× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং যাত্রায় ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের পাঁচ বছর পূর্তি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩ ২০:১৩ পিএম

অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং যাত্রায় ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের পাঁচ বছর পূর্তি

অসংখ্য ব্যবসায়িক মাইলফলক অর্জন এবং ব্যাংকিং সেবার বাইরে থাকা মানুষদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার মধ্য দিয়ে ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিং চ্যানেল তার সাফল্যযাত্রায় পাঁচ বছর পূর্ণ করেছে।

এ পাঁচ বছরেই ব্যাংকটি এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ঋণ বিতরণে প্রথম, এজেন্ট ও আউটলেটের সংখ্যার দিক দিয়ে চতুর্থ এবং ডিপোজিট পোর্টফোলিওর দিক দিয়ে ষষ্ঠ স্থানে উন্নীত হয়েছে। 

ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে ১২ হাজার ৫০০ কোটি টাকা এসএমই ঋণ বিতরণ করা হয়েছে, যা দেশের সমগ্র ব্যাংকিং খাতে এজেন্ট ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বিতরণকৃত মোট ঋণের ৬৩ শতাংশ। দেশে বৈধ উপায়ে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে এই চ্যানেলটি, যার মাধ্যমে বিগত পাঁচ বছরে ২,৩০০ কোটি টাকার রেমিট্যান্স বিতরণ হয়েছে।

দেশব্যাপী দ্রুত সম্প্রসারণে ব্যাংকটির এজেন্ট ব্যাংকিং সেবা ১০৪০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট নিয়ে দেশের ৬৪টি জেলায় পৌঁছে গিয়েছে, যেখানে ৭৯ শতাংশ আউটলেটই গ্রামীণ অঞ্চলে অবস্থিত। 

এজেন্ট ব্যাংকিং আর্থিক অন্তর্ভুক্তির বিকাশে, বিশেষকরে নারীদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে, যেখানে মোট ৩ লাখ ৫৮ হাজার এজেন্ট ব্যাংকিং গ্রাহকদের মধ্যে ২৩ শতাংশই নারী। ব্যাংকটির এজেন্ট ব্যাংকিং চ্যানেলে ৭০ জনেরও বেশি নারী উদ্যোক্তা এজেন্ট পার্টনার হিসেবে এবং ৬০০ জন নারী এজেন্ট ফিল্ড অফিসার হিসেবে কর্মরত রয়েছেন। কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি এজেন্ট ব্যাংকিং গ্রামীণ বাংলাদেশে আর্থিক-সাক্ষরতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে, যেখানে পাঁচ বছরে ৪০ হাজারেরও বেশি মানুষ ‘উঠান বৈঠক’- এ অংশ নিয়েছে। 

এই দারুণ অর্জনটি উদযাপন করার জন্য ব্র্যাক ব্যাংক নিজেদের এজেন্ট ব্যাংকিং চ্যানেলের ভবিষ্যৎ কর্মপরিকল্পনার কৌশল নির্ধারণ এবং পথনকশা প্রণয়নের লক্ষ্যে এজেন্ট ব্যাংকিং নিয়ে প্রথম জাতীয় সম্মেলনের আয়োজন করেছে। ব্যাংকটি সারাদেশে বিকল্প ব্যাংকিং চ্যানেলের নেটওয়ার্ক দ্রুত সম্প্রসারণ করে চলেছে। 

গত ১৭ নভেম্বর আয়োজিত দিনব্যাপী এই সম্মেলনে এই খাতের বর্তমান পরিস্থিতি, মাঠ পর্যায়ের অভিজ্ঞতা, চ্যালেঞ্জ এবং সেগুলো কাটিয়ে ওঠার উপায় নিয়ে আলোচনা করা হয়। 

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড চিফ ফাইন্যান্সিয়াল অফিসার এম মাসুদ রানা এফসিএ, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড চিফ অপারেটিং অফিসার মো. সাব্বির হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড ক্যামেলকো চৌধুরী মঈনুল ইসলাম, হেড অব অল্টারনেট ব্যাংকিং চ্যানেলস নাজমুর রহিম, হেড অব এজেন্ট ব্যাংকিং মো. নাজমুল হাসান এবং সারাদেশ থেকে এজেন্ট ব্যাংকিংয়ের পুরো টিম এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের পাঁচ বছরের যাত্রা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘ব্র্যাক ব্যাংকের ভিশন হলো ব্যাংকিং সেবার বাইরে থাকা মানুষদের আনুষ্ঠানিক আর্থিক সেবার আওতায় নিয়ে আসা। এই অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং মডেলের মাধ্যমে এজেন্ট ব্যাংকিং বর্তমানে আনুষ্ঠানিক ব্যাংকিং সেবার বাইরে থাকা বৃহৎ জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় নিয়ে আসতে ভূমিকা রাখছে। চ্যানেলটি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং বিশেষকরে গ্রামীণ অঞ্চলের অর্থনীতির উন্নয়নে উল্লেখযোগ্যভাবে অবদান রাখছে। আমরা সামনের বছরগুলোতেও দেশের প্রত্যন্ত অঞ্চলের ব্যাংকিং সেবার বাইরে থাকা মানুষদের সেবা প্রদান, তথা আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার লক্ষ্যে আমাদের নেটওয়ার্ক সম্প্রসারণে কাজ করে যাব।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা