× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাণিজ্য ঘাটতি হ্রাস করতে চট্টগ্রাম চেম্বারের সহযোগিতা চাইলেন ভিয়েতনাম রাষ্ট্রদূত

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩ ২১:৪৭ পিএম

চট্টগ্রামের আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভা। প্রবা ফটো

চট্টগ্রামের আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভা। প্রবা ফটো

দক্ষিণ এশিয়ায় ভারতের পরে বাংলাদেশ ভিয়েতনামের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য অংশীদার মন্তব্য করে বাংলাদেশে নবনিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত গুয়েন ম্যান কুওং বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত উভয়দেশের মধ্যে ৮৮৩ মিলিয়ন ডলারের বাণিজ্য সংঘটিত হয়েছে। যার মধ্যে ৯০ শতাংশ রপ্তানি করে ভিয়েতনাম। যদিও বাংলাদেশের রপ্তানির পরিমাণ ১০৮ মিলিয়ন ডলার কিন্তু গত বছরের তুলনায় তা আড়াই গুণ বেশি। রবিবার (২৬ নভেম্বর) নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। 

মতবিনিময় সভায় গুয়েন ম্যান কুওং উভয় দেশের মধ্যে দুই বিলিয়ন ডলারের বাণিজ্য লক্ষ্যপূরণ এবং বিদ্যমান বাণিজ্য ঘাটতি হ্রাস করতে চিটাগাং চেম্বারের সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান। পাশাপাশি চট্টগ্রামে ভিয়েতনামের ব্যবসায়ীদের সহযোগিতা এবং বিনিয়োগ আকর্ষণে চিটাগাং চেম্বার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয়ের মাধ্যমে ফ্যাসিলিটেড করতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি উভয়দেশের ব্যবসায়ীদের জন্য অনুকূল পরিবেশ তৈরিতে চিটাগাং চেম্বারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কাজ করার আশ্বাস প্রদান করেন।  

গুয়েন ম্যান কুওং বলেন, গত দু’বছরে করোনা মহামারীর কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক কর্মকান্ড ব্যাহত হলেও দু’দেশের বাণিজ্য সম্পর্ক ছিল স্থিতিশীল। উভয়দেশের মধ্যে আন্তরিক এবং অর্থনৈতিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক অব্যাহত রয়েছে যা বিগত কয়েক বছরে দ্বিপাক্ষিক সমঝোতা ও বিশ্বাসের মাধ্যমে আরো গভীর এবং দৃঢ় হয়েছে। 

সভায় চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ চামড়াজাত পণ্যসহ ননলেদার স্পোর্টস ফুটওয়্যার এবং মটর সাইকেল উৎপাদন খাতে যৌথ বিনিয়োগের আহবান জানান। এছাড়া সম্ভাবনাময় ব্লু-ইকোনমি খাত এবং চট্টগ্রামের উপকূলীয় ও পাহাড়ী অঞ্চলভিত্তিক কৃষিজাত পণ্য উৎপাদনে ভিয়েতনাম যৌথ বিনিয়োগ করতে পারে বলে তিনি মন্তব্য করেন। তিনি উভয়দেশের সম্ভাবনাময় খাতসমূহ চিহ্নিতকরণ ও তা নিয়ে আলোচনার লক্ষ্যে বাণিজ্য প্রতিনিধিদলের আদান-প্রদান, দু’দেশের চেম্বারসমূহের মধ্যে যোগাযোগ স্থাপন, বাংলাদেশীদের জন্য অন এরাইভাল ভিসা এবং সরাসরি ফ্লাইট চালু করার উপর গুরুত্বারোপ করেন। 

এসময় ওমর হাজ্জাজ বলেন, ভিয়েতনামের ব্যবসায়ীরা বাংলাদেশে বিশেষ করে চট্টগ্রামে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে যে সকল প্রতিবন্ধকতার সম্মুখীন হন তা চেম্বারকে অবহিত করার অনুরোধ জানান। এই ক্ষেত্রে চেম্বার নেতৃবৃন্দ যথাযথ কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে তা দূরীকরণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে বলে আশ্বাস প্রদান করেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, মাহফুজুল হক শাহ, মোহাম্মদ মনির উদ্দিন, চেম্বারের প্রাক্তন পরিচালক এস এম আবু তৈয়ব, বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বারের পরিচালক অনিক রাশেদ খান বক্তব্য রাখেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা