× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আটকে যেতে পারে আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি : পিআরআই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ২১:৪৭ পিএম

আপডেট : ২১ নভেম্বর ২০২৩ ২২:২৮ পিএম

পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর। প্রবা ফটো

পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর। প্রবা ফটো

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি আটকে যেতে পারেএমন আশঙ্কা করছে গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই)।

মঙ্গলবার (২১ নভেম্বর) রাজধানীর বনানীতে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির পক্ষ থেকে এ আশঙ্কা প্রকাশ করা হয়। এতে মূল প্রবন্ধ তুলে ধরেন পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর। আর স্বাগত বক্তব্য দেন সংস্থাটির গবেষণা পরিচালক ড. এমএ রাজ্জাক। 

মূল বক্তব্যে ড. আহসান এইচ মনসুর বলেন, ’আইএমএফের দেওয়া বেশ কিছু শর্ত পরিপালন করতে পারেনি বাংলাদেশ। তবুও কিছু শর্ত শিথিল করা হয়েছে। আর সাম্প্রতিক সময়ে তাদের প্রতিনিধিদলের সফরে একটি স্টাফ লেভেল অ্যাগ্রিমেন্ট হয়েছে। বাংলাদেশের সার্বিক অগ্রগতি মূল্যায়ন করে দ্বিতীয় কিস্তি ছাড়ের বিষয়ে আইএমএফ ইতিবাচক রয়েছে। কিন্তু আমেরিকার মতো পরাশক্তি চাইলে এতে হস্তক্ষেপ করতে পারে।‘ এর আগেও অন্য দেশে এমন হস্তক্ষেপ করা হয়েছিল বলে নিজের অভিজ্ঞতা বর্ণনা করেন তিনি। 

আইএমএফের সাবেক এ কর্মকর্তা নিজের অভিজ্ঞতা উল্লেখ করে বলেন, ‘বোর্ড সভার অনুমোদন থাকার পরও সুদানের একটি ঋণ চুক্তিতে বাধা হয়ে দাঁড়িয়েছিল যুক্তরাষ্ট্র।’ 

বর্তমান অর্থনেতিক সংকটকে নন-ইকোনমিক তিনটি ইস্যু আরও জটিল করে তুলছে বলে মনে করছেন তিনি। এর মধ্যে প্রথমেই রয়েছে রাজনৈতিক অস্থিরতা। রাজনীতি পরিস্থিতি ভালো না থাকলে অর্থনীতি ভলো থাকে না উল্লেখ করে তিনি বলেন, ‘এখানকার রাজনৈতিক সংকটে এখন আন্তর্জাতিক বিশ্বও যুক্ত হয়ে যাচ্ছে। সম্প্রতি লেবার ইস্যুটি বড় হয়ে দাঁড়িয়েছে। যা আগামী দিনের রপ্তানি খাতকে ক্ষতি করতে পারে। তৃতীয়ত, মানবাধিকার ইস্যু নিয়ে আলোচনা হচ্ছে।’ 

বিরোধীদের সবাইকে জেলে ভরে প্রশ্নের সুযোগ তৈরি করা হচ্ছে বলেও মনে করছেন ড. মনুসর।

দেশে বর্তমানে মাত্র চার মাসের আমদানির সমপরিমাণ রিজার্ভ আছে উল্লেখ করে আহসান এইচ মনসুর বলেন, ’রিজার্ভের পতন ঠেকাতে বন্ধুপ্রতিম দেশ থেকে চার বিলিয়ন ডলার আনতে পারে সরকার। পাকিস্তান এর আগে সংকট এড়াতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও চীন থেকে এমন ঋণ নিয়েছিল। তবে এসব ঋণ অলিখিত ও নমনীয় হয়ে থাকে।’ শ্রীলঙ্কাও ভারত, চীন ও বাংলাদেশের সহায়তা নিয়েছিল বলে জানান তিনি। 

ব্যাংকের সুদহার নিয়ে প্রণীত করিডোর সিস্টেম থেকে সরকার সরে আসবে না বলে আশা প্রকাশ করে আহসান এইচ মনসুর বলেন, এখনোই সুদহার আরও বাড়ানো উচিত ছিল। আর শিল্প খাতে করছাড়ের মাধ্যমে কী পরিমাণ টাকার সুবিধা দেওয়া হয়, তা সংসদে জানানোর তাগিদ দেন তিনি। নির্বাচনের পর চলমান সংস্কার কার্যক্রম অব্যাহত রাখার আহ্বানও জানান তিনি। 

কর আহরণ নিয়ে তিনি বলেন, ’নেপাল জিডিপির ২১ শতাংশ এবং ভারত ১৮ শতাংশ কর আহরণ করলেও আমরা কেন ১০ শতাংশের নিচে থাকব?’ এক্ষেত্রে অটোমেশনের দাবি জানিয়ে রাজস্ব আদায়ে ইডিএফ মেশিন তৃতীয় পক্ষের মাধ্যমে পরিচালনা ও মনিটরিংয়ের আহ্বান জানান তিনি। 

এক প্রশ্নের জবাবে সংস্থাটির গবেষণা পরিচালক ড. এমএ রাজ্জাক বলেন, ’আমদানির নিয়ন্ত্রণ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বিপরীত প্রভাব ফেলে। সংকট তৈরি হলে জিনিসের দাম বেড়ে যায়। আর এটা উৎপাদন কমিয়ে অর্থনীতিতে ঋণাত্মক পরিস্থিতি তৈরি করে।’ আর বর্তমানে প্রথমবারের মতো দেশে আর্থিক সংকটের সঙ্গে রাজনৈতিক সংকট যুক্ত হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা