× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বন্ধ সব পোশাক কারখানা খুলছে বুধবার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩ ২১:২৯ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা সব পোশাক কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। বন্ধ কারখানা সংশ্লিষ্ট এলাকার শ্রমিক, শ্রমিক সংগঠন, স্থানীয় রাজনৈতিক নেতা, প্রশাসন, শিল্প পুলিশদের সঙ্গে আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার (১৪ নভেম্বর) সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে বিজিএমইএ।

এ বিষয়ে জানতে চাইলে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, তারা চান কারখানা ভালোভাবে চলুক। কারখানাগুলোতে স্বাভাবিকভাবে উৎপাদন কার্যক্রম চলছে। বর্তমানে পরিস্থিতি ভালো। বন্ধ কারখানার শ্রমিকদের সঙ্গেও আলোচনা চলছে খুলে দেওয়ার জন্য। এসব কারখানার শ্রমিকরা কাজ করতে চাইলে খুলে দেওয়া হবে। দেশের অর্থনীতি সচল রাখতে, পোশাক কারখানাগুলো খোলা রাখা অপরিহার্য বলেন জানান তিনি।

গতকাল মঙ্গলবার সাভার ও আশুলিয়া, গাজীপুরের একটি কারখানা বাদে সব কারখানায় উৎপাদন শুরু করেছে শ্রমিকরা। বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে গাজীপুর মহানগরীর ভোগাড়া, কোনাবাড়ী, কাশিমপুর, জরুনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে শিল্প পুলিশ, থানা-পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থায় ছিল। 

শিল্প পুলিশ, কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকেরা জানান, গত বৃহস্পতিবার গাজীপুরের কোনাবাড়ী এলাকার তুসুকা গ্রুপের কয়েকটি কারখানায় ভাঙচুরের ঘটনার পর তুসুকাসহ ১৩টি পোশাক তৈরি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে গত সোমবার থেকে কিছু কারখানা চালু হয়। মঙ্গলবার সকাল থেকে সব কটি কারখানা খোলা হয়েছে। সকাল থেকে শ্রমিকেরা কাজে যোগ দিয়েছেন। 

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অবস অ্যান্ড ইন্টেলিজেনস) ইমরান আহম্মেদ জানান, কারখানা বন্ধ থাকায় অনেক শ্রমিক তাদের গ্রামের বাড়িতে চলে গেছেন। এ কারণে অনেক কারখানায় শ্রমিকের উপস্থিতি কিছুটা কম। কারখানা খোলার খবর পেলে তারা ফিরে এসে কাজে যোগ দেবেন হয়তো। গ্রেপ্তার নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই উল্লেখ করে এই পুলিশ কর্মকর্তা বলেন, অযথা কাউকে হয়রানি বা গ্রেপ্তার করার কোনো সুযোগ নেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা