮১ সালে ছিল ২১ দশমিক ৫৫ শতাংশ। ১৯৭৪ সালে যা ছিল ১৯ দশমিক ৬১ শতাংশ। গত এক দশকের ব্যবধানে দেশে কাজ না করা মানুষের সংখ্যা বেড়েছে প্রায় দুই শতাংশ। 

এবিষয়ে গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের সাবেক মহাপরিচালক অর্থনীতিবিদ ড. মুস্তফা কামাল মুজেরী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, এটা নিয়ে উদ্বেগের কিছু নেই। কারণ যারা কাজ করে না তাদের বেশিরভাগই হয়তো শিশু, ছাত্র বা বৃদ্ধ। তারা কর্মক্ষম জনগোষ্ঠীর বাইরে। তাদের তো কাজ করার কথা না। কারণ ১৫ থেকে ৬৪ বছর বয়সীদের কর্মক্ষম জনগোষ্ঠী হিসেবে বিবেচনা করা হয়। কর্মক্ষম জনগোষ্ঠীর মধ্যে যদি কাজ না করার সংখ্যা বাড়ে তাহলে সেটা অবশ্যই শঙ্কার বিষয়। 

বিবিএসের তথ্যমতে, বর্তমানে দেশে ৫ কোটি ৪৫ লাখ ৭ হাজার ৩৮৬ জন মানুষ কোনো কাজ করে না। এরমধ্যে পুরুষ ২ কোটি ৭৮ লাখ ২৬ হাজার ২৭৮ আর নারী ২ কোটি ৬৬ লাখ ৮১ হাজার ১০৮ জন। কাজ না করা মোট জনগোষ্ঠীর মধ্যে কর্মক্ষম জনগোষ্ঠী ৯৪ লাখ ২৯ হাজার ৮৬৮ জন মানুষ। এরমধ্যে ৫ লাখ ৭ হাজার ২৯৮ জন মানুষ বিভিন্ন কাজ খুঁজছে। বাকিরা বিভিন্ন কারণে কাজ করে না। 

কাজ না করা মানুষের সংখ্যা শহরের চেয়ে গ্রামে বেশি। বর্তমানে শহরে ১ কোটি ৮০ লাখ ৯০ হাজার ৫৯৯ জন মানুষে কাজ করে না। সেখানে গ্রামে কাজ করে না ৩ কোটি ৬৪ লাখ ১৬ হাজার ৭৮৭ জন মানুষ ।

শুমারি অনুযায়ি, সবচেয়ে বেশি কাজ না করা মানুষের বসবাস ঢাকা বিভাগে। এই বিভাগে ১ কোটি ৪৩ লাখ ৫২ হাজার ২৮৯ জন মানুষে কোনো কাজ করে না। এরপরেই আছে চট্রগ্রাম বিভাগ। এই বিভাগে কাজ করে না ১ কোটি ২০ লাখ ২৬ হাজার ৬০০ মানুষ। আর সবচেয়ে কম বরিশাল বিভাগে। এই বিভাগে মাত্র ৩০ লাখ ৮১ হাজার ২৪৩ জন মানুষে কোনো কাজ করে না।  

একইসঙ্গে ধারাবাহিকভাবে কমছে চাকরিতে নিয়োজিত জনসংখ্যার হার। সবশেষ জনশুমারিতে দেশের মোট জনসংখ্যার ৩৭ দশমিক ২১ মানুষ চাকরিতে নিয়োজিত। ২০১১ সালে যা ছিল ৩৮ দশমিক ১৬ শতাংশ, ২০০১ সালে ৩৭ দশমিক ২৫ শতাংশ, ১৯৯১ সালে ৪১ দশমিক ৮৪ শতাংশ, ১৯৮১ ৪০ দশমিক ৬১ শতাংশ এবং ১৯৭৪ সালে দেশের প্রথম জনশুমারিতে ছিল ৪৩ দশমিক ২৫ শতাংশ।  

এদিকে ধারাবাহিকভাবে কমছে ঘরে কাজ করা মানুষের সংখ্যা। আগের থেকে এখন মানুষে বাইরে বেশি কাজ করে। ফলে গৃহের কাজে সংখ্যা দিনদিন কমে যাচ্ছে। জনশুমারির ওয়ার্কিক স্ট্যাটাসের তথ্য অনুযায়ি বর্তমানে গৃহকর্মীর হার মোট জনসংখ্যার ৩১ দশমিক ৮২ শতাংশ। যা এক দশক আগে (২০১১) ছিল ৩৩ দশমিক ৩৩ শতাংশ। ২০০১ সালে এই হার ছিল ৩১ দশমিক ৯২ শতাংশ, ১৯৯১ সালে ছিল ৩৭ দশমিক ৫৩, ১৯৮১ সালে ৩৭ দশমিক ৮৪ শতাংশ এবং ১৯৭৪ সালের জনশুমারিতে গৃহকর্মীর হার ছিল ৩৬ দশমিক ০৫ শতাংশ।  বর্তমানে দেশের মোট জনসংখ্যার ১ দশমিক ৬৫ শতাংশ মানুষ কাজ খুঁজছে। ২০১১ সালে এই হার ছিল ১ দশমিক শুন্য ১ শতাংশ, ২০০১ সালের কাজ খোঁজার হার ছিল ১ দশমিক ৯৪ শতাংশ মানুষ। ১৯৯১ সালে মোট জনসংখ্যার ১ দশমিক ২১ শতাংশ মানুষ কাজ খুঁজতো । আর ১৯৭৪ সালে এই হার ছিল ১ দশমিক ০৯ শতাংশ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা